Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৭ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২২ ১৪২৭ ||  ২২ রজব ১৪৪২

নতুন বিতর্কে হোয়াটসঅ্যাপ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ১৮ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:৫৯, ১৮ জানুয়ারি ২০২১
নতুন বিতর্কে হোয়াটসঅ্যাপ

সময়টা মোটেও ভালো যাচ্ছে না জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের। গোপনীয় নীতিমালা নিয়ে বিতর্কের রেশ কাটতে না কাটতেই এবার নতুন আরেক অভিযোগ উঠেছে অ্যাপটির বিরুদ্ধে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ফোন নম্বর দেখা যাচ্ছে গুগল সার্চে!

সাইবার নিরাপত্তা গবেষক রাজশেখর রাজারিয়া দাবি করেছেন, যেসব ব্যবহারকারী হোয়াটসঅ্যাপের ওয়েব সংস্করণ ব্যবহার করছেন, তাদের অনেকের নম্বর গুগলে সার্চ দিয়ে পাওয়া গেছে। অর্থাৎ হোয়াটসঅ্যাপ এসব নম্বর উন্মুক্ত করে দিয়েছে। যার ফলে হোয়াটসঅ্যাপ ওয়েবের তথ্য গুগল সার্চ পেজে ইনডেক্স করার সময় মোবাইল নম্বরসহ উন্মুক্ত তথ্যগুলো স্বয়ংক্রিয়ভাবে নিয়ে নিয়েছে। 

হোয়াটসঅ্যাপ মোবাইল অ্যাপ হলেও, এর ওয়েব সংস্করণ রয়েছে। অর্থাৎ ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপেও ব্যবহার করা যায়। গুগলে সার্চ করে হোয়াটসঅ্যাপ নম্বর পাওয়ার অর্থ হলো, আপনি স্প্যামারদের ঝুঁকিতে পড়তে পারেন। সাইবার অপরাধীরাও ব্যক্তিগত চ্যাটের অ্যাকসেস পাওয়ার জন্য নম্বর খুঁজে বেড়ায়।

হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহারকারীদের ফোন নম্বর গুগলে সার্চে থাকার অভিযোগ প্রসঙ্গে এখনো মুখ খোলেনি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

এর আগে গত সপ্তাহে গুগল সার্চে হোয়াটসঅ্যাপ গ্রুপের লিংক উন্মুক্ত করা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। গুগলে সার্চ করে হোয়াটসঅ্যাপের যেকোনো গ্রুপের লিংক যেকেউ দেখতে পেত। দ্রুত পদক্ষেপ নিয়ে এ সমস্যার সমাধান করে হোয়াটসঅ্যাপ। গত বছরের ফেব্রুয়ারিতেও গুগলে সার্চ করে হোয়াটসঅ্যাপের গ্রুপ খুঁজে পাওয়ার ঘটনা ঘটেছিল।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়