RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৩ ১৪২৭ ||  ১০ রবিউস সানি ১৪৪২

প্রতিবন্ধী ব্যক্তিদের জাতীয় আইটি প্রতিযোগিতা অনুষ্ঠিত

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৩, ২১ নভেম্বর ২০২০   আপডেট: ২১:০২, ২১ নভেম্বর ২০২০
প্রতিবন্ধী ব্যক্তিদের জাতীয় আইটি প্রতিযোগিতা অনুষ্ঠিত

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ৫ম বারের মতো দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এ প্রতিযোগিতা আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে ওয়ালটন, জেনওয়েবটু এবং ফিফোটেক।

দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে আইসিটি চর্চা ব্যাপকভাবে সম্প্রসারণের উদ্দেশ্যে এবং বর্তমান সরকার প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশের উপযুক্ত মানবসম্পদ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রস্তুতির জন্য এ প্রতিযোগিতা প্রতি বছর আয়োজন করা হয়। 

শনিবার (২১ নভেম্বর) সকাল ৮টা ৪৫ মিনিট থেকে বিকাল ৫:৩০টা পর্যন্ত বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) প্রধান কার্যালয় ঢাকাসহ রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম, ফরিদপুর ও রংপুর বিসিসি’র আঞ্চলিক কার্যালয়সমূহে এ প্রতিযোগিতা একযোগে অনুষ্ঠিত হয়। তথ্যপ্রযুক্তি খাতে যুব প্রতিবন্ধীদের উদ্বুদ্ধ করতে জাতীয়  এ প্রতিযোগিতার আয়োজনকারী প্রতিষ্ঠান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং সহায়তাকারী প্রতিষ্ঠান সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি)।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং সিএসআইডি’র নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। 

দৃষ্টি প্রতিবন্ধী, শারীরিক প্রতিবন্ধী, বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি)- এই চারটি ক্যাটাগরিতে মোট ১৫৭ জন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগীরা মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট-এই চারটি বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। 

অংশগ্রহণকারীদের মধ্যে হতে সেরা মোট ২০ জন প্রতিযোগীকে আন্তর্জাতিক প্রতিযোগীতায় অংশগ্রহণের জন্য নির্বাচিত এবং পুরস্কৃত করা হয়। নির্বাচিত প্রতিযোগীরা বিসিসি পরিচালিত বিশেষ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ এবং আগামী জানুয়ারি মাসে অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রতিযোগীতায় অংশগ্রহণ করবেন।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়