ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গুগলের সতর্কতা: ডিলিট হতে পারে জিমেইল, ড্রাইভ, ফটোজ কনটেন্ট

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪১, ৮ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৬:৪৯, ৮ ডিসেম্বর ২০২০
গুগলের সতর্কতা: ডিলিট হতে পারে জিমেইল, ড্রাইভ, ফটোজ কনটেন্ট

গুগলের জনপ্রিয় সেবাগুলোর মতো অন্যতম হলো- জিমেইল, গুগল ড্রাইভ এবং গুগল ফটোজ। আপনি এসব সেবার ব্যবহারকারী হয়ে থাকলে নতুন সতর্কবাতা আপনার জন্যই। জিমেইল, ড্রাইভ এবং ফটোজে থাকা আপনার যাবতীয় কনটেন্ট মুছে ফেলা হতে পারে বলে জানিয়েছে গুগল।

টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি সতর্ক করে বলেছে, ব্যবহারকারীরা নতুন নিয়ম না মানলে তাদের কনটেন্ট মুছে ফেলা হতে পারে। জিমেইল, গুগল ড্রাইভ (গুগল ডক, শিট, স্লাইড, ড্রয়িং, ফ্রর্ম এবং জ্যামবোড ফাইল) এবং গুগল ফটোজ সেবার জন্য নতুন স্টোরেজ নীতিমালা করা হয়েছে। 

গুগলের ব্যাখায় বলা হয়েছে, আপনার কনটেন্ট তখনই ঝুঁকির মধ্যে পড়বে যদি আপনি দুই বছরের মধ্যে একবারও জিমেইল, ড্রাইভ, ফটোজ ব্যবহার না করেন কিংবা স্টোরেজ সীমা দুই বছরের ধরে অতিক্রম করে থাকেন।

জিমেইল/ড্রাইভ/ফটোজে দুই বছর নিষ্ক্রিয় থাকলে, যেটিতে নিষ্ক্রিয় রয়েছেন সেটিতে থাকা আপনার যাবতীয় কনটেন্ট মুছে দেবে গুগল। স্টোরেজ সীমা দুই বছরের ধরে অতিক্রম করে থাকলেও আপনার জিমেইল, ড্রাইভ বা ফটোজ কনটেন্ট মুছে দেবে প্রতিষ্ঠানটি। তবে কনটেন্ট মুছে ফেলার আগে একাধিকবার সতর্কতামূলক নোটিফিকেশন পাঠাবে। কনটেন্ট ডিলিট করার কাজটি ২০২৩ সালের জুলাই থেকে বাস্তবায়ন শুরু করবে গুগল।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়