Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২২ জুন ২০২১ ||  আষাঢ় ১০ ১৪২৮ ||  ১০ জিলক্বদ ১৪৪২

দেশের স্মার্টফোন বাজারে শীর্ষ তিনে রিয়েলমি

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৯, ১৮ মে ২০২১  
দেশের স্মার্টফোন বাজারে শীর্ষ তিনে রিয়েলমি

ক্যানালিসের ২০২১ সালের প্রথম প্রান্তিকে গ্লোবাল শিপমেন্ট প্রতিবেদন অনুসারে, বাংলাদেশে শীর্ষ তিন মোবাইল ব্র্যান্ডের ১টি হিসেবে নিজেদের অবস্থান ধরে রেখেছে রিয়েলমি। এছাড়াও, ইউরোপীয় অঞ্চলে বছরের প্রথম প্রান্তিকে ১৮৩ শতাংশ ইয়ার-অন-ইয়ার প্রবৃদ্ধিসহ দ্রুত বর্ধমান স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে ধারাবাহিকতা বজায় রেখেছে রিয়েলমি। 

কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্য অনুসারে, চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) রিয়েলমি বিশ্বব্যাপী ১ কোটি ২৮ লাখ স্মার্টফোন রপ্তানি করেছে। ফলস্বরূপ, প্রতিবেদন অনুসারে রিয়েলমি ১৩টি দেশে শীর্ষ ৫ মোবাইল ব্র্যান্ডের মধ্যে স্থান দখল করেছে। এদের মধ্যে অন্যতম হলো: ভারত, ইন্দোনেশিয়া, বাংলাদেশ, কম্বোডিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, ফিলিপাইন, রাশিয়া, মিশর, চেক প্রজাতন্ত্র, গ্রীস এবং স্লোভেনিয়া। 

এরই পাশাপাশি, দক্ষিণ-পূর্ব এশিয়ার ফিলিপাইনে ২৩ শতাংশ মার্কেট শেয়ার এবং ৯৫ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধির মাধ্যমে শীর্ষস্থান ফিরে পেয়েছে রিয়েলমি। কম্বোডিয়ায় ব্র্যান্ডটির ৩৭৯ শতাংশ ইয়ার-অন-ইয়ার প্রবৃদ্ধি ঘটেছে এবং ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডে দুই-সংখ্যার প্রবৃদ্ধি ঘটেছে। এছাড়া, ভারতে প্রতিষ্ঠানটি ১২ শতাংশ মার্কেট শেয়ারের মাধ্যমে তার পঞ্চম স্থান ধরে রেখেছে।

এদিকে ক্যানালিস গ্লোবাল স্মার্টফোন শিপমেন্ট প্রতিবেদন অনুসারে, বছরের প্রথম প্রান্তিকে ব্র্যান্ডটি প্রথমবারের মতো ইউরোপের তিনটি দেশে শীর্ষ চার মোবাইল ব্র্যান্ডের ভেতর স্থান দখল করেছে। প্রতিবেদন অনুসারে, চেক প্রজাতন্ত্র ও গ্রিসে ব্র্যান্ডটি চতুর্থ স্থানে রয়েছে এবং এই দুই দেশে প্রথম প্রান্তিকে বার্ষিক প্রবৃদ্ধির হার যথাক্রমে ৪১৪ শতাংশ এবং ৪৭৭ শতাংশ। স্লোভেনিয়ায় রিয়েলমি চতুর্থ স্থানে রয়েছে এবং রাশিয়ায় ৬৮২ শতাংশ ইয়ার-অন-ইয়ার প্রবৃদ্ধির মাধ্যমে পঞ্চম স্থান ধরে রেখেছে। 

এই প্রসঙ্গে রিয়েলমির সিইও স্কাই লি বলেন, ‘চলতি বছরের প্রথম প্রান্তিকে বিশ্বের বিভিন্ন বাজারে, বিশেষ করে পূর্ব ইউরোপে শক্তিশালী প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে পেরেছি বলে আমি সত্যিই গর্বিত। এর মাধ্যমে বোঝা যায় যে, বিশ্বের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ডগুলোর মাঝে স্থান দখলের দৌঁড়ে আমরা সঠিক পথেই রয়েছি। আমরা আত্মবিশ্বাসী যে, আমরা আমাদের ব্র্যান্ড স্পিরিট ‘ডেয়ার টু লিপ’ বজায় রাখলে এবং অত্যন্ত প্রতিযোগিতামূলক পণ্যের মাধ্যমে তরুণ গ্রাহকদের ক্ষমতায়নে মনোনিবেশ করলে এই প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকবে।’

ক্যানালিস মোবিলিটির ভাইস প্রেসিডেন্ট নিকোল পেং রিয়েলমির পারফরম্যান্স সম্পর্কে বলেন, ‘এক বছর আগে বৈশ্বিক মহামারি আঘাত হানার পর চলতি বছরের প্রথম প্রান্তিকে বিশ্বের স্মার্টফোন বাজার অনেকাংশেই পুনরুদ্ধিত হয়েছে। এক বছর আগের তুলনায় ২৭.৬ শতাংশ প্রবৃদ্ধির মাধ্যমে শিপমেন্ট ৩৪৭.৭ মিলিয়ন ইউনিটে পৌঁছেছে। অপেক্ষাকৃত নতুন ব্র্যান্ড হিসেবে, প্রতি ত্রৈমাসিকে গড়ে ৪৫ শতাংশ ইয়ার-অন-ইয়ার প্রবৃদ্ধির মাধ্যমে রিয়েলমির গত ১২ মাসে ব্যাপক বিস্তার ঘটেছে। এটি মূলত তাদের জেন-জেড গ্রাহকের সংখ্যা এবং বিশ্বব্যপী ওমনি-চ্যানেল অংশীদার বৃদ্ধির প্রচেষ্টার জন্য সম্ভব হয়েছে।’

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়