Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৩ রমজান ১৪৪২

মানতে হবে হোয়াটসঅ্যাপের নতুন নিয়ম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৪, ৭ মার্চ ২০২১   আপডেট: ১৮:১১, ৭ মার্চ ২০২১
মানতে হবে হোয়াটসঅ্যাপের নতুন নিয়ম

হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসি আপডেট হচ্ছে। আগামী ১৫ মে’র মধ্যে আপডেটেড প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট করতে হবে ব্যবহারকারীদের। নতুন এই নিয়ম প্রসঙ্গে ফের ব্যবহাকারীদের  নোটিফিকেশন পাঠানো শুরু করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। 

টুইটারে অনেকেই হোয়াটসঅ্যাপের নতুন এই নিয়মের নোটিফিকেশন পাওয়ার স্ক্রিনশট শেয়ার করে বিষয়টি জানিয়েছেন।

ফেসবুকের মালিকানাধীন জনপ্রিয় এই মেসেজিং প্ল্যাটফর্মটি এর আগে এ বছরের শুরুতে ব্যবহারকারীদের এ ধরনের নোটিফিকেশন দিয়েছিল। সে সময় বলা হয়েছিল হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসির আপডেট ৮ ফেব্রুয়ারির মধ্যে গ্রহণ করতে হবে। কিন্তু নতুন প্রাইভেসি পলিসি নিয়ে বিশ্বজুড়ে বিভ্রান্তি ও বিতর্ক দেখা দিলে পরে সেই মেয়াদ বাড়িয়ে ১৫ মে করা হয়।

নতুন এই প্রাইভেসি পলিসির কারণে জনপ্রিয়তায় ব্যাপক ধস নামে হোয়াসটঅ্যাপের। গুঞ্জন রটে যে, নতুন প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট করলে হোয়াসটঅ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য দেখতে পাবে ফেসবুক। আর এ আতঙ্কে হোয়াটসঅ্যাপ ছাড়েন অনেকে। বিশ্বজুড়ে শুরু হয় সমালোচনার ঝড়। তবে এতো বিতর্কের পরেও হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ তাদের মত পাল্টাননি। 

আগামী ১৫ মে’র মধ্যে আপডেটেড প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট না করলে নিষ্ক্রিয় হয়ে যাবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। এমনকি অ্যাকাউন্ট নিস্ক্রিয় হওয়ার ৪ মাস পর সেই অ্যাকাউন্ট পুরোপুরি ডিলিট হয়ে যাবে। 

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন, আপডেটেড প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট করলে ফেসবুক কোনোভাবেই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য পড়তে পারবে না। আগের মতোই এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রযুক্তিতে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকবে। হোয়াটসঅ্যাপ কিংবা ফেসবুক-কেউই মেসেজিং কিংবা কলিংয়ের তথ্য অ্যাকসেস করতে পারে না।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের মতে, ব্যবহারকারীরা নতুন প্রাইভেসি পলিসি গ্রহণ করার ফলে পরিবর্তনটা মূলত ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত মেসেজ আদান-প্রদানের ক্ষেত্রে হবে। এক্ষেত্রে ব্যবহারকারীদের ফোন নম্বর ও লেনদেনের তথ্য ফেসবুক ও অন্যান্য সহায়ক সংস্থাগুলোর সঙ্গে শেয়ার করবে হোয়াটসঅ্যাপ। প্রতিদিন লাখ লাখ মানুষ হোয়াটসঅ্যাপে ব্যবসায়িক যোগাযোগ করে থাকেন। হোয়াটসঅ্যাপে আদান-প্রদান হওয়ায় ব্যবসায়িক তথ্যগুলো থেকে ক্রেতাদের আগ্রহ জানতে পারবে ফেসবুক এবং সে অনুযায়ী বিজ্ঞাপন দেখাবে। তবে এক্ষেত্রে তথ্য সংগ্রহের বিষয়টি স্পষ্টভাবে ব্যবহারকারীদের জানিয়ে রাখবে হোয়াটসঅ্যাপ।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়