Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭ ||  ১৭ রজব ১৪৪২

ফেসবুক ব্যবহারকারীদের ফোন নম্বর বিক্রি হচ্ছে টেলিগ্রামে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৩, ২৭ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:২৬, ২৭ জানুয়ারি ২০২১
ফেসবুক ব্যবহারকারীদের ফোন নম্বর বিক্রি হচ্ছে টেলিগ্রামে

ফের সংকটে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য। মাদারবোর্ডের প্রতিবেদনে বলা হয়েছে, টেলিগ্রাম অ্যাপের একটি বটের মাধ্যমে প্রায় ৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর বিক্রি করা হচ্ছে। ভয়ানক এই ঘটনা খেয়াল করেছেন নিরাপত্তা গবেষক অ্যালোন গাল।

চলতি বছরের ১২ জানুয়ারি থেকে ওই বটের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীদের ফোন নম্বর বিক্রি করা হচ্ছে টেলিগ্রামে। একটি নম্বরের জন্য টেলিগ্রাম বট চাইছে ২০ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭০০ টাকা। ১০ হাজার নম্বর একসঙ্গে নিলে তা ৫ হাজার ডলারে পাওয়া যাবে বলে জানাচ্ছে ওই বট। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় সাড়ে ৪ লাখ টাকা।

২০১৯ সালে ফেসবুকের নিরাপত্তা দুর্বলতাকে কাজে লাগিয়ে ৫৩ কোটি ব্যবহারকারীর ফোন নম্বর হাতিয়ে নিয়েছিল হ্যাকাররা। সেসময় এ সমস্যার সমাধানও করেছিল ফেসবুক। কিন্তু সেসব তথ্যই এখন একজন হ্যাকার বটের মাধ্যমে বিক্রি করছেন টেলিগ্রামে।

ওই বট এসব তথ্য বিক্রির মাধ্যমে দুটি অপব্যবহারের সুযোগ দিচ্ছে। যেমন আপনার কাছে কারো ফেসবুক আইডি থাকলে আপনি তার ফোন নম্বর পেতে পারেন এবং যদি আপনি কারো ফোন নম্বর পান, তাহলে তার ফেসবুক আইডি সহজেই পেতে পারেন।

ফেসবুক ব্যবহারকারীদের ফোন নম্বরের এই তথ্যগুলো ২০১৯ সালের হলেও, প্রতি বছর যেহেতু সবাই ফোন নম্বর পরিবর্তন করেন না, তাই অধিকাংশ ফোন নম্বরই সক্রিয় রয়েছে। নিরাপত্তা বিশ্লেষকদের মতে, এসব তথ্য প্রতারণা বা তার থেকেও ভয়ানক কোনো কাজে ব্যবহৃত হতে পারে।

মাদারবোর্ডকে অ্যালোন গাল বলেন, ‘ফেসবুক ব্যবহারকারীদের ফোন নম্বর এভাবে নেটদুনিয়ায় প্রকাশ্যে বিক্রি হওয়া উদ্বেগজনক। এসব তথ্য সাইবার অপরাধীদের কাছে বিক্রি করা হচ্ছে। নিশ্চিতভাবে তা মানুষকে ঠকাতে ব্যবহার করা হবে।’

তার মতে, ওই বোটের কার্যক্রম বন্ধে টেলিগ্রাম কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত। এছাড়া ফেসবুক কর্তৃপক্ষেরও উচিত এ সমস্যা প্রসঙ্গে ব্যবহারকারীদের সবকিছু জানানো।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়