RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৫ ১৪২৭ ||  ০৩ জমাদিউস সানি ১৪৪২

অভিনব ৬ রোবট

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৩, ২৫ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:৪১, ২৫ নভেম্বর ২০২০
অভিনব ৬ রোবট

হিউম্যানয়েড রোবট এবং ইন্ডাস্ট্রিয়াল রোবটের পাশাপাশি নন-হিউম্যানয়েড রোবটের চাহিদাও দিনকে দিন বেড়ে চলেছে। নন-হিউম্যানয়েড রোবট হলো বিভিন্ন প্রাণীর বা বস্তুর আকৃতি দিয়ে তৈরি এমন রোবট, যা নির্দিষ্ট কিছু কাজে পারদর্শী। ঘরোয়া স্বাস্থ্যসেবা, বিনোদন ও নিরাপত্তাসেবার জন্য এসব রোবট তৈরি করা হয়ে থাকে। অভিনব কয়েকটি নন-হিউম্যানয়েড রোবট এখানে তুলে ধরা হলো।

পারো: পারো হলো থেরাপটিক বেবি সিল রোবট, যা হাসপাতাল এবং নার্সিং হোমের রোগীদের মধ্যে সুন্দর এবং শান্ত প্রভাব বিস্তার করতে সক্ষম। ডিমেনশিয়া রোগের থেরাপি হিসেবে ব্যবহারের জন্য এই রোবটটিকে তৈরি করা হয়েছে। রোবটটি সাধারণ প্রাণীদের মতোই লেজ নাড়াতে, চোখ খুলতে এবং বন্ধ করতে পারে। আই-কন্টাকিং ছাড়াও একে স্পর্শ করলে প্রতিক্রিয়া জানাতেও সক্ষম। এমনকি রোবটটিকে জড়িয়ে ধরলে সাধারণ প্রাণীদের মতোই আচরণ করে।

বাডি: ব্লু ফ্রগ রোবটিক্সের নির্মিত বাডি নামের এই রোবটটিকে বাসায় পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট হিসেবে ডিজাইন করা হয়েছে। এই রোবটটি মানুষের সঙ্গে আলাপচারিতা করে এবং এর মালিককে সুরক্ষাও প্রদান করে। আপনি কোথাও বেড়াতে গেলে এটি আপনার বাড়িকে সুরক্ষিত রাখবে। এছাড়াও গেম খেলা এবং শিশুদে আনন্দ দিতেও এর জুড়ি মেলা ভার। 

মিরো: সাধারণ প্রাণীদের মতো গুণাবলীসম্পন্ন রোবটগুলোর জনপ্রিয়তা দিনদিন বাড়ছে। সেই কথা মাথায় রেখেই এই রোবটটির ডিজাইন এবং ইঞ্জিনিয়ারিং করা হয়েছে। মিরো ইতিহাসের প্রথম রোবট যাতে ব্রেইন ইন্সপায়ার্ড বায়োমেট্রিক অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। এর মানে হলো, মিরো নামের এই রোবটটির মাদারবোর্ডে যে প্রাণীর ইনফরমেশন ইনপুট দেওয়া হয়েছে এটি হুবুহু সেই প্রাণীর মতোই আচরণ করবে। 

জেনবো: আসুসের নির্মিত এই রোবটটি মূলত একটি হেলথ কেয়ার অ্যাসিস্ট্যান্ট রোবট। হেলথ কেয়ারকে ফোকাস করে তৈরি করা হলেও এই রোবটটি ঘরের বিভিন্ন ইলেক্ট্রিক ডিভাইসের সঙ্গে যুক্ত হতে পারে এবং ঘরের সুরক্ষাও দিতে পারে। 

এইবো: বিখ্যাত ইলেক্ট্রনিক্স নির্মাতা ব্র্যান্ড সনির নির্মিত কুকুরের মতো দেখতে এই রোবটটিকে মূলত ১৯৯৮ সালে তৈরি করা হয়েছিল। কিন্তু রোবটটিকে আরও আকর্ষণীয় করতে এবং কার্যকারিতা বাড়াতে এখনও এই রোবটটিকে আপডেট করার কাজ করে যাচ্ছে সনি। সাধারণ কুকুরদের মতোই হাঁটাচলা করতে সক্ষম এই রোবটটি এর মালিককে আনন্দ দিতে সক্ষম। শিশুদের সঙ্গে খেলাধুলা করার জন্যও পারদর্শী এই রোবটটি।

পিগিওস: এই কার্গো রোবটটিকে ডিজাইন করা হয়েছে আপনার জিনিসপত্র বহনের জন্য। শপিংয়ের সময় আপনার হাত খালি রাখতে সহায়ক এই রোবটটি আপনার সঙ্গে দোকানে দোকানে ঘুরে বেড়াতেও সক্ষম। মানুষের হাঁটার গতির সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে এটি। এছাড়াও এর মালিকের লোকেশন নেভিগেট করার প্রযুক্তি যুক্ত করা হয়েছে এতে।
 

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়