Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

আরডুইনোর জন্মদিন উপলক্ষে চার দিনব্যাপী নানা আয়োজন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ২৩ মার্চ ২০২১  
আরডুইনোর জন্মদিন উপলক্ষে চার দিনব্যাপী নানা আয়োজন

দেশের শিক্ষার্থীদের মধ্যে আরডুইনো ও ইন্টারনেট অব থিংসকে জনপ্রিয় করার জন্য ও প্রবলেম সলভিংকে উৎসাহিত করার লক্ষ্যে আরডুইনোর জন্মদিনে আয়োজন করা হচ্ছে আরডুইনো সপ্তাহ উদযাপন।

সারা বিশ্বের ৯৪টি দেশে আগামী ২৭ মার্চ আরডুইনো ডে পালিত হবে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক, বাংলাদেশ রোবট অলিম্পিয়াড এবং মাকসুদুল আলম বিজ্ঞানাগার আগামী ২৫-২৮ মার্চ আরডুইনো সপ্তাহ পালন করবে। ইতিমধ্যে এই আয়োজনকে অফিসিয়ালি গ্রহণ করেছে আন্তর্জাতিক আরডুইনো কমিটি। 

করোনার কারণে এ বছর আরডুইনোর জন্মদিন চার দিনব্যাপী বিভিন্ন অনলাইন ইভেন্টের মাধ্যমে পালন করা হবে। এই চার দিনব্যাপী আয়োজনে থাকছে অনলাইন ক্লাস,বেসিক টিংকারক্যাডে আরডুইনো কর্মশালা, আরডুইনো দিয়ে তৈরি বিভিন্ন মজার রোবট পরিচিতি, আরডুইনোর প্রজেক্ট সাবমিশন, আরডুইনো অনলাইন প্রোজেক্ট প্রদর্শনী, আরডুইনো বাংলায় রিসোর্স তৈরির প্রতিযোগিতা এবং বিভিন্ন ওয়েবিনার সহ আরও অনেক কিছু। এছাড়াও থাকছে আরডুইনো নিয়ে অনলাইন কুইজ। বিজয়ীদের জন্য থাকছে আকর্ষণীয় উপহার। আগামী ২৫, ২৬ ও ২৭ মার্চ তারিখে নিবন্ধিত শিক্ষার্থীদেরকে নিয়ে বেসিক টিংকার ক্যাডে আরডুইনো কর্মশালাগুলো অনুষ্ঠিত হবে। 

আরডুইনো বাংলায় রিসোর্স তৈরির প্রতিযোগিতায় নিবন্ধন লিংক: https://forms.gle/K5BRME4H4iQ1hsXd9। প্রজেক্ট সাবমিশনের নিবন্ধন লিংক: https://forms.gle/6Ejj1ovHGZmuRtmw8। অনলাইন কুইজের নিবন্ধন ফর্ম লিংক: https://forms.gle/kZ5GTRByNjiLt56A6। 

আরডুইনো সপ্তাহের বিভিন্ন আয়োজনের বিস্তারিত জানতে ভিজিট: www.facebook.com/events/259558778970010। উল্লেখ্য,আরডুইনো হলো সহজে ব্যবহারযোগ্য ওপেন সোর্স মাইক্রোকন্ট্রোলার বোর্ড, যা নতুনদের এবং তড়িৎ, প্রোগ্রামিং এবং ইলেকট্রনিক্স সম্পর্কিত সীমিত জ্ঞান অর্জনকারীদের জন্য দুর্দান্ত। ২০২০ সালে আরডুইনো কমিউনিটির সদস্যরা আরডুইনো ডে উপলক্ষে ৯০টির বেশি দেশে এবং ৪০০ এর বেশি আয়োজন সমাপ্ত করেছিল।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়