RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৪ ১৪২৭ ||  ১৪ রজব ১৪৪২

ফ্ল্যাগশিপ ফোনের বাজারে থেকে বিদায় নেবে হুয়াওয়ে?

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৬, ২৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১৬:৫৪, ২৬ জানুয়ারি ২০২১
ফ্ল্যাগশিপ ফোনের বাজারে থেকে বিদায় নেবে হুয়াওয়ে?

১ বছর আগেও বিশ্বের বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ছিল হুয়াওয়ে। কিন্তু মার্কিন নিষেধাজ্ঞার কারণে প্রতিষ্ঠানটির এই উত্থান বন্ধ হয়ে গেছে। আন্তর্জাতিক বাজারে হুয়াওয়ের মোবাইল ফোনের বিক্রি ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। একসময়ের শীর্ষ ব্র্যান্ডটিকে এখন স্ট্রাগল করতে হচ্ছে। এমনকি ক্ষতির মুখে পড়ে সম্প্রতি হুয়াওয়েকে তাদের ‘অনার’ ব্র্যান্ড বিক্রি পর্যন্ত করে দিতে হয়েছে। 

আর এবার প্রতিষ্ঠানটি তাদের ফ্ল্যাগশিপ পি সিরিজ ও মেট সিরিজ বিক্রি করতে পারে বলে খবর রটেছে। এমনটি ঘটলে প্রিমিয়াম ফোনের বাজারে হুয়াওয়ের কোনো অস্তিত্ব থাকবে না।

এর আগে গতবছরের অক্টোবরে অনার সাব ব্র্যান্ড বিক্রি নিয়ে হুয়াওয়ে আলোচনা চালাচ্ছে বলে খবর প্রকাশ করে রয়টার্স, সেসময়ে বিষয়টি অস্বীকার করে হুয়াওয়ে। কিন্তু শেষ পর্যন্ত খবরটি সঠিক বলে প্রমাণিত হয়। একমাস পরেই অনার ব্র্যান্ড বিক্রির আনুষ্ঠানিক ঘোষণা দেয় হুয়াওয়ে। 

এবার রয়টার্স জানিয়েছে, হুয়াওয়ে তাদের পি সিরিজ ও মেট সিরিজ বিক্রি নিয়ে সাংহাইয়ের এক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। কিন্তু এই খবরের প্রেক্ষিতে হুয়াওয়ের কর্মকর্তারা বলেছেন, তাদের এমন কোনো পরিকল্পনা নেই।

জিএসএম অ্যারেনার খবরে বলা হয়, চীনা গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে হুয়াওয়ের কর্মকর্তারা জানিয়েছেন- মোবাইল ফোন ব্যবসা বিক্রি করার কোনো পরিকল্পনা প্রতিষ্ঠানটির নেই এবং তারা ফ্লাগশিপ স্মার্টফোনের উৎপাদন চালিয়ে যাবেন। কিন্তু কীভাবে তা ঘটবে হবে সে ব্যাপারে কোনো তথ্য বিবৃতিতে দেওয়া হয়নি।

বর্তমানে ফ্লাগশিপ স্মার্টফোনের জন্য চিপসেটের কোনো উৎস হুয়াওয়ের কাছে নেই। হাইসিলিকন, কোয়ালকম এবং মিডিয়াটেকের চিপসেট হুয়াওয়ের কাছে বিক্রিতে নিষেধাজ্ঞা রয়েছে। মার্কিন ট্রাম্প প্রশাসন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে হুয়াওয়ের ব্যবসা নিষিদ্ধ রেখেছে। বর্তমান বাইডেন প্রশাসন এ পরিস্থিতির উন্নতি নিয়ে এখনো কোনো ইঙ্গিত দেয়নি।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়