Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২১ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৮ ১৪২৮ ||  ০৮ রমজান ১৪৪২

দেশে প্রথমবারের মতো বাংলা ওয়েব ব্রাউজার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ২৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৫:১২, ২৮ ফেব্রুয়ারি ২০২১
দেশে প্রথমবারের মতো বাংলা ওয়েব ব্রাউজার

ভাষার মাসে যাত্রা শুরু করল দেশের প্রথম বাংলা ভাষাভিত্তিক ব্রাউজার ‘দুরন্ত’। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা ভাষাভাষীদের জন্য আধুনিক, স্বয়ংসম্পূর্ণ ও নিরাপদ এই ব্রাউজারটি নিয়ে এসেছে দেশের শীর্ষ ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান লাইভ টেকনোলজিস ও রবি। রোববার প্রতিষ্ঠানটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

দুরন্ত হচ্ছে বাংলা ভাষাভিত্তিক প্রথম বাংলাদেশি ব্রাউজার যেখানে বিশ্বের খ্যাতনামা সব ব্রাউজারের সেরা ফিচারগুলো পাওয়া যাবে। বাংলাদেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, প্রয়োজনীয় সেবাসমূহের লিংক এই ব্রাউজারে খুঁজলেই পাওয়া যাবে। এর পাশাপাশি ‘দুরন্ত’-এ লাইভ টিভি, ভিডিও, অডিও গান, এফএম রেডিও, খেলাধুলা এবং তথ্য ও বিনোদনমূলক নানা ধরনের কনটেন্ট রয়েছে।

ব্রাউজারটির বিশেষ সুবিধা হলো এটি খুব কম ডেটা ব্যবহার করে চালানো যায়, অযাচিত বিজ্ঞাপন স্বয়ংক্রিয়ভাবে আটকে যায় এবং দ্রুত গতির ব্রাউজিং অভিজ্ঞতা দেয়। প্রচলিত অন্যসব ব্রাউজারের মতো এতেও আছে প্রাইভেট ব্রাউজিংয়ের সুবিধা, যাকে ইনকোগনিটো মোডও বলা হয়। এই মোড ব্যবহারে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য কোনো থার্ড পার্টি নিতে পারবে না।

দুরন্ত ব্রাউজারে আরো রয়েছে ইন-পেজ সার্চিং, অফলাইন ইউজ, অফলাইন ভিডিও/ইমেজ সেভ, ডেটা সেভিং, শেয়ারিংয়ের সুবিধা। এই ব্রাউজারের দুইভাবে বিভিন্ন আকারের স্ক্রিনে দেখা যাবে। একটি ডেক্সটপ মোড, অন্যটি মোবাইল মোড। এছাড়া দিনে ও রাতে ব্যবহারের স্বাচ্ছন্দ্যের জন্য আছে আলাদা করে ডে মোড ও ডার্ক মোড।

এ ব্যাপারে লাইভ টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক মো. শরীফ উদ্দিন জানান, বাংলা ব্রাউজার ব্যবহারকারীদের বাংলা ব্রাউজে উদ্বুদ্ধ করার জন্য ‘ডেটা ব্যাক’ অফার রয়েছে। এজন্য দুরন্ত ব্রাউজারে ব্যবহারকারীকে একটি প্রোফাইল তৈরি করতে হবে। ওই প্রোফাইল থেকে করা ব্রাউজিংয়ের সময়ের ওপর ভিত্তি করে ব্যবহারকারীদের পয়েন্ট দেওয়া হবে। নির্দিষ্ট পরিমাণ পয়েন্ট হয়ে গেলে, তা দিয়ে নতুন করে ডেটা কেনা যাবে।

মো. শরীফ উদ্দিন বলেন, আমরা জানি সরকারের পক্ষ থেকে বাংলায় মেসেজ আদানে প্রদানে উদ্বুদ্ধ করা হচ্ছে। আমরাও ভার্চুয়াল জগতে বাংলার ব্যবহারকে আরও সহজ ও জনপ্রিয় করতে ‘দুরন্ত’ নিয়ে এসেছি। এতে চাইলে ইংরেজিতেও ব্রাউজ করা যাবে। কিন্তু আমাদের প্রাধান্য থাকবে বাংলায় ব্রাউজ করা। তাই দুরন্ততে ডিফল্ট ভাষা হিসেবে বাংলাকে রাখা হয়েছে। এ ধরনের লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে এর আগে কোনো বাংলা ব্রাউজার কেউ তৈরি করেনি। কিন্তু এবার থেকে ভার্চুয়াল জগতে বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে যাবে ‘দুরন্ত’। বাংলা ভাষাকেন্দ্রিক দুরন্ত ব্রাউজারটি মোবাইলের জন্য তৈরি ও ভবিষ্যতে ডেস্কটপ থেকেও ব্যবহার করা যাবে।

মোবাইলের জন্য অ্যাপলের অ্যাপ স্টোর এবং গুগলের প্লে স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে। এছাড়া ডেস্কটপ ও ল্যাপটপের জন্য এই লিংক থেকে https://duronto.com.bd/ ব্রাউজারটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে। 

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়