Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

অ্যাপস ডাউনলোডে নতুন সুবিধা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৩, ২৪ মার্চ ২০২১   আপডেট: ১৪:৫১, ২৬ মার্চ ২০২১
অ্যাপস ডাউনলোডে নতুন সুবিধা

মোবাইল অ্যাপস আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। নানা ধরনের কাজে অ্যাপের ওপর নির্ভরশীলতা বেড়েই চলেছে। অন্যদিকে নিত্যনতুন নানা ধরনের ফিচার যুক্ত হতে থাকায় অ্যাপস হয়ে উঠছে অনেক ভারি।

অ্যাপগুলো আকারে যত বড় হচ্ছে, ফোনের পারফরম্যান্সের ওপর তত বেশি চাপ ফেলছে। ডাউনলোড ও ইনস্টল হতে সময় নিচ্ছে বেশি।  

তবে এবার এই ঝক্কি অনেকটাই কমতে চলেছে, কারণ খুব শিগগির অ্যাপ ডাউনলোডের প্রক্রিয়াকে আরও দ্রুত ও সহজ করতে যাচ্ছে গুগল। নাইন টু ফাইভের প্রতিবেদনে বলা হয়েছে, গুগল প্লে স্টোরে ‘অ্যাপ ইনস্টল অপ্টিমাইজেশন’ নামে একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে গুগল। এই ফিচারের মাধ্যমে কোনো অ্যাপকে কয়েকটি ছোটো ছোটো অংশে ভেঙে দেওয়া হবে, যার ফলে কোনো অ্যাপের কেবলমাত্র যে অংশটুকু আপনার তৎক্ষণাৎ প্রয়োজন শুধু সেইটুকুই আপনি খুব দ্রুত ডাউনলোড করতে পারবেন।

নাইন টু ফাইভ জানিয়েছে, মার্কেটে কোনো অ্যাপের কোনো একটি নির্দিষ্ট অংশের চাহিদা কতটা, সেটি বিবেচনা করে দেখা হবে এই ফিচারের সাহায্যে। এক্ষেত্রে বেশিরভাগ মানুষ কোনো অ্যাপের যে নির্দিষ্ট অংশটি ব্যবহার করে, গুগল প্লে স্টোর আপনাকে সেই নির্দিষ্ট অংশটি ডিভাইসে তৎক্ষণাৎ ডাউনলোড করার সুযোগ দেবে। উদাহরণস্বরূপ বলা যায়, আপনি যদি প্রথমবার ফেসবুক অ্যাপটি ডাউনলোড করেন, তাহলে আপনি কেবলমাত্র ফ্রেন্ড অ্যাড, প্রোফাইল সেটআপ ইত্যাদি প্রাথমিক ফিচারগুলো ব্যবহার করতে পারবেন। অর্থাৎ এই নতুন ফিচারটির মাধ্যমে অ্যাপের বিভিন্ন অংশ ধাপে ধাপে ডাউনলোড করা যাবে, প্রাথমিক অংশ ডাউনলোড হলে বাকি অংশটি পরে প্রয়োজনমতো ডাউনলোড করে নিতে পারবেন।

অ্যাপের পুরো ফিচার একসঙ্গে ডাউনলোড না হওয়ায় এটি আপনার ফোনের র‌্যাম এবং স্টোরেজের ওপর অতিরিক্ত চাপ ফেলবে না। এতে ফোনের আয়ুও কিছুদিন বাড়বে। 

ফিচারটি ডিফল্ট সেটিং হিসেবে আসবে না, অর্থাৎ আপনি চাইলে গুগল প্লে স্টোরের সেটিংস মেন্যুতে গিয়ে ‘অ্যাপ ইনস্টল অপটিমাইজেশন’ ফিচারটি বন্ধ করে দিতে পারবেন। ফিচারটি খুব শিগগির চালু হতে পারে জানা গেছে।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়