ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অদ্ভুত ক্যামেরার স্মার্টফোন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৭, ১১ নভেম্বর ২০২০   আপডেট: ১৬:৫৭, ১১ নভেম্বর ২০২০
অদ্ভুত ক্যামেরার স্মার্টফোন

স্মার্টফোনের বাজারে বর্তমানে একাধিক রিয়ার ক্যামেরা সম্বলিত স্মার্টফোনের ট্রেন্ড চলছে। রিয়ার ক্যামেরার সংখ্যা যতই হোক না কেন, সাধারণত তা উপরের কাছাকাছি মাঝখানে বা এক কর্ণারে একত্রে থাকে।

তবে চীনা প্রতিষ্ঠান লেন্স টেকনোলজি এবার স্মার্টফোনের ক্যামেরা পজিশন নিয়ে ‘আউট অব দ্য বক্স’ চিন্তা করেছে। প্রতিষ্ঠানটির ডিজাইনকৃত ফোনের প্রতিটি কোণায় ২টি করে মোট ৮টি রিয়ার ক্যামেরা রয়েছে। অবশ্য এটি বর্তমানে কেবল নকশা হিসেবেই সীমাবদ্ধ। এর প্যাটেন্টের তথ্য প্রকাশ করেছে লেটস গো ডিজিটাল।

ফোনটির উৎপাদন শুরু করা হয়নি বা আদৌ উৎপাদন পর্যায়ে যাবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে। লেন্স টেকনোলজি সাধারণত অ্যাপল, স্যামসাং এবং হুয়াওয়ের মতো ব্র্যান্ডগুলোর স্মার্টফোনের পার্টস তৈরি করে থাকে। কোম্পানিটি স্মার্টফোন ব্যবসায় না থাকা সত্ত্বেও কেন স্মার্টফোনের ডিজাইনের পেটেন্ট করেছে, তা স্পষ্ট নয়।

লেন্স টেকনোলজির পেটেন্ট করা ডিজাইনে দেখা গেছে, ফোনটির ডিসপ্লের নিচের দিকে একটি ফিজিক্যাল বাটন রয়েছে।  সামনে দিকে কোনো ফ্রন্ট ক্যামেরা দেখা যায়নি। পেছনের দিকে ফোনের চার কোণায় দুটি করে মোট ৮টি রিয়ার ক্যামেরা রয়েছে। এছাড়া ৪ কোণায় থাকা প্রতিটি ক্যামেরার মাঝখানে একটি ফ্ল্যাশ সেন্সর রয়েছে। 

অ্যান্ড্রয়েড অথোরিটি এক প্রতিবেদনে জানিয়েছে, এমন অদ্ভুত পজিশনে রাখা ক্যামেরাগুলো কীভাবে ব্যবহৃত হবে বা মডিউলগুলোর মধ্যে কেন এতো বেশি দূরত্ব রাখা হয়েছে, তার কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি। তবে স্মার্টফোনে নতুনত্ব আনার জন্য অভিনব সব ডিজাইন নিয়ে প্রতিষ্ঠানগুলোর পরীক্ষা-নিরীক্ষার বিষয়টি নিঃসন্দেহে আকর্ষণীয়। হয়তো বাজারে আসতেও পারে এই ফোন।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়