ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শিশু-কিশোরদের জন্য ‘স্পেস ইনোভেশন ক্যাম্প’

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩১, ২৫ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিশু-কিশোরদের জন্য ‘স্পেস ইনোভেশন ক্যাম্প’

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও নাসা সাইন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশ যৌথ উদ্যোগে নার্সারি থেকে দশম শ্রেনীর ছাত্র-ছাত্রীদের নিয়ে ‘স্পেস ইনোভেশন ক্যাম্প’ আয়োজন করতে যাচ্ছে। রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আগামী ১০-১২ অক্টোবর তিন দিনব্যাপী এই আয়োজন অনুষ্ঠিত হবে।

আয়োজনটিতে রকেট মেকিং ও লঞ্চিং ওয়ার্কশপ, স্পেস রোবট মেকিং ওয়ার্কশপ, অ্যাস্ট্রোনট ট্রেনিং, স্পেস প্রোগ্রামিং, স্পেস এডুকেশন, স্পেস লাইফ, টিম ওয়ার্ক, টিম বিল্ডিং স্কিল ডেভেলপমেন্ট, লিডারশীপ ইত্যাদি বিষয় থাকবে। এছাড়া বিশেষ চমক হিসেবে থাকবে অ্যাপোলো ১১-এর মাধ্যমে চাঁদে মানুষের পদার্পণের ৫০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ আয়োজন।

স্পেস ইনোভেশন ক্যাম্পের আহবায়ক আমেনা ইসলাম সিনথিয়া বলেন, ‘বাচ্চাদের মাঝে মহাকাশ বিজ্ঞানকে আরো বেশি জনপ্রিয় করা এবং বিজ্ঞান, প্রযুক্তি, গণিত ও প্রকৌশল বিষয়ে বিশদভাবে তাদের কাছে তুলে ধরার জন্য এই ক্যাম্পের আয়োজন। আমরা আশা করছি এই ক্যাম্পের মাধ্যমে আমাদের শিশু-কিশোররা মহাকাশ বিজ্ঞান সম্পর্কে বিস্তারিত জানতে পারবে এবং এই বিষয়ে তারা ভবিষ্যতে গবেষণায় ভূমিকা রাখতে পারবে।’

নাসা সায়েন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশ এর প্রধান আরিফুল হাসান অপু বলেন, ‘শিশু-কিশোরদের মহাকাশ বিজ্ঞান নিয়ে নতুন নতুন আবিষ্কারে উৎসাহিত করার মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশ থেকেই স্পেস সায়েন্টিস্ট ও রকেট সায়েন্টিস্ট গড়ে তোলার লক্ষ্যে আগামী ১০ বছরের একটা পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। তারই অংশ হিসেবে এই স্পেস ক্যাম্প অনুষ্ঠিত হতে যাচ্ছে।’

আয়োজনটিতে সহযোগিতায় রয়েছে সিনেসিসআইটি, সিসটেক ডিজিটাল, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্পেস অ্যান্ড রকেট সেন্টার বাংলাদেশ এবং লাইভ টু ওয়েব। এই আয়োজনে অংশগ্রহণের জন্য এবং বিস্তারিত জানতে ভিজিট :


রাইজিংবিডি/ঢাকা/২৫ আগস্ট ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়