ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফেসবুকে জনমত নেবেন যেভাবে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৫, ৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:৪৭, ৪ জানুয়ারি ২০২১
ফেসবুকে জনমত নেবেন যেভাবে

ফেসবুকে কোনো বিষয়ে জনমত নেওয়ার জন্য খুব সহজ একটি উপায় হলো ‘পোল’ বা ‘ভোট’ তৈরি করা। কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এই ফিচারটি বেশ সহায়ক। এছাড়া তাৎক্ষণিক অভিমত পাওয়া কিংবা বিতর্ক সৃষ্টি করা যায় এর মাধ্যমে। 

যা হোক, আপনি যদি ‘পোল’ তৈরি করতে চান তাহলে ফেসবুকে যেভাবে প্রত্যাশা করছেন সেভাবে কিন্তু করতে পারবেন না। অর্থাৎ আপনার টাইমটাইন বা নিউজ ফিডের মাধ্যমে এটি করতে পারবেন না। 

বর্তমানে কেবলমাত্র ফেসবুক স্টোরির মাধ্যমে ব্যক্তিগত পেজে ‘পোল’ পোস্ট করার সুবিধা দিচ্ছে ফেসবুক। এর আওতায় আপনি কোনো প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন, প্রস্তাবিত উত্তরগুলো কাস্টমাইজ করতে পারেন এবং তারপর মানুষজন তাদের পছন্দের উত্তরে ভোট দিতে পারেন। তবে কেবলমাত্র তা ফেসবুক স্টোরিতে। আরেকটি ব্যাপার হলো আপনি ফেসবুক অ্যান্ড্রয়েড অথবা আইওএস অ্যাপে এই ফিচারটি ব্যবহার করতে পারবেন। ফেসবুক ওয়েব ভার্সনে ফিচারটি নেই।

ফেসবুক স্টোরিতে ‘পোল’ তৈরি করার উপায়
ফেসবুক অ্যাপ ওপেন করে হোম পেজে যান। এবার ‘ক্রিয়েট অ্যা স্টোরি’ অপশনে ক্লিক করুন। সোয়াইপ করে ‘পোল’ অপশনটিতে যান। এখানে ক্লিক করা মাত্রই ‘আস্ক অ্যা কোশ্চেন’ অপশনের মাধ্যমে প্রশ্ন তৈরি করতে পারবেন ‘ইয়েস/নো’ উত্তরসহ। এরপর ‘ডান’ অপশনে ক্লিক করলে ‘পোল’ তৈরি হয়ে যাবে। এবার আপনার বন্ধুরা এতে ভোটের মাধ্যমে নিজেদের অভিমত জানাতে পারবেন।

ফেসবুক গ্রুপে ‘পোল’ তৈরির উপায়

আপনি আপনার ফেসবুক গ্রুপে খুব সহজেই পোল তৈরি করতে পারবেন। গ্রুপের নিউজ ফিডের মাধ্যমেই তা করা যায়। ফেসবুক অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপের পাশাপাশি এই ফিচারটি ফেসবুকের ওয়েব ভার্সনেও পাওয়া যাবে। অর্থাৎ ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিটার থেকেও ফিচারটি ব্যবহার করতে পারবেন।

এক্ষেত্রে ফেসবুক ওয়েবসাইটে লগ-ইন করে আপনার গ্রুপে যান। এবার ‘হোয়াট’স অন ইওর মাইন্ড’ অর্থাৎ যেখানে স্ট্যাটাস লেখা হয় সেখানে ক্লিক করুন। ‘ক্রিয়েট পোস্ট’ বক্সের নিচের দিকে থাকা ‘অ্যাড টু ইওর পোস্ট’ সেকশনের ‘থ্রি ডট’ আইকনে ক্লিক করুন। এবার পোল অপশন সিলেক্ট করলেই পোল তৈরি করতে পারবেন।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়