ঢাকা     শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১১ ১৪২৭ ||  ০৮ সফর ১৪৪২

ফেসবুকের বিরুদ্ধে চৌর্যবৃত্তির অভিযোগ 

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২২, ৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ফেসবুকের বিরুদ্ধে চৌর্যবৃত্তির অভিযোগ 

ফেসবুকের বিরুদ্ধে চৌর্যবৃত্তির অভিযোগ করল টিকটকের মালিক চিনা প্রতিষ্ঠান বাইটড্যান্স। তবে ফেসবুকের বিরুদ্ধে এই অভিযোগের কোনো ব্যাখা দেয়নি প্রতিষ্ঠানটি।  

চীনা প্রতিষ্ঠানটি আরো জানায়, গ্লোবাল কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার জন্য তারা কাজ করতে গিয়ে জটিল এবং অকল্পনীয় অসুবিধার মুখোমুখি হচ্ছে। 

বেইজিংভিত্তিক প্রতিষ্ঠানটি তাদের মালিকানাধীন একটি নিউজ অ্যাপের অফিসিয়াল অ্যাকাউন্টে রোববার রাতে এক পোস্টে এসব তথ্য উল্লেখ করে। 

পোস্টে বলা হয়, বাইটড্যান্স সবসময়ই একটি গ্লোবাল কোম্পানি হওয়ার ব্যাপারে প্রতিশ্রুতিবন্ধ। কিন্তু সেই পথে এগোনের ক্ষেত্রে আমরা উত্তেজনাপূর্ণ আন্তর্জাতিক রাজনৈতিক পরিবেশ, ভিন্ন সংস্কৃতির সঙ্গে দ্বন্দ্ব এবং প্রতিদ্বন্দ্বী ফেসবুকের চৌর্যবৃত্তিসহ জটিল এবং অকল্পনীয় অসুবিধার মুখোমুখি হয়েছি।

গতবছর টিকটকের সমালোচনা করেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। তিনি জনপ্রিয় এই ভিডিও অ্যাপটির বিরুদ্ধে রাজনৈতিক বক্তব্য সেন্সর করার অভিযোগ আনেন। যদিও টিকটক তা অস্বীকার করে। ধারণা করা হচ্ছে, জাকারবার্গের সেই সমালোচনার জবাব হিসেবেই এবার এমন মন্তব্য করেছে বাইটড্যান্স। 

এদিকে বাইটড্যান্সের অভিযোগ নিয়ে ফেসবুক এখনো কোনো মন্তব্য করেনি।

পোস্টে যুক্তরাষ্ট্রের চাপের কথা উল্লেখ করা হয়নি। বাইটড্যান্স বর্তমানে যুক্তরাষ্ট্রে তাদের জনপ্রিয় অ্যাপ টিকটককে বিক্রির মুখে রয়েছে। মার্কিন প্রতিষ্ঠান মাইক্রোসফটের কাছে টিকটকের যুক্তরাষ্ট্র শাখা বিক্রির জন্য চীনের বাইটড্যান্সকে মার্কিন প্রেসিডেন্ট ৪৫ দিন সময় দিতে রাজি হয়েছেন বলে জানা গেছে।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়