ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আমাজনের দোকানে নেই দোকানি, নেই ক্যাশবাক্স

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৮, ৬ মার্চ ২০২১   আপডেট: ০৫:৩১, ৭ মার্চ ২০২১
আমাজনের দোকানে নেই দোকানি, নেই ক্যাশবাক্স

যুক্তরাষ্ট্রের পর এবার যুক্তরাজ্যে ‘অভিনব’ দোকান চালু করল ই-কমার্স জায়ান্ট আমাজন। ‘আমাজন ফ্রেশ’ নামক এই দোকান মূলত মুদির দোকান। তবে বিস্ময়কর ব্যাপার হলো- আমাজনের দোকানে কোনো ক্যাশিয়ার নেই, এমনকি লেনদেনও করতে হয় না।

সম্প্রতি যুক্তরাজ্যের পশ্চিম লন্ডনে প্রথমবারের মতো আমাজন ফ্রেশ চালু করা হয়েছে। আমাজন প্রাইম সেবার গ্রাহক হলেই এই দোকান থেকে কেনাকাটা করা যাবে। স্মার্টফোনের কিউআর স্কান করে দোকানে প্রবেশ করা যাবে। প্রয়োজনীয় পণ্য কিনে দোকান থেকে বেরিয়ে যাওয়ার সময় গ্রাহকের প্রাইম অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ব্যাংক কার্ড বা অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে অর্থ কেটে নেওয়া হবে। 

দোকানের তাক থেকে গ্রাহক কী ধরনের পণ্য নিচ্ছে তা মোশন সেন্সর, ক্যামেরা এবং অন্যান্য প্রযুক্তির সাহায্যে বুঝে নেবে সিস্টেম। আড়াই হাজার বর্গফুটের দোকানটিতে বিভিন্ন ব্র্যান্ডের প্রায় ১০ হাজার ধরনের পণ্য রয়েছে।

যুক্তরাষ্ট্রে এ ধরনের প্রায় ২০টি দোকান রয়েছে আমাজনের। যুক্তরাজ্যেও অন্তত আরো ১০টি দোকান চালু করার পরিকল্পনা রয়েছে ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠানটির। আমাজন ফ্রেশ থেকে কেনাকাটা ছাড়াও অনলাইনে অর্ডার দেওয়া পণ্যগুলো সংগ্রহ এবং প্রয়োজনে ফেরত দেওয়ার কাজটিও করা যাবে।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়