RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১০ ১৪২৭ ||  ০৭ রবিউস সানি ১৪৪২

বিশ্বের প্রথম অ্যান্টিব্যাকটেরিয়াল স্মার্টফোন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪২, ২২ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:৪৭, ২২ নভেম্বর ২০২০

বাড়ির টয়লেট সিটে থাকা জীবাণুর চেয়ে কয়েক গুণ বেশি জীবাণু থাকে আপনার হাতের স্মার্টফোনে। এ কথা গবেষকদের। এই জীবাণু থেকে হতে পারে নানা রোগ। এমন স্বাস্থ্যঝুঁকি থেকে মুক্তি দিতে যুক্তরাজ্যের প্রতিষ্ঠান বুলিট বিশ্বে প্রথমবারের মতো তৈরি করেছে জীবাণু প্রতিরোধী স্মার্টফোন।

প্রতিষ্ঠানটির অ্যান্টিব্যাকটেরিয়াল সুবিধার নতুন ফোনের মডেল: ক্যাট এস৪২। বায়োমাস্টার অ্যান্টিমাইক্রোবিয়াল প্রযুক্তির এই ফোনে ব্যবহার করা হয়েছে সিলভার আয়ন প্রলেপ। ফলে ফোনে লেগে থাকা ৮০ শতাংশ ব্যাকটেরিয়া ১৫ মিনিটে ধ্বংস হবে এবং ৯৯.৯ শতাংশ ব্যাকটেরিয়া ২৪ ঘণ্টার মধ্যে ধ্বংস হবে বলে দাবি করা হয়েছে। 

ক্যাট ফোনগুলো শুরু থেকেই খুবই মজবুত এবং অত্যন্ত টেকসই হিসেবে পরিচিত। নতুন ফোনটিও এর ব্যতিক্রম নয়। ক্যাট এস৪২ স্মার্টফোন ১.৫ মিটার পানির নিচেও ব্যবহার করা যাবে। এছাড়া পরীক্ষায় দেখা গেছে, ১.৮ মিটার উচ্চতা থেকে স্টিলের ওপর ফেলার পরও এই ফোনের কোনো ক্ষতি হয়নি। এতে ব্যবহৃত গরিলা গ্লাস এবং স্টেইনলেস স্টিলের কেসটি ফোন হাত থেকে পড়ে গেলেও সুরক্ষা নিশ্চিত করে। পানি, ময়লা ও ধূলিকণা প্রতিরোধী এই ফোন উচ্চ তাপমাত্রার পরিবেশেও ব্যবহার করা যাবে।

এছাড়া ক্যাট এস৪২ স্মার্টফোন সম্পূর্ণ পানিরোধী হওয়ায় আপনি চাইলে স্যানিটাইজার, সাবান-পানি, এমনকি ব্লিচ দিয়ে নিয়মিত ফোনটি ধুয়ে নিতে পারবেন। এই ফোনের টাচস্ক্রিন ভেজা হাতেও কাজ করে। এমনকি হাতে গ্লাভস থাকাকালীনও কাজ করে।

তবে ফোনটির স্পেসিফিকেশন খুব একটা আহামরি নয়। এন্ট্রি লেভেলের স্মার্টফোন বলা যেতে পারে। এতে রয়েছে ৩ জিবি র‌্যাম, ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ১.৮ গিগাহার্জ গতির মিডিয়াটেক হেলিও এ২০ প্রসেসর, ৫.৫ এইচডি প্লাস ডিসপ্লে, ৪২০০এমএএইচ ব্যাটারি। আর এটি চলবে অ্যান্ড্রয়েডের নতুন ১০ ভার্সনে (যা অ্যান্ড্রয়েড ১১ ভার্সনে আপডেট করা যাবে)।

ক্যাট এস৪২ স্মার্টফোন বাজারে আসবে আগামী বছরে। তবে বিশ্বের প্রথম এই অ্যান্টিব্যাকটেরিয়াল প্রযুক্তির স্মার্টফোনের দুটি ফ্লাগশিপ মডেলও বাজারে আনবে বুলিট। ফ্লাগশিপ ফোন দুটির মডেল হলো: ক্যাট এস৫২ এবং ক্যাট এস৬২। এর মধ্যে এস৬২ ফোনে থাকবে থার্মাল ক্যামেরা। থার্মাল ক্যামেরা ব্যবহার করে নির্দিষ্ট দূরত্ব থেকেই যে কোনো মানুষ অথবা অন্য কোনো জিনিসের তাপমাত্রা মাপা যাবে।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়