RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৩ ১৪২৭ ||  ১৩ রজব ১৪৪২

নতুন নিয়ম স্থগিত করল হোয়াটসঅ্যাপ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৯, ১৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১৯:০৬, ১৬ জানুয়ারি ২০২১
নতুন নিয়ম স্থগিত করল হোয়াটসঅ্যাপ

প্রাইভেসি বিষয়ক নতুন একটি পলিসি ঘোষণা দিয়ে সম্প্রতি জনপ্রিয়তায় ধস নামে হোয়াটসঅ্যাপের। নতুন পলিসি অনুযায়ী, হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে হলে ফেসবুকের সঙ্গে তথ্য শেয়ারের অনুমতি দিতে হবে, অন্যথায় হোয়াটসঅ্যাপ মুছে ফেলতে হবে। ফেসবুককে তথ্য দিতে বাধ্য করার এ বিষয়টি অনেককেই খেপিয়ে তোলে। বিভ্রান্তি, গুজব আর উদ্বেগ থেকে অনেকেই ছাড়েন এই অ্যাপ। ব্যবহারকারীদের মনে উদয় হওয়া প্রশ্নগুলোর পরিষ্কার জবাব দিয়েও আশ্বস্ত করতে পারেনি ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। ফলে চাপে পড়ে এবার নতুন পলিসি স্থগিত রাখার ঘোষণা দিল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। 

আগামী ৮ ফেব্রুয়ারি নতুন পলিসি বাস্তবায়নের কথা থাকলেও স্থগিত করা হয়েছে। এক ব্লগ পোস্টে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, ‘সাম্প্রতিক পলিসি নিয়ে প্রচুর মানুষের বিভ্রান্তির কথা আমরা শুনেছি। ব্যবহারকারীদের মনে প্রাইভেসি এবং সিকিউরিটি সংক্রান্ত ভুল ধারণা ভাঙানোর জন্য বিষয়টি স্থগিত রাখা হলো।’

আগামী ১৫ মে নতুন বিকল্প ব্যবসায়িক ফিচার আসার আগে বিষয়টি নিয়ে ধীরে ধীরে ব্যবহারকারীদের কাছে যাওয়ার পরিকল্পনার কথা জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

নতুন পলিসি নিয়ে যে বিভ্রান্তি ছড়িয়েছে তা হলো- ব্যবহারকারীর চ্যাট সংক্রান্ত যাবতীয় তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ার করতে পারে হোয়াটসঅ্যাপ। কিন্তু হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ তা নাকচ করে জানায়, ব্যক্তিগত যোগাযোগের গোপনীয়তার ক্ষেত্রে কোনো পরিবর্তন করা হচ্ছে না। আগে যা ছিল, তা-ই থাকবে। ব্যবসায়িক যোগাযোগের জন্য কেবল নতুন পলিসি প্রযোজ্য হবে, তাও ঐচ্ছিক।

বাজার বিশ্লেষকদের মতে, নতুন পলিসি স্থগিত করলেও ইতিমধ্যে হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তায় যে পরিমাণ ধস নেমেছে, তা কাটিয়ে ওঠা সহজ ব্যাপার হবে না। এ সুযোগ প্রতিদ্বন্দ্বী সিগন্যাল অ্যাপ অনেকের নজর কেড়েছে। হোয়াটসঅ্যাপের অন্যতম মূল প্রতিষ্ঠাতা, স্পেসএক্সের প্রতিষ্ঠাতাসহ কয়েকজন বিখ্যাত ব্যক্তিত্ব মানুষজনকে সিগন্যাল অ্যাপ ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়