ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জ্ঞানভিত্তিক সমাজ গঠনে নজর দিতে হবে : পলক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৯, ১৩ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জ্ঞানভিত্তিক সমাজ গঠনে নজর দিতে হবে : পলক

চতুর্থ শিল্প বিপ্লব-কে সামনে রেখে আমাদের জ্ঞানভিত্তিক সমাজ গঠনে নজর দিতে হবে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। শনিবার রাতে সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন কেন্দ্রে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ: চ্যাপ্টার ২’ এর জাতীয় স্টার্টআপ ক্যাম্পের শেষ দিন অংশগ্রহণকারী ৭৫টি স্টার্টআপকে সার্টিফিকেট প্রদানের পর এ কথাগুলো বলেন তিনি।

তিনি বলেন, আমরা চতুর্থ শিল্প বিপ্লবের সময় প্রবেশ করেছি যেখানে প্রতিটা দিন পরিবর্তন হচ্ছে, প্রতিটা মুহূর্ত পরিবর্তন হচ্ছে। মানুষের কাজ রোবট করছে, মানুষের কাজ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স করছে। তাই আমাদের এখন আরো বেশি জ্ঞানভিত্তিক সমাজের দিকে নজর দিতে হবে, গবেষণার দিকে নজর দিতে হবে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্টার্টআপদের জন্য ১০০ কোটি টাকা এই অর্থবছরের বাজেটে বিশেষ বরাদ্দ দিয়েছেন।

তিন দিনের জাতীয় স্টার্টআপ ক্যাম্প শেষে পিচিং এর মাধ্যমে বাছাই করা হয় সেরা ৩০ স্টার্টআপকে। সেরা স্টার্টআপগুলো হলো- দ্য হোর্সম্যান, লুব ডাব, ঝুপরি ডটকম, শাহীন একাডেমি, হ্যালো, ভিশন আইটি, হাম্বা, মেসবুক এক্সওয়াইজেড, ইসারা, বিআইটিএস, শিরস্ত্রাণ, টিগরো, ওয়ার্ল্ড এক্সজাম্পল, ও-জোন, রোড ওয়ার্ডেন, ইলেকট্রিক স্কেটেবল অ্যান্ড ওয়াকেবল সু, ওয়েডমেট এক্সওয়াইজেড, এডুবট, অপরাজিতা, ইকো সলিউ্যশন, সোশ্যালিকা, সানতারহাট, লাইনস্কেপ, হেলথ ফ্রেন্ড, ক্রিফিট, অবসর, ডিজিটং, ক্রস রোড ইনিশিয়েটিভ, ব্ল্যাকবোর্ড এবং কগনিশন ডট এআই।

পরবর্তীতে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটির মাধ্যমে বাছাই করা হবে শীর্ষ ১০ স্টার্টআপকে। যারা প্রত্যেকে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট’ হিসেবে পাবে ১০ লাখ টাকা করে অনুদান। সেই সঙ্গে শীর্ষ ৩০-এ থাকা অপর ২০ স্টার্টআপ রানারআপ হিসেবে আইডিয়া প্রকল্প থেকে গ্রুমিং ও বিশেষ প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবে। প্রশিক্ষণ শেষে স্টার্টআপগুলো প্রস্তুত হলে তাদের জন্যও অনুদান প্রদান করবে আইডিয়া প্রকল্প।

শিক্ষার্থীদের নিয়ে উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার এই আয়োজনটি গত ১৫ সেপ্টেম্বর আইসিটি টাওয়ারে এক উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু করে। দেশের ১০০টির বেশি শিক্ষা প্রতিষ্ঠানে বুথের মাধ্যমেও প্রচারণা চালানো হয় এবং শিক্ষার্থীরা অনলাইনে নিবন্ধনের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নেয়। প্রায় ২৫০০ স্টার্টআপ তাদের উদ্ভাবনী আইডিয়া নিয়ে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এদের মধ্য থেকে প্রাথমিকভাবে ৮টি বিভাগ এর ২৫টি ভেন্যু থেকে ৭৫টি স্টার্টআপ বাছাই করা হয়। পরবর্তীতে নির্বাচিত স্টার্টআপদের ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প’- এ আমন্ত্রণ জানান হয়। এবারের ক্যাম্পে ৭৫টি স্টার্টআপ থেকে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ শীর্ষক প্রকল্প’ বা ‘আইডিয়া প্রকল্প” এর পরিচালক (যুগ্ম-সচিব) সৈয়দ মজিবুল হক, আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর সমন্বয়ক তন্ময় আহমেদ, স্টুডেন্ট টু স্টার্টআপ এর কো-অর্ডিনেটর  আশিকুর রহমান রূপক সহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের কর্মকর্তাগণ ও পরামশর্কগণ। এছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে অংশগ্রহণ করেন ‘ইয়াং বাংলা’-র ক্যাম্পাস অ্যাম্বাসেডরগণ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অধীনে আইডিয়া প্রকল্প দেশে দ্বিতীয় বারের মতো আয়োজন করেছে প্রতিযোগিতাটি। উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার এই আয়োজনের সহোযোগিতায় আছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর ‘ইয়াং বাংলা’ প্ল্যাটফর্ম।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়