ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নানা সুবিধা নিয়ে হাজির কালারওএস ৭

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৫, ১১ জুন ২০২০   আপডেট: ২১:২৩, ১ অক্টোবর ২০২০
নানা সুবিধা নিয়ে হাজির কালারওএস ৭

স্মার্টফোনে জন্য অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক অপারেটিং সিস্টেম কালারওএস ৭ উন্মুক্ত করছে বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ড অপো। এ বছরের এপ্রিল থেকেই বেশ কিছু মডেলের ফোনে কালারওএস ৭ আপডেট দেয়া শুরু হয়েছে। এ তালিকায় এবার যুক্ত হতে যাচ্ছে আরো কিছু স্মার্টফোন যার মধ্যে আছে রেনো, ফাইন্ড এবং এফ সিরিজ। 

কালারওএস ৭ এরই মধ্যে ব্যবহারকারীদের কাছে বেশ সমাদৃত হয়েছে। অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক এই অপারেটিং সিস্টেমটিতে থাকছে ইনফিনিট ডিজাইন। স্মুথ ও দ্রুতগতির পারফরম্যান্স, আরো সমৃদ্ধ প্রাইভেসি প্রটেকশনের পাশাপাশি বেশ কিছু নতুন ফিচার পাওয়া যাবে এতে। যার মধ্যে আছে সোলুপ, ফোকাস মোড, থ্রি ফিঙ্গার স্ক্রিনশট।

কালারওসের নতুন অফিসিয়াল সংস্করণ উন্মুক্ত করার আগে বিশ্বের প্রায় ৯২ হাজার পরীক্ষক অপারেটিং সিস্টেমটির বিভিন্ন ত্রুটি পর্যালোচনা করেন। এর ভিত্তিতে পরীক্ষামূলক সংস্করণ থেকে ধাপে ধাপে প্রয়োজনীয় সব ত্রুটি দূর করে চূড়ান্ত সংস্করণ তৈরি করা হয়।।

বর্তমানে বিশ্বের ১৪০টি দেশে ৩৫ কোটির বেশি মানুষ কালারওএস ব্যবহার করছেন এবং এটি ৮০টির বেশি ভাষা সমর্থন করে। 

দেশে এরই মধ্যে অপো রেনো, আর১৭ প্রো, এফ১১ এবং এফ১১ প্রো স্মার্টফোনের জন্য কালারওএস ৭ আপডেট উন্মুক্ত করা হয়েছে। এ বছর বাজারে আসা এফ১৫ স্মার্টফোনে কালারওএস আপডেট পাওয়া যাবে আগামী মাসেই।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়