ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

টাক মাথায় চুল গজানোর নতুন উপায়

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৮, ২৮ জানুয়ারি ২০২১  
টাক মাথায় চুল গজানোর নতুন উপায়

টাক মাথায় চুল গজানোর এক নতুন উপায় নিয়ে আশাবাদী হয়ে উঠেছেন বিজ্ঞানীরা। থাইল্যান্ডের গবেষকরা ম্যানগ্রোভ উদ্ভিদ থেকে বিশেষ নির্যাস পাওয়ার দাবি করেছেন, যা টাক সমস্যার সমাধান করতে পারে।

টাক সমস্যার সবচেয়ে সাধারণ কারণ হিসেবে পরিচিত অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়াতে আক্রান্ত ৫০ জন ব্যক্তির ওপর পরিচালিত গবেষণায় দেখা গেছে, ওই নির্যাস ব্যবহারে চুল পড়া রোধ হয় এবং নতুন চুল বৃদ্ধিতে সহায়তা করে। ‘অ্যাভিসেনিয়া মেরিন’ নামে পরিচিত ম্যানগ্রোভ উদ্ভিদ থেকে তৈরি করা নির্যাসটিতে এর মূল চাবিকাঠি হিসেবে অ্যাভিসকুইনন-সি রাসায়নিক রয়েছে।

এই সক্রিয় যৌগটি এনজাইম তৈরির মাধ্যমে টাক মাথায় চুল গজাতে পারে। গবেষকরা আশা করছেন, গবেষণার ফল অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়ায় আক্রান্ত লোকদের চুল কমে যাওয়ার বিপরীতে সহায়তা করতে পারে।

চুলালংকর্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা বিগত কয়েক বছর ধরে অ্যাভিসকুইনন-সি নিয়ে গবেষণা করেছেন এবং সম্প্রতি এই উদ্ভাবনের জন্য থাইল্যান্ডের জাতীয় গবেষণা কাউন্সিলের পুরষ্কার পেয়েছেন। ফার্মাকোগনোসি অ্যান্ড ফার্মাসিউটিক্যাল বোটানি ডিপার্টমেন্টের প্রফেসর ওয়ানচাই দেকনামকুল বলেন, ‘এই নির্যাস চুল পড়া রোধ ছাড়াও নতুন চুল গজাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। আমার এর অনেক সুবিধা প্রত্যক্ষ করেছি।’ 

নতুন এই প্রযুক্তিকে বাণিজ্যিক পণ্যতে রূপান্তর করা জন্য একটি বেসরকারি প্রতিষ্ঠান এর পেটেন্ট কিনেছে, আগামী ছয় মাসের মধ্যে পণ্য হিসেবে বাজারে পাওয়া যাবে।

অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়া দশায় মাথার চুল পাতলা হতে শুরু করে। পুরুষরা সাধারণত ২০ বছর বয়সে এতে আক্রান্ত হয়ে মাথার চুল হারাতে শুরু করে এবং ৫০ বছর বয়সের মধ্যে অর্ধেকের বেশি পুরুষের মাথায় টাক পড়ে যায়। নারীদের ক্ষেত্রে এই উপসর্গ দেখা দেয় ৪০ বছর বয়সে এবং পুরুষদের তুলনায় এটি নারীদের কম প্রভাবিত করে।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়