RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৬ ১৪২৭ ||  ০৪ রবিউল আউয়াল ১৪৪২

টিকটক বিক্রির অনুমোদন দেবে না চীন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪০, ২৩ সেপ্টেম্বর ২০২০  
টিকটক বিক্রির অনুমোদন দেবে না চীন

টিকটকের যুক্তরাষ্ট্রের ব্যবসা বিক্রি জন্য ট্রাম্প প্রশাসনের বেঁধে দেওয়া ২০ সেপ্টেম্বরের সময়সীমা ইতিমধ্যে পার হয়ে গেছে, তবে সংশ্লিষ্ট পক্ষগুলো এখনও চুক্তির শর্তাবলীর মীমাংসা করতে পারেনি। অ্যাপটির ভবিষ্যত মালিকানা বিষয়ে বাইটড্যান্স এবং টিকটকের দরদাতা ওরাকল ও  ওয়ালমার্টের পরস্পর বিরোধী কথাবার্তা বিনিয়োগকারী এবং ব্যবহারকারীদের বিভ্রান্ত করছে। এদিকে, যুক্তরাষ্ট্রে টিকটক বিক্রির বিষয়ে বেইজিংয়ের অসন্তুষ্টি ক্রমশ স্পষ্ট হচ্ছে।

বুধবার (২৩ সেপ্টেম্বর) চীনা কমিউনিস্ট পার্টির অফিসিয়াল ইংরেজি সংবাদপত্র চায়না ডেইলির সম্পাদকীয়তে বলা হয়েছে, টিকটকের মালিকানা নিয়ে বাইটড্যান্সের সঙ্গে ওরাকল ও ওয়ালমার্ট যে চুক্তি করেছে তা অনুমোদন দেবে না চীন। 
এই চুক্তিকে ‘নোংরা’ এবং ‘অন্যায্য’ মন্তব্য করে রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যমটি বলেছে, জোরপূর্বক টিকটকের মালিকানা আদায়ের চুক্তি অনুমোদন দেওয়ার কোনো কারণ নেই। চীন এটি মানবে না।  

সম্পাদকীয়তে আরো বলা হয়েছে, এ বছরের শেষের দিকে ১ বিলিয়ন ডলার আয়ের কোম্পানিতে পরিণত হতে যাচ্ছে টিকটক। এই সাফল্যে স্পষ্টতই অস্বস্তি বোধ করেছে ওয়াশিংটন। এজন্য চীনা অ্যাপটিকে নিষিদ্ধ করার জন্য জাতীয় নিরাপত্তা হুমকির অজুহাত দেখিয়েছে।

চীনের এই অফিসিয়াল বার্তা বাইটড্যান্সকে মিশ্র প্রতিক্রিয়ায় ফেলতে পারে। কেননা কোম্পানিটি অনেক দিন থেকেই প্রমাণ করার চেষ্টা করছে যে, তাদের ওপর চীন সরকারের কোনো প্রভাব নেই। আর এ বিষয়টি পশ্চিমা দেশগুলোতে কার্যক্রম চালানোর পূর্বশর্ত।

টিকটক-ওরাকল চুক্তিকে কঠিন করে তুলতে ইতিমধ্যে চীন সরকার তাদের রপ্তানি নীতি সংশোধন করেছে। সংশোধিত নীতিমালায় বিদেশি কোম্পানির কাছে নির্দিষ্ট এআই প্রযুক্তি বিক্রয় সীমাবদ্ধ করে দিয়েছে। বাইটড্যান্স আগেই এক ঘোষণায় জানিয়েছে, চুক্তিতে টিকটকের এআই প্রযুক্তি হস্তান্তরের বিষয়টি থাকবে না। 

এদিকে ট্রাম্প প্রশাসন বলছে, চুক্তি না করা হলে যুক্তরাষ্ট্রে ১০০ মিলিয়ন ব্যবহারকারী নিয়ে গর্বিত টিকটকের ডাউনলোড নিষিদ্ধ করা হবে। বিশেষজ্ঞদের মতে, টিকটক-ওরাকল চুক্তিতে চীনের বাগড়ায় বিষয়টি জটিল হয়ে উঠবে।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়