Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৪ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

অ্যান্ড্রয়েডে এলো ‘ক্লাবহাউস’ অ্যাপ

প্রকাশিত: ২১:৪৪, ১৪ মে ২০২১   আপডেট: ২১:৪৫, ১৪ মে ২০২১
অ্যান্ড্রয়েডে এলো ‘ক্লাবহাউস’ অ্যাপ

সোশ্যাল অ্যাপের দুনিয়ায় মাতামাতি চলছে ‘ক্লাবহাউস’ অ্যাপ নিয়ে। অডিও ভিত্তিক এই চ্যাটরুম অ্যাপের জনপ্রিয়তা দিনকে দিন বেড়েই চলেছে। ব্যবহারকারীদের মতে, সোশ্যাল নেটওয়ার্কিংয়ের ‘নেক্সট লেভেল’ এই ক্লাবহাউস অ্যাপ। ‘ইনভাইট অনলি’ এই অডিও চ্যাট অ্যাপ এতদিন কেবল আইফোনে ব্যবহার করা যেত। সুখবর হলো, এখন থেকে অ্যান্ড্রয়েড ফোনেও অ্যাপটি ব্যবহার করা যাবে।

বাজার বিশ্লেষকরা বলছেন, বিশ্বের অন্যতম জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডে ক্লাবহাউস অ্যাপ চালু হওয়ার ফলে এই অ্যাপের জনপ্রিয়তা আরও বাড়বে। তবে আইফোনের মতো অ্যান্ড্রয়েড ফোনেও এই অ্যাপ ব্যবহারের জন্য ইনভাইট বা আমন্ত্রণের দরকার পড়বে। বর্তমানে অ্যাপটির অ্যান্ড্রয়েড বিটা ভার্সন শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য উন্মুক্ত করা হয়েছে। তবে ক্লাবহাউসের অফিশিয়াল ব্লগ পোস্টে জানানো হয়েছে যে, খুব শিগগির অ্যাপটিকে সব দেশের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যেও উন্মুক্ত করা হবে।

২০২০ সালে ক্লাবহাউস অ্যাপ তৈরি করেছিলেন পল ডেভিসন এবং রোহান শেঠ। ২০২০ সালের এপ্রিল মাসে লঞ্চ করা হয় এই অ্যাপ এবং দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে।

ক্লাবহাউস মূলত অডিও চ্যাটিং সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ। এই অ্যাপ অনেকটা কনফারেন্স কলের মতো। যেখানে একসঙ্গে অনেকে একটি নির্দিষ্ট বিষয়ে আলোচনা করার জন্য যুক্ত হোন। সেখানে কিছু মানুষ কথা বলেন এবং বাকিরা শোনেন। কারও থেকে ‘ইনভাইট’ পাওয়ার পর একজন ব্যবহারকারী ক্লাবহাউস অ্যাপে সাইন-ইন করতে পারেন এবং পছন্দের আলোচনার বিষয় বেছে নিতে পারেন। আঞ্চলিক, জাতীয় এবং আন্তর্জাতিক, যেকোনো ধরনের আলোচনাতেই অংশগ্রহণ করতে পারেন ব্যবহারকারী।

আলোচিত এই অ্যাপে পাবলিক ও প্রাইভেট অডিও চ্যাট রুম আছে। লাইভ ডিজে পার্টি, সেলিব্রিটি টক শো ও স্পিড ডেটিংয়ের মতো অডিওভিত্তিক কার্যক্রম চালানোর সুযোগ রয়েছে।

এদিকে ক্লাবহাউসের মতোই অডিও চ্যাট রুম সেবা নিয়ে আসার ঘোষণা দিয়েছে ফেসবুক। এ বিষয়ে ইতিমধ্যেই কাজও শুরু করেছে সোশ্যাল জায়ান্ট সাইটটি। ক্লাবহাউসের মতোই ব্যবহারকারীদের অডিও রুম দেবে ফেসবুক। সেখানে বিভিন্ন বিষয়ের ওপর অডিও ডিসকাশন অর্থাৎ আলোচনা করা যাবে। সেই আলোচনা রেকর্ড করার এবং অন্যকে পাঠানো বা ডিস্ট্রিবিউট করার ব্যবস্থা থাকবে। এছাড়া ব্যবহারকারীরা নিজের লাইভ অডিও ডিসকাশন সেশনে অন্য ইউজারকে যুক্ত করার ক্ষেত্রে সাবস্ক্রিপশন পদ্ধতি রাখতে পারবেন। অর্থাৎ টাকা আয় করতে পারবেন। আবার ওয়ান-টাইম ফ্রি অপশনও থাকবে। জানা গেছে, ফেসবুক মেসেঞ্জারে এই অডিও ফিচারটি চালু করা হবে।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়