RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৩ ১৪২৭ ||  ১৩ রজব ১৪৪২

পানির দামে ল্যাপটপ: মামলায় হেরে ক্ষতিপূরণ দিলো অ্যামাজন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৪, ২৩ জানুয়ারি ২০২১   আপডেট: ১৬:৪৮, ২৩ জানুয়ারি ২০২১
পানির দামে ল্যাপটপ: মামলায় হেরে ক্ষতিপূরণ দিলো অ্যামাজন

ভারতের ওড়িশায় ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের সঙ্গে আইনপড়ুয়া এক শিক্ষার্থীর দীর্ঘ ৭ বছরের আইনি লড়াই অবশেষে সার্থক হয়েছে। ওই শিক্ষার্থীকে ৪৬ হাজার রুপি ক্ষতিপূরণ দিতে অ্যামাজনকে নির্দেশ দিয়েছেন ভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশন। 

মাত্র ১৯০ রুপিতে ল্যাপটপের অফার দিয়ে তা না দেওয়ায় ই-কমার্স সাইটটির বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছিল।

ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়েছে, ২০১৪ সালে ওড়িশার একজন আইনপড়ুয়া শিক্ষার্থী সুপ্রিয় রঞ্জন মহাপাত্র অ্যামাজনে মাত্র ১১৯ রুপিতে ল্যাপটপ বিক্রির অফার দেখেন। ল্যাপটপের প্রকৃত মূল্য ছিল ২৩,৪৯৯ রুপি। পানির দামে ওই অফার দেখে তিনি ল্যাপটপ অর্ডার করেন। কিন্তু দুই ঘণ্টা পরই তার অর্ডার ক্যানসেল করে দেয় অ্যামাজন। কাস্টমার কেয়ার থেকে তাকে জানানো হয়, দামসংক্রান্ত গণ্ডগোলের কারণে অর্ডারটি বাতিল করা হয়েছে।  

একটি প্রকল্পের কাজে সেসময় ল্যাপটপ জরুরি প্রয়োজন ছিল সুপ্রিয়র। অর্ডার ক্যানসেল হওয়ায় হতাশ হয়ে অ্যামাজনকে তিনি আইনি নোটিশ পাঠান। কিন্তু নোটিশের কোনো উত্তর না পেয়ে ঘটনাটি নিয়ে জেলা ফোরামে অভিযোগ করেন। সেখানে তিনি অ্যামাজনের বিরুদ্ধে মানসিক হয়রানির জন্য ৫০ হাজার রুপি এবং মামলার খরচ বাবদ ১০ হাজার রুপি ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান।

অ্যামাজন যুক্তি দেখায়, ঘটনাটি তাদের প্ল্যাটফর্মের থার্ড পার্টি বিক্রেতা এবং গ্রাহকের মধ্যে ঘটেছে। এই যুক্তিতে অনেকটাই পার পেরে যায় ই-কমার্স সাইটটি। তবে হাল ছাড়েননি সুপ্রিয়। 

সম্প্রতি ভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশন তাদের রায়ে বলেছে, অফারটি যেহেতু অ্যামাজনের প্ল্যাটফর্মের। তাই এর দায় এড়াতে পারে না তারা। রায়ে বলা হয়, এ ঘটনায় অ্যামাজনকে ক্ষতিপূরণ গুণতে হবে মোট ৪৫ হাজার রুপি। মানসিক হয়রানি ও ভোগান্তির জন্য ৩০ হাজার রুপি, জরিমানা ১০ হাজার রুপি এবং মামলা চালানোর ব্যয় হিসেবে অতিরিক্ত আরো ৫ হাজার রুপি দিতে হবে।

ফিরোজ/তারা

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়