ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

হ্যাকিংয়ের ঘটনায় ১.৩ বিলিয়ন ডলার খোয়ালো টুইটার

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৩, ১৬ জুলাই ২০২০  

বৃহস্পতিবার বড় ধরনের হ্যাকিংয়ের ঘটনা ঘটে জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট টুইটারে। হ্যাকাররা বিশ্বের শীর্ষস্থানীয় নেতা, সেলিব্রিটি, বিখ্যাত ব্যবসায়ী ও সংস্থাগুলোর টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে।

হ্যাকড হওয়ার এ তালিকায় ছিল যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, বর্তমান প্রেসিডেন্ট প্রতিদ্বন্দ্বী জো বাইডেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস, টেসলার সিইও ইলন মাস্ক, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, সংগীতশিল্পী কেনি ওয়েস্ট সহ আরো অনেক প্রভাবশালী ব্যক্তি এবং উবার, অ্যাপলের মতো শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের টুইটার অ্যাকাউন্ট। প্রায় সবগুলো অ্যাকাউন্টই ভেরিফায়েড অ্যাকাউন্ট।

বিজনেস ইনসাইডারের খবরে বলা হয়েছে, এ খবর প্রকাশ হবার পরপরই শেয়ার বাজারে দ্রুত দরপতন হয় টুইটারের। প্রি-মার্কেট ট্রেডিংয়ে টুইটারের শেয়ার মূল্য ৪ শতাংশের বেশি কমে যায়, এতে বাজারমূল্যে প্রায় ১.৩ বিলিয়ন মার্কিন ডলার হারিয়েছে মাইক্রো ব্লগিং সাইটটি।

হ্যাকিংয়ের ঘটনাটি মূলত ক্রিপ্টোকারেন্সি কেলেঙ্কারি। কেননা হ্যাকাররা হাই প্রোফাইল ব্যক্তিদের অ্যাকাউন্ট হ্যাক করার পর প্রায় সবার অ্যাকাউন্ট থেকে বিটকয়েন চেয়ে পোস্ট দেয় এবং ঘণ্টাখানেকের মধ্যে তা দ্বিগুণ করে দেওয়ার অফার দেয়।

নিরাপত্তা বিশ্লেষকদের মতে, হ্যাকিংয়ের ঘটনাটি টুইটারকে বিজ্ঞাপনের আয় হারানোর ঝুঁকিতে না ফেললেও, টুইটারের খ্যাতি ও নিরাপত্তা ব্যবস্থাকে প্রশ্নের মুখে ফেলেছে।

টুইটার জানিয়েছে, তাদের ইন্টারনাল সিস্টেমকে লক্ষ্য করেছিল হ্যাকাররা। যে সব কর্মীদের কাছে ইন্টারনাল সিস্টেমের অ্যাকসেস আছে তাদেরই লক্ষ্য করেছিল সাইবার অপরাধীরা।

হ্যাকিংয়ের কবলে পড়া অ্যাকাউন্টগুলো উদ্ধারে টুইটার কর্তৃপক্ষ দ্রুত পদক্ষেপ নিলেও কিছু অ্যাকাউন্ট ঘণ্টাখানেক পর্যন্ত হ্যাকারদের দখলে ছিল।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়