ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফটোগ্রাফি ফ্ল্যাগশিপ স্মার্টফোন ভিভো ভি২১

প্রকাশিত: ১৯:৩২, ৬ জুন ২০২১  
ফটোগ্রাফি ফ্ল্যাগশিপ স্মার্টফোন ভিভো ভি২১

বাংলাদেশে ভিভো ভি৭ দিয়ে ভি সিরিজের যাত্রা শুরু করেছিল গ্লোবাল স্মার্টফোন ব্র্যান্ড ভিভো। এরই মধ্যে সিরিজটির বিভিন্ন মডেলের ক্যামেরায় বিভিন্ন চমক দেখিয়েছে প্রতিষ্ঠানটি। এরই ধারাবাহিকতায় এবার দেশের বাজারে ভি সিরিজের সর্বশেষ স্মার্টফোন ভি২১ এনেছে ভিভো।

গতকাল (৫ জুন) ফোনটির প্রি-বুকিং পর্ব শেষ হয়েছে। এখন থেকে ভিভোর সব অনুমোদিত স্টোর, পিকাবু, জিএন্ডজি এবং রবির ই-কমার্স সাইট থেকে ফোনটি কেনা যাবে। ভি২১কে বলা হচ্ছে, সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী এবং কনটেন্ট নির্মাতাদের উপযোগী ফোন। কারণ এতে বৈচিত্র্যময় ক্যামেরা প্রযুক্তি ব্যবহৃত হয়েছে, যা ব্যবহারকারীকে পেশাদার ফটোগ্রাফির অভিজ্ঞতা দেবে। 

ভিভো ভি২১ স্মার্টফোনের সেলফি ক্যামেরায় যোগ করা হয়েছে ৪৪ মেগাপিক্সেলের ফ্রন্ট অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (ওআইএস) ক্যামেরা প্রযুক্তি। এর আগে রিয়ার ক্যামেরায় ওআইএস প্রযুক্তি ব্যবহার করা হলেও ফ্রন্ট ক্যামেরায় ভিভোই প্রথম এই প্রযুক্তির ব্যবহার করল। ওআইএস প্রযুক্তির কারণে ক্যামেরা লেন্স ১ দশমিক ৩ ডিগ্রি পর্যন্ত ঘুরতে পারে। ফলে সেলফি তুলতে গিয়ে হাত কেঁপে গেলেও লেন্স ঘুরে গিয়ে স্থির ও পরিষ্কার ছবি ধারণ করতে পারবে। 
এছাড়া ৪৪ মেগাপিক্সেলই দেশের বাজারে বর্তমানে সবচেয়ে বড় রেজ্যুলোশন ফ্রন্ট ক্যামেরা।

এছাড়া স্মার্টফোনটির পেছনে ৬৪ মেগাপিক্সেলের ওআইএস নাইট ক্যামেরার সঙ্গে রয়েছে ৮ মেগাপিক্সেল এবং ২ মেগাপিক্সেলের আরো দুটি রিয়ার ক্যামেরা। বর্তমানে ভিভো-ই একমাত্র বহুজাতিক স্মার্টফোন প্রতিষ্ঠান যারা ফ্রন্ট এবং রিয়ার উভয় ক্যামেরাতেই ওআইএস প্রযুক্তি ব্যবহার করেছে।

এছাড়াও ভি২১ এ ব্যবহার করা হয়েছে ডুয়াল সেলফি স্পটলাইট, এআই নাইট পোর্ট্রইেট, আলট্রা সেন্সিং সেন্সর, হেড শিমিং ফর গ্রুপ ফটো প্রযুক্তি, ডাবল এক্সপোজার, ডুয়াল ভিউ ভিডিও এবং পিকচার ইন পিকচারের মতো চমৎকার সব ক্যামেরা প্রযুক্তি। এসব প্রযুক্তির সুবিধা হলো-

সেলফি স্পটলাইট: ভি২১ এর ফ্রন্ট প্যানেলে রয়েছে দুটি ওএলইডি স্পটলাইট যা ছবি তোলা এবং ভিডিও রেকর্ডিংয়ের সময় চালু করা যায়। এতে পেশাদার ফটোগ্রাফি স্টুডিওর মতো পূর্ণ আলো তৈরি হয় ফলে রাতেও আপনাকে পরিষ্কারভাবে দেখা যাবে। এটা ব্যবহারকারীকে কেবল স্বল্প আলোতে উজ্জ্বল-আলোকিত সেলফি তুলতেই সহায়তা করে না বরং স্বল্প আলোতে চমৎকার ভিডিও তৈরিতেও সহায়তা করে। পূর্ণ অন্ধকারে ভিডিওকলের ক্ষেত্রেও বিশেষভাবে কার্যকরী এই সেলফি স্পটলাইট।

এআই নাইট পোর্ট্রেইট এবং এআই নাইট অ্যালগরিদম: স্বল্প আলো অথবা আলোর কোনো উৎস নেই এমন পরিবেশে সাধারণত সেলফি হয়ে যায় কালো। ভি২১ মাল্টিফ্রেম নয়েজ রিডাকশন অ্যালগরিদমের সাহায্যে বাড়িয়েছে এক্সপোজার লেভেল এবং উন্নতি করেছে ইমেজিং ইফেক্টের। এআই ব্রাইটেনিং এবং এআই নয়েজ রিডাকশনের মাধ্যমে এটি পোর্ট্রেইট ফিচার তৈরি করেছে। 

ডুয়াল-ভিউ ভিডিও: ডুয়াল ভিউ ভিডিও সিস্টেমের সাহায্যে সামনে এবং পেছনের ক্যামেরা দিয়ে একসঙ্গে ভিডিও করা সম্ভব। মোবাইল জার্নালিজম খুবই সুবিধাজনক করে দেবে চমৎকার এই ডুয়াল-ভিউ ভিডিও অপশন।

হেড স্লিমিং ফর গ্রুপফি: একটি ফ্রেমে বড় গ্রুপ ছবি তুলতে সহায়তা করে এই সিস্টেমটি। ফলে গ্রুপ সেলফি তোলা খুবই সহজ হবে ভি২১ দিয়ে। সেলফি তোলার সময় ক্যামেরার সবচেয়ে সামনে থাকা মুখটি অনেক বড় দেখায়। এই সমস্যাটি আপনা আপনি সমাধান করে হেড স্লিমিং নামক এই প্রযুক্তি। ফলে গ্রুপ সেলফি হবে ভারসাম্যপূর্ণ।

দারুন সব ক্যামেরা প্রযুক্তি ছাড়াও ভিভো ভি২১ ফোনের আরেকটি বিশেষত্ব হলো, এর এক্সটেন্ডেড র‌্যাম। স্মার্টফোনটির র‌্যাম ৮ জিবি এবং রম ১২৮ জিবি। তবে, চাইলে ৩ জিবি পর্যন্ত র‌্যাম বাড়ানো যাবে। অর্থাৎ প্রয়োজনে ১১ জিবি পর্যন্ত র‌্যামও দেবে এই স্মার্টফোন। এছাড়া প্রসেসরও স্মার্টফোনটির অন্যতম এক আকর্ষণ। মূলত প্রসেসরেই বহুলাংশে নির্ভর করে স্মার্টফোনের পারফরম্যান্স। তাই ভি২১ এ ব্যবহার করা হয়েছে আধুনিক ও যুগোপযোগী প্রসেসর মিডিয়াটেক ডাইমেনসিটি ৮০০ ইউ। এছাড়া দীর্ঘ সময় ধরে ফোনটির ব্যবহার নিশ্চিতে রয়েছে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি এবং দ্রুত চার্জ সুবিধা প্রদানে ৩৩ ওয়াট ফ্ল্যাশ চার্জিং প্রযুক্তি। দেশে স্মার্টফোনটির খুচরা দাম রাখা হয়েছে ৩২ হাজার ৯৯০ টাকা। 

ভিভো বাংলাদেশের সেলস ডিরেক্টর শ্যারন বলেন, ‘ভি২১ স্মার্টফোনটির ডিজাইন করা হয়েছে  নির্দিষ্টভাবে নাইট ফটোগ্রাফি এবং ফ্রন্ট ক্যামেরা ভিডিওর প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে। প্রযুক্তিবান্ধব তরুণদের প্রয়োজন পূরণের ক্ষেত্রে ভি২১ একটি অনন্য ফোন।’

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়