ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যেমন দেখতে আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরার প্রথম ফোন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২০, ২৪ আগস্ট ২০২০   আপডেট: ২০:৫৯, ১ অক্টোবর ২০২০
যেমন দেখতে আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরার প্রথম ফোন

জেডটিই অ্যাক্সন ২০ ৫জি: আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা সুবিধার প্রথম স্মার্টফোন

বিশ্বের প্রথম আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা সুবিধাসম্পন্ন ফোনের ছবি প্রকাশ করেছে জেডটিই। কোম্পানিটির মোবাইল ডিভাইস বিভাগের প্রেসিডেন্ট নিন ফি, আজ সোমবার (২৪ আগস্ট) চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে উইবোতে ‘জেডটিই অ্যাক্সন ২০ ৫জি’ স্মার্টফোনের একাধিক রঙের ছবি প্রকাশ করেন।

প্রকাশিত টিজার ইমেজে ফোনটিতে ৬৪ মেগাপিক্সেলের মূল্ ক্যামেরাসহ কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ দেখা গেছে। এছাড়া প্রকাশিত ছবিতে ফোনের সামনের অংশও দেখা গেছে, যেখানে স্ক্রিন ব্যতীত আর কিছুই নেই। এর ফ্রন্ট ক্যামেরা ডিসপ্লের নিচে রয়েছে।

বিগত কয়েক মাস ধরে স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলোর মধ্যে একটি প্রতিযোগিতার সৃষ্টি করেছে আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা প্রযুক্তি। শাওমি, অপো, হুয়াওয়েসহ আরো কিছু কোম্পানি এই প্রযুক্তি নিয়ে কাজ করছে। এটি এমন একটি প্রযুক্তি যা স্মার্টফোনে নচ, পাঞ্চ হোল এবং পপ-আপ সেলফি ক্যামেরার বিদায় ঘণ্টা বাজাতে পারে। 

তবে অন্যান্য ব্র্যান্ডগুলোকে পেছনে ফেলে গত ১৬ আগস্ট জেডটিই এক ঘোষণায় জানায়, আগামী মাসেই অর্থাৎ সেপ্টেম্বরের ১ তারিখে তারা বিশ্বের প্রথম আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা ফোন হিসেবে ‘জেডটিই অ্যাক্সন ২০ ৫জি’ স্মার্টফোন উন্মোচন করতে যাচ্ছে। এরপর থেকেই ফোনটি দেখতে কেমন, তা নিয়ে স্মার্টফোনপ্রেমীদের মধ্যে তুমুল আগ্রহ তৈরি হয়। সেই আগ্রহ মেটাতেই প্রথমবারের মতো ফোনটির ছবি প্রকাশ করেছে জেডটিই।

ডিসপ্লে নিচে সেলফি ক্যামেরার স্থাপন একটি চ্যালেঞ্জিং প্রযুক্তি। রেডমি’র জেনারেল ম্যানেজার লু ওয়েইবিং এ বছরের জানুয়ারি মাসে বলেছিলেন, আধুনিক স্মার্টফোনে উচ্চ-ঘনত্বের ওএইএলডি প্যানেল ব্যবহারের কারণে আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা সেসময় অসম্ভব ছিল। উচ্চ ঘনত্বের পিক্সেলের কারণে ডিসপ্লের নিচে থাকা সেলফি ক্যামেরা প্রয়োজনীয় আলো গ্রহণ করতে পারে না। কম রেজ্যুলেশনের ডিসপ্লে ব্যবহার করে এই ক্যামেরা যুক্ত করা যেতে পারে। সুতরাং তা ডিসপ্লের অগ্রগতির পরিবর্তে অবনতি হিসেবে দেখা যেতে পারে।  

এদিকে ধারণা করা হচ্ছে, এই সমস্যাগুলো দূর করার জন্য একটি উপায় খুঁজে পেয়েছে জেডটিই। কোম্পানিটির ফোনের আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা কোন প্রতিষ্ঠান তৈরি করেছে তা এখনো জানা যায়নি। তবে সাম্প্রতিক সময়ে এই প্রযুক্তিটি ব্যাপকভাবে উৎপাদন করেছিল চীনা প্রতিষ্ঠান ভিশনওএক্স।

ফোনটির বিস্তারিত ফিচার, দাম এবং কবে নাগাদ বাজারে পাওয়া যাবে তা সেপ্টেম্বরের ১ তারিখে ঘোষণা করবে জেডটিই।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়