RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৪ ১৪২৭ ||  ০৩ জমাদিউস সানি ১৪৪২

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের বিভাগীয় ক্যাম্পেইন শুরু

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৬, ৩০ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:০৯, ৩০ নভেম্বর ২০২০
বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের বিভাগীয় ক্যাম্পেইন শুরু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে আইসিটি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া) আয়োজন করছে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট’ সংক্ষেপে ‘বিগ’। সোমবার (৩০ নভেম্বর) বরিশাল জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বিগ-এর প্রথম অ্যাক্টিভেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল জেলা প্রশাসক এস. এম. অজিয়র রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ‘বাংলাদেশ একসময় আইসিটি সেক্টরে অনেক পিছিয়ে ছিল কিন্তু সেই বাংলাদেশ এখন সকলকে স্বপ্ন দেখাচ্ছে যে- সবচেয়ে বড় সেক্টর হতে পারে আইসিটি খাত, যেখানে নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হতে পারে।’ তিনি আরো বলেন, ‘দেশের নতুন উদ্যোক্তারা এখন স্বপ্ন দেখতে শুরু করেছেন যে ‘আমরাও পারি’। সরকার ব্যবসা-বাণিজ্য প্রসারের জন্য যে লজিস্টিক বা অবকাঠামো উন্নয়ন করা দরকার তা এর মধ্যে অনেকটাই প্রতিষ্ঠিত করেছে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউনুস এবং পরিচালক প্রফেসর মো: মোয়াজ্জেম হোসেন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের ডিন প্রফেসর ড. এস. এম. তাওহিদুল ইসলাম। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) প্রশান্ত কুমার দাস। 

প্রাথমিকভাবে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০’ এ তথ্যপ্রযুক্তিভিত্তিক আগ্রহী স্টার্টআপগণ www.big.gov.bd এই ওয়েবসাইটে নিবন্ধন করতে পারবেন। জাতীয় পর্যায়ে আগামী ২৫ ডিসেম্বর ২০২০ এবং আন্তর্জাতিক পর্যায়ে ২৫ জানুয়ারি ২০২১ তারিখের মধ্যে যেকোনো তথ্যপ্রযুক্তি ভিত্তিক উদ্যোক্তা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। ‘বিশ্ববিদ্যালয় ও স্টেকহোল্ডার অ্যাক্টিভেশন ক্যাম্পেইন’, ‘টিভি রিয়েলিটি শো’ এবং ‘আন্তর্জাতিক রোড শো’- এই ৩টি অংশ থেকেই ‘বিগ’ এর চূড়ান্ত রাউন্ড শুরু হবে। রিয়েলিটি শো থেকে নির্বাচিত ২৬টি এবং আন্তর্জাতিক রোড শো থেকে নির্বাচিত ১০টি স্টার্টআপ নিয়ে অনুষ্ঠিত হবে ‘বিগ’ এর ফাইনাল রাউন্ড। সবশেষে, সেরা ৩৫টি স্টার্টআপকে ১০ লাখ টাকা করে ‘গ্র্যান্ট’ এর অর্থ প্রদান করার পাশাপাশি ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ)’ এর পুরস্কার হিসেবে সেরা একটি স্টার্টআপকে দেওয়া হবে বিশেষ সম্মাননা এবং গ্র্যান্ট হিসেবে ১ লাখ ইউএস ডলার।

বরিশাল বিভাগের এই অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হল ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ)’ এর অ্যাক্টিভেশন ক্যাম্পেইন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইডিয়া প্রকল্পের আইন বিষয়ক পরামর্শক আদনীন জেরিন এবং প্রকল্পের পরামর্শক ওমর ফারুক। এছাড়া জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট অ্যাক্টিভেশন ক্যাম্পেইনের বিভিন্ন কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ উদ্যোক্তা ও বরিশালের বিভিন্ন তরুণ উদ্যোক্তাগণ অংশগ্রহণ করেন।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়