ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিশ্বের সবচেয়ে দামী ১০টি গ্যাজেট

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ২ জুলাই ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বের সবচেয়ে দামী ১০টি গ্যাজেট

প্রতীকী ছবি

মনিরুল হক ফিরোজ : ভালো মানের প্রযুক্তি পণ্য মানেই, সেটা দামী। এর মধ্যে আবার কিছু প্রযুক্তি পণ্য এমনভাবে তৈরি করা হয়েছে যেগুলো অভাবনীয় দামী। বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ১০টি গ্যাজেট নিয়ে সম্প্রতি প্রতিবেদন প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

আইফোন ৫ ব্ল্যাক ডায়মন্ড : এটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল স্মার্টফোন হিসেবে পরিচিত। এর দাম ১৫ মিলিয়ন মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় যা প্রায় ১১৭ কোটি টাকা। আইফোন ৫ ব্ল্যাক ডায়মন্ড স্মার্টফোনটিতে ১৩৫ গ্রাম ওজনের ২৪ ক্যারেট স্বর্ণ ব্যবহৃত হয়েছে। এটি তৈরি করতে সময় লেগেছে প্রায় ৯ সপ্তাহ। এর গোটা শরীর জুড়ে বসানো রয়েছে ৬০০টি সাদা হীরকখন্ড। ফোনের পেছন দিকে অ্যাপলের যে লোগোটি রয়েছে, সেটিতে ব্যবহার করা হয়েছে ৫৩টি হীরকখন্ড। ফোনটির ডিসপ্লেতে ব্যবহার করা হয়েছে স্যাফায়ার। এছাড়া বিশেষ আকর্ষণ হিসেবে আইফোনের হোম বাটনের স্থলে এতে ব্যবহার করা হয়েছে একটি ২৬ ক্যারেট ওজনের কালো হীরক। বিলাসবহুল পণ্যের বিশ্বখ্যাত ডিজাইনার স্টুয়ার্ট হিউজ তৈরি করেন এই ফোনটি। আইফোন ৫ ব্ল্যাক ডায়মন্ড স্মার্টফোনটি বর্তমানে একজন চীনা ব্যবসায়ী ব্যবহার করছেন।

আইপ্যাড ২ গোল্ড হিস্টোরি এডিশন : আধুনিক প্রযুক্তির সঙ্গে ইতিহাস হয়ে যাওয়া উপকরণের সমন্বয়ে তৈরি এই ট্যাবলেট পিসিটি। আইপ্যাড ২ গোল্ড হিস্টোরি এডিশনের বডি তৈরিতে ব্যবহার করা হয় ৬৫ মিলিয়ন বছর আগের ডাইনোসর টি-রেক্সের হাড়ের অবশেষ। শুধু তাই নয়, ট্যাবলেটটির ফ্রন্ট ফ্রেমে ব্যবহার করা হয় পৃথিবীর সবচেয়ে পুরোনো শিলা হিসেবে পরিচিত অ্যাম্মোটাইল, যা প্রায় ৭৫ মিলিয়ন বছর আগের। এছাড়া এই ট্যাবলেটিতে ৫৩টি হীরা এবং লোগো তৈরিতে ২৪ ক্যারেট স্বর্ণ ব্যবহার করা হয়েছে। এটিও তৈরি করেন বিলাসবহুল পণ্যের ডিজাইনার স্টুয়ার্ট হিউজ। এরকম মাত্র দুইটি আইপ্যাড তৈরি করেন হিউজ, প্রতিটির দাম রাখা হয় ৭.৮ মিলিয়ন মার্কিন ডলার, যা ৬০ কোটি টাকারও বেশি।
 

রাইজিংবিডি/২ জুলাই ২০১৪/শান্ত/রাশেদ শাওন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়