RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৬ ১৪২৭ ||  ১৩ রবিউস সানি ১৪৪২

হুয়াওয়ে আইসিটি প্রতিযোগিতার ফাইনালে ইন্দোনেশিয়া

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২০, ২২ অক্টোবর ২০২০  
হুয়াওয়ে আইসিটি প্রতিযোগিতার ফাইনালে ইন্দোনেশিয়া

‘কানেকশন, গ্লোরি, ফিউচার’ প্রতিপাদ্যে গতকাল সফলভাবে শেষ হয়েছে ২০১৯-২০২০ হুয়াওয়ে এশিয়া প্যাসিফিক আইসিটি প্রতিযোগিতা। ইন্দোনেশিয়ার ইনস্টিটিউট টেকনোলজি বানদুং (আইটিবি) এশিয়া প্যাসিফিক অঞ্চলের ফাইনালে নেটওয়ার্ক ও ক্লাউড ক্ষেত্রে বিজয়ী হয়েছে, যার ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটি এ প্রতিযোগিতার বৈশ্বিক ফাইনালে এশিয়া প্যাসিফিক অঞ্চলকে প্রতিনিধিত্ব করবে।

এ বছর এশিয়া প্যাসিফিক অঞ্চলে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ফিলিপাইন, ভারত ও থাইল্যান্ডের ৬৫টি আইসিটি অ্যাকাডেমি থেকে চার হাজার ৫০১ জন অংশগ্রহণকারী নেটওয়ার্ক ও ক্লাউড- এ দুটি প্রযুক্তি বিষয়ে প্রতিযোগিতার জন্য অংশগ্রহণ করে। 

আঞ্চলিক ফাইনালে নেটওয়ার্ক ও ক্লাউড উভয় ক্ষেত্রেই বিজয়ী হয় ইন্দোনেশিয়ার ইনস্টিটিউট টেকনোলজি বানদুং (আইটিবি)। দ্বিতীয় স্থান অর্জন করে আগের নেটওয়ার্ক ক্ষেত্রে বিজয়ী ইউনিভার্সিটি মালায়া (ইউএম)। এবং তৃতীয় স্থান অধিকার করে নানিয়াং পলিটেকনিকস (এনওয়াইপি)। সকল বিজয়ীগণ আগামী নভেম্বরে অনুষ্ঠিত চীনের শেনঝেনে বৈশ্বিক ফাইনালে অংশগ্রহণ করবে।

ইনস্টিটিউট টেকনোলজি বানদুং-এর ক্লাউড বিজয়ী দলের কোচ আবদুল লতিফ বলেন, ‘এ প্রতিযোগিতা শিক্ষার্থীদের জন্য অত্যন্ত সহায়ক। এটা শিক্ষার্থীদের আরও ভালো করে পড়াশোনা করতে এবং প্রধান সব প্রযুক্তি যেমন, ক্লাউড কম্পিউটিং, স্টোরেজ এবং এআই সেবা সম্পর্কে জানতে অনুপ্রাণিত করবে।’ 

এই আইসিটি প্রতিযোগিতার লক্ষ্য সরকারি সংস্থা, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, প্রশিক্ষণ অংশীদার, এন্টারপ্রাইজ ও শিক্ষার্থীদের আইসিটি শিক্ষা সহায়তায় একটি প্ল্যাটফর্ম তৈরি করা। এ প্রতিযোগিতা শুধুমাত্র প্রযুক্তিক্ষেত্রে শিক্ষার্থীদের স্বীকৃতি ও পুরস্কারই দেয় না, পাশাপাশি তাদের ভবিষ্যৎ ক্যারিয়ার গঠনে সহায়তা দিবে।

হুয়াওয়ে আইসিটি অ্যাকাডেমি প্রোগ্রামের উদ্যোগ হুয়াওয়ে আইসিটি প্রতিযোগিতা এশিয়া প্যাসিফিক অঞ্চলে ১৬০টিরও বেশি আইসিটি অ্যাকাডেমির সাথে কাজ করে। হুয়াওয়ের লক্ষ্য আগামী পাঁচ বছরের মধ্যে এশিয়া প্যাসিফিক অঞ্চলে দুই লাখ আইসিটি পেশাদার তৈরি করা। 

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়