ঢাকা     মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২০ ১৪২৭ ||  ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

risingbd-august-banner-970x90

৪৫০ কোটি ডলারে জিওর ৮ শতাংশ শেয়ার কিনছে গুগল

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৪, ১৫ জুলাই ২০২০  

কিছুদিন আগে ভারতের মোবাইল ইন্টারনেট কোম্পানি রিলায়েন্স জিওতে ৫৭০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের সোশ্যাল জায়ান্ট কোম্পানি ফেসবুক। জিওর ৯ দশমিক ৯৯ শতাংশ শেয়ার কিনে নেয় ফেসবুক।

আর এবার আরেক টেক জায়ান্ট কোম্পানি গুগলের কাছ ৪৫০ কোটি ডলার বিনিয়োগের পেতে যাচ্ছে জিও। বুধবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মুকেশ আম্বানী কোম্পানির ৪৩তম বার্ষিক সাধারণ সভায় এই ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, জিও প্ল্যাটফর্মের ৭ দশমিক ৭ শতাংশ শেয়ারের মালিক হতে চলেছে গুগল।

২০১৬ সালে জিও যাত্রা শুরু করার পর থেকে রিলায়েন্স গ্রুপ ভারতের একমাত্র স্থানীয় কোম্পানি হয়ে ওঠে যারা মোবাইল টেলিকম, হোম ব্রডব্যান্ড ও ইকমার্সের বাজারে মার্কিন কোম্পানিগুলোর সঙ্গে সমান তালে পাল্লা দিয়ে আসছে। কিন্তু রিলায়েন্সের দেনা মানে ঋণ বাড়তে বাড়তে দিনে দিনে আকাশচুম্বী হয়ে ওঠে। জিও প্রতিষ্ঠা করতে গিয়ে এক হাজার কোটি ডলারের বিশাল বিনিয়োগ করার কারণে ভারতীয় এই শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বেকায়দায় পড়ে যায়।

তবে মহামারি করোনার এ সময়ে বেশিরভাগ প্রতিষ্ঠানের ব্যবসায় যেখানে মন্দা, সেখানে একের পর এক চমক দেখাচ্ছে রিলায়েন্স জিও। গত তিন মাসে ফেসবুক, সিলভার লেক পার্টনার্স, ভিস্তা ইক্যুইটি পার্টনার্স, জেনারেল অ্যাটলান্টিক, কেকেআর, মুবাডালা, সিলভার লেক, আবুধাবি ইনভেস্টমেন্ট অথোরিটি, টিপিজি ক্যাপিটাল, এল ক্যাটারটন, পিআইএফ, ইন্টেল এবং কোয়ালকমের বিখ্যাত সব প্রতিষ্ঠান বিনিয়োগ করেছে জিওতে। সব মিলিয়ে ইতিমধ্যে ১ লাখ ৫২ হাজার কোটি রুপির বিনিয়োগ পাওয়ার সাফল্য দেখিয়েছি কোম্পানিটি। আর এবার গুগলের কাছ থেকে পেতে যাচ্ছে  ৪৫০ কোটি ডলার বা প্রায় ৩৪ হাজার কোটি রুপির বিনিয়োগ। 

 

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়