Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৭ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২২ ১৪২৭ ||  ২২ রজব ১৪৪২

স্যামসাংয়ের ভাইস চেয়ারম্যানের ৩০ মাসের কারাদণ্ড

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৪, ১৮ জানুয়ারি ২০২১   আপডেট: ১৬:৫৪, ১৮ জানুয়ারি ২০২১
স্যামসাংয়ের ভাইস চেয়ারম্যানের ৩০ মাসের কারাদণ্ড

স্যামসাং সাম্রাজ্যের ভবিষ্যত উত্তরাধিকারী হিসেবে পরিচিত জেই ওয়াই লি-কে সোমবার ৩০ মাসের কারাদণ্ড দিয়েছে দক্ষিণ কোরিয়ার আদালত। 

বিবিসির খবরে বলা হয়েছে, বিশ্বের বৃহত্তম স্মার্টফোন এবং মেমোরি চিপ প্রস্তুতকারী স্যামসাং ইলেক্ট্রনিক্সের ভাইস-চেয়ারম্যান লি-কে ঘুষ ও অর্থ আত্মসাতের মামলায় দোষী সাব্যস্ত করেছে দেশটির হাইকোর্ট এবং তাকে তাৎক্ষণিকভাবে হেফাজতে নেওয়া হয়েছে।

২০১৪ সাল থেকে লি স্যামসাংয়ের ওপর নিজের কর্তৃত্ব চালিয়ে আসছিলেন। কোম্পানিটির ভবিষ্যত প্রধান হিসেবে তাকেই বিবেচনা করা হচ্ছিল। স্যামসাং ইলেকট্রনিক্সের আয় দেশটির জিডিপির শতকরা ১২ ভাগের সমান। রায়ে স্যামসাংয়ের ওপর লি’র নিয়ন্ত্রণ এবং স্যামসাং ইলেকট্রনিক্সের ভবিষ্যত বিষয়ে শঙ্কা তৈরি হয়েছে বলে উঠে এসেছে বিবিসির প্রতিবেদনে।

এর আগে ২০১৭ সালে গ্রেপ্তার হন লি। দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গুয়েন হাইকে ঘুষ দেওয়ার অভিযোগের পাশাপাশি তহবিল আত্মসাত এবং অন্যান্য বেশ কিছু অভিযোগে লি’কে সেসময় দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের কারাদণ্ড দেয় বিচারিক আদালত। ছয় মাস পর সাজা অর্ধেক করে লি’র কারাদণ্ড বাতিল করে সিউল হাইকোর্ট। এতে সে সময় মুক্তি পেয়েছিলেন স্যামসাং উত্তরাধিকারী। পরে দেশটির সুপ্রিম কোর্ট মামলাটি ফের শুনানির জন্য সিউল হাইকোর্টে পাঠান। আজ সোমবার (১৮ জানুয়ারি) সিউল হাইকোর্ট লি-কে ২ বছর ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়