Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৪ রমজান ১৪৪২

হিটলারের গোঁফের মতো ‘লোগো’ বদলালো আমাজন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ৩ মার্চ ২০২১   আপডেট: ১৭:০৯, ৩ মার্চ ২০২১
হিটলারের গোঁফের মতো ‘লোগো’ বদলালো আমাজন

ব্যাপক সমালোচনার মুখে লোগো পরিবর্তন করল ই-কমার্স জায়ান্ট আমাজন। এ বছরের জানুয়ারিতে আমাজন তাদের অ্যাপের নতুন যে লোগো উন্মোচন করেছিল, তা নিয়ে ব্যবহারকারীদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। অভিযোগ ওঠে যে, ওই লোগো দেখতে অনেকটা অ্যাডলফ হিটলারের গোঁফের মতো। 

জানুয়ারি মাসে প্রকাশিত আমাজনের অ্যাপের লোগো ছিল একটি বাদামি রঙয়ের বাক্স। তার ওপর লাগানো ছিল একটি নীল রঙয়ের স্ট্রিপ। যেটা দেখে মনে হয়, আঠা দিয়ে লাগানো রয়েছে একটি নীল রঙয়ের স্ট্রিপ। আমাজনের ‘সিগনেচার’ হিসেবে যে অ্যারো থাকে, সেই চিহ্নের ওপরে ছিল নীল রঙের স্ট্রিপ।

কিন্তু এই স্ট্রিপ দেখেই অনেকে অভিযোগ করতে শুরু করেন যে, এটি দেখতে অ্যাডলফ হিটলারের গোঁফের মতো। এমন সমালোচনার ধাক্কায় অবশেষে লোগো পরিবর্তন করেছে আমাজন। নতুন লোগোর ক্ষেত্রেও ওই নীল রঙের স্ট্রিপ রয়েছে। তবে সেটি এমনভাবে লাগানো হয়েছে, যাতে দেখে মনে হয়, কেউ সেটা খোলার বা ছেঁড়ার চেষ্টা করছে। অর্থাৎ একটা কোণা সামান্য মুড়ে দেওয়া হয়েছে। বাকি বাদামি রঙের বাক্স কিংবা আমাজনের সিগনেচার অ্যারো, সবই রয়েছে।

এর আগেও একবার লোগো পরিবর্তন করেছিল আমাজন। সেই সময় আমাজনের লোগো ছিল একটি শপিং কার্ট। সেটি পরিবর্তন করে জানুয়ারিতে বাদামি রঙের বাক্স, নীল রঙের স্ট্রিপ এবং অ্যারো সিম্বল আনা হয়।

আমাজনের একজন মুখপাত্র নতুন লোগো প্রসঙ্গে বলেন, ‘কোম্পানিটি গ্রাহকদের আনন্দ দেওয়ার জন্য সবসময় নতুন উপায় অনুসন্ধান করে থাকে। মোবাইল ফোনের মাধ্যমে কেনাকাটা করার সময় গ্রাহকদের যে প্রত্যাশা, উত্তেজনা এবং আনন্দ থাকে, তা মাথায় রেখেই নতুন লেগোটি তৈরি করা হয়েছে। জিনিস ডেলিভারির পর যে প্যাকেজিং বক্স গ্রাহকের বাড়িতে হাজির হয়, সেটিই বোঝানো হয়েছে বাদামি বক্সের সাহায্যে।’

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়