ঢাকা     মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৭ ১৪২৭ ||  ২০ জ্বিলহজ্জ ১৪৪১

তৈরি হলো সবচেয়ে বড় রোবট

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ৩০ জুলাই ২০২০  
তৈরি হলো সবচেয়ে বড় রোবট

জাপানে তৈরি হলো ৬০ ফুট উঁচু বিশ্বের সবচেয়ে বড় রোবট। জাপানের জনপ্রিয় অ্যানিমেশন টিভি সিরিজ ‘মোবাইল স্যুট গানডাম’ এর অনুপ্রেরণায় এই রোবট তৈরি করা হয়েছে। মানবাকৃতির বিশাল রোবটটি দেখতে ব্লকবাস্টার মুভি প্যাসিফিক রিম ও ট্রান্সফরমারের রোবটের মতো।

ইয়োকোহামা পোর্টের গানডাম ফ্যাক্টরির ইয়ামাশিটা পিয়ার এলাকায় রোবটটি স্থাপন করা হচ্ছে। সেই লক্ষ্যে একটি ভিডিও আপলোড করা হয়েছে, যাতে দেখা যাচ্ছে, বিশাল রোবটটি তার বিশাল পা ফেলে হাঁটার চেষ্টা করছে। রোবটটির মাথা এখনো স্থাপন করা হয়নি।

চলতি বছরের অক্টোবরে রোবটটি জনসম্মুখে উদ্বোধন করার কথা ছিল। কিন্তু করোনা মহামারির কারণে সেই উদ্বোধন অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। তবে এই বিশাল প্রকল্পের উদ্বোধন চলতি বছরেই করার আগ্রহ ব্যক্ত করেছেন উদ্যোক্তারা। করোনা বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়ায় প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারী  ও সবার নিরাপত্তার কথা চিন্তা করে বিশাল এই রোবটটির গ্র্যান্ড ওপেনিং স্থগিত করা হয়েছে বলেই জানিয়েছে কর্তৃপক্ষ।

১৯৭৯ সালে টিভিতে প্রচার হওয়া অ্যানিমেশন সিরিজ মোবাইল স্যুট আরএক্স-৭৮-২ গানডাম নামের বিশাল রোবটকে প্রথম দেখানো হয়। চলতি বছরে এ ধরনের রোবট বাস্তবে ভক্তদের কাছে তুলে ধরতে ও নতুন প্রজন্মের ইঞ্জিনিয়ারদের অনুপ্রেরণা দিতে এই উদ্যোগ নেয়া হয়েছে। তবে বিশাল এই রোবটটি ছাড়াও ২০১৭ সালে টোকিওর ওদাইবা এলাকায় আরএক্স-জিরো ইউনিকর্ন গানডাম রোবটের একটা বিশাল স্ট্যাচু স্থাপন করা হয়েছিল। সেই স্ট্যাচুর উচ্চতা প্রায় ৬৫ ফুট।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়