Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৭ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

টাক মাথার পুরুষদের করোনা ঝুঁকি ৪০ শতাংশ বেশি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৪, ২৩ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
টাক মাথার পুরুষদের করোনা ঝুঁকি ৪০ শতাংশ বেশি

অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যা থেকে শুরু করে আরও কিছু কারণে পুরুষদের করোনাভাইরাসে আক্রান্ত এবং গুরুতর অসুস্থতার ঝুঁকি বেশি বলে জানা যায়। নতুন একটি গবেষণায় সতর্ক করে বলা হয়েছে, অন্য আরেকটি কারণ করোনায় পুরুষদের মারাত্মক ঝুঁকিতে ফেলতে পারে। তা হলো- মাথায় টাক থাকা।

যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়া ইউনিভার্সিটির গবেষকরা হুশিয়ারি উচ্চারন করেছেন যে, টাক মাথার পুরুষদের করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে যাওয়ার আশঙ্কা ৪০ শতাংশ বেশি।

গবেষণায় গবেষকরা যুক্তরাজ্যের বায়োব্যাংক থেকে ২ হাজার ব্রিটিশ পুরুষের ডেটা বিশ্লেষণ করেছেন। চারটি গ্রুপে ভাগ করে ডেটা বিশ্লেষণ করা হয়েছে- মাথায় স্বাভাবক চুল, চুল সামান্য ঝরেছে, চুল মাঝারি পরিমাণ ঝরেছে এবং চুল সম্পূর্ণ ঝরেছে। বিশ্লেষণে দেখা গেছে, স্বাভাবিক চুলের ১৫ শতাংশ পুরুষ করোনায় আক্রান্ত হয়েছিলেন এবং চুল হালকা ক্ষতিগ্রস্ত হওয়া ১৭ শতাংশ পুরুষের এই রোগটি ধরা পড়েছিল। এছাড়া চুল মাঝারি পরিমাণ ঝরে পড়া ১৮ শতাংশ পুরুষ এবং চুল সম্পূর্ণ ঝরে পড়া মানে টাক মাথার ২০ শতাংশ পুরুষ করোনায় আক্রান্ত হয়েছিলেন। 

সামগ্রিকভাবে গবেষণায় বলা হয়, স্বাভাবিক চুলের পুরুষদের তুলনায় টাক মাথার পুরুষদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি ৪০ শতাংশ বেশি। গবেষকদের মতে, এক্ষেত্রে বয়স সহ আরো বেশ কিছু বিষয়ের ভূমিকা থাকতে পারে। 

যা হোক, টাক মাথা এবং করোনাভাইরাসের মধ্যে যোগসূত্র নিয়ে এটিই প্রথম গবেষণা নয়। গত মাসে যুক্তরাজ্যের ব্রাউন ইউনিভার্সিটির দুইটি গবেষণায়ও বলা হয় যে, টাক মাথার সঙ্গে করোনাভাইরাসের জোড়ালো সম্পর্ক রয়েছে।

তথ্যসূত্র: মিরর

 

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়