Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭ ||  ১৭ রজব ১৪৪২

প্রকাশ্যে এলেন ‘নিখোঁজ’ জ্যাক মা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪২, ২০ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:০৫, ২০ জানুয়ারি ২০২১
প্রকাশ্যে এলেন ‘নিখোঁজ’ জ্যাক মা

প্রযুক্তি বিশ্বে যে মানুষটি অতি পরিচিত মুখ এবং বিভিন্ন অনুষ্ঠানে প্রায়ই বক্তৃতা দিয়ে থাকেন, গত ২ মাসের বেশি সময় ধরে সেই মানুষটিকে একবারের জন্যও জনসমক্ষে দেখা যায়নি। এতে গুঞ্জন ছড়িয়ে পড়ে, তিনি নিখোঁজ হয়েছেন। বলা হচ্ছে, চীনা ধনকুবের এবং ই-কমার্স জায়ান্ট আলীবাবার প্রতিষ্ঠাতা চীনা ধনকুবের জ্যাক মা’র কথা। অনেকে সন্দেহ করেছিলেন, চীন সরকার গৃহবন্দি করে রেখেছে তাকে।

তবে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে দেখা মিলল এই ধনকুবেরের। আজ বুধবার সকালে চীনের ১০০ জন পল্লী শিক্ষকের সঙ্গে একটি অনলাইন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। ওই সম্মেলনে ছিলেন এমন কয়েকজন বিষয়টি নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

জ্যাক মাকে সর্বশেষ দেখা গিয়েছিল সাংহাইয়ে গত অক্টোবরে অনুষ্ঠিত একটি সম্মেলনে। ওই অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করেন। যা ভালোভাবে নেয়নি চীন সরকার। রাষ্ট্রীয় রোষানলে পড়েন তিনি। 

গত বছরের নভেম্বরে জ্যাক মা’র অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের আইপিও স্থগিত করে দেশটির শীর্ষ কর্তৃপক্ষ। শুধু তাই নয়, আলিবাবার বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গের তদন্ত শুরু করে চীন। এছাড়া অ্যান্ট গ্রুপ থেকে এই প্রতিষ্ঠানের অনলাইন আর্থিক সেবা দেওয়া বিভাগকে আলাদা করে ফেলারও নির্দেশ দেয় তারা। এরপর থেকেই জনসমক্ষে আর দেখা যায়নি জ্যাক মাকে। এতে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে গুঞ্জন ছড়িয়ে পড়ে, জ্যাক মা নিখোঁজ হয়েছেন।সেসময় এ ব্যাপারে চীনভিত্তিক প্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান বিডিএ চায়না-এর চেয়ারম্যান ডানকান ক্লার্ক বলেন, ‘আমার ধারণা, তাকে (জ্যাক মা) দৃশ্যপটের বাইরে থাকতে বলা হয়েছে। এটি একেবারেই ভিন্ন রকম একটি পরিস্থিতি।’

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়