Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১৬ জুন ২০২১ ||  আষাঢ় ২ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

নতুন স্মার্টফোন আনল শাওমি

প্রকাশিত: ২১:১০, ১০ জুন ২০২১   আপডেট: ২১:২৪, ১০ জুন ২০২১
নতুন স্মার্টফোন আনল শাওমি

গ্লোবাল স্মার্টফোন ব্র্যান্ড শাওমি বৃহস্পতিবার (১০ জুন) বাংলাদেশের বাজারে রেডমি নোট ১০ সিরিজের নতুন ফোন ‘নোট ১০এস’ উন্মোচন করেছে। দেশের বাজারে এটি শাওমির প্রথম ডিভাইস, যা আসছে মিইউআই ১২.৫ সংস্করণে; সর্বাধুনিক ও সহজ এই মিইউআই সংস্করণ স্মার্টফোন ব্যবহারের নতুন অভিজ্ঞতা দেবে।

স্মার্টফোনটির উন্মোচন উপলক্ষে শাওমি বাংলাদেশের কান্ট্রি জেনারেল ম্যানেজার জিয়াউদ্দিন চৌধুরী বলেন, ‘শাওমির দর্শন সেরা দামে সেরা উদ্ভাবন গ্রাহকের কাছে পৌঁছে দেয়ার পাশাপাশি স্মার্টফোন ইন্ডাস্ট্রির গেইম চেঞ্জার হিসেবে অগ্রণী ভূমিকা পালন করা। সেই ধারাবাহিকতায় আমরা অসাধারণ ক্যামেরা, দুর্দান্ত পারফরম্যান্সের রেডমি নোট ১০এস উন্মোচন করেছি।’ 

ক্যামেরা: রেডমি নোট ১০এস ফোনে রয়েছে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপে। ৬৪ মেগাপিক্সেলের মূল ক্যামেরা, ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স, ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা এবং ২ মেগাপিক্সেলের ডেফথ সেন্সর। ১১৮ ডিগ্রি ফিল্ড ভিউ থাকায় ব্যবহারকারীরা সহজেই গ্রুপ ফটোগ্রাফি এবং ল্যান্ডস্কেপ ছবি তুলতে পারবেন। সোশ্যাল মিডিয়ার কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ফোনটির ক্যামেরা অ্যাপটি মিইউআই এর সঙ্গে কাস্টমাইজ করা হয়েছে। ফলে কনটেন্ট ক্রিয়েটররা স্কাইস্কেপিং, কালার ফোকাস, প্রো কালার এবং নতুন টাইম-ল্যাপস মোড ব্যবহার করতে পারবেন। উন্নতমানের সেলফি নিতে নোট ১০এস ফোনের সামনে দেয়া হয়েছে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা।

ডিসপ্লে: রেডমি নোট সিরিজের অন্য ফোনগুলোর মতো এই ফোনেও দেয়া হয়েছে ৬.৪৩ ইঞ্চি ফুল এইচডিপ্লাস সুপার অ্যামোলেড ডিসপ্লে ও ডট-ড্রপ নচ, যা দেয় কনটেন্ট দেখার অসামান্য অভিজ্ঞতা। রয়েছে ১১০০ নিট ব্রাইটনেস, ৪৫০০০০০:১ কনট্রাস্ট রেশিও এবং ৩৬০ ডিগ্রি অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর। ডিসপ্লেতে আরামদায়ক দেখার অভিজ্ঞতা ও ডিসপ্লের উজ্জ্বলতা স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রণ করে এই অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর। আরো রয়েছে ১৪০হার্জ টাচ রেশিও, যা গেম খেলার সময় ল্যাগ কমিয়ে ব্যবহারকারীকে দেবে পিন-পয়েন্ট অ্যাকুরেসি। ফোনেই কনসার্ট শোনার অভিজ্ঞতা দিতে রয়েছে ডুয়াল স্টেরিও স্পিকার।

পারফরম্যান্স: গেমিং অভিজ্ঞতাকে অনন্য করতে এই ফোনে রয়েছে মিডিয়াটেক হেলিও জি৯৫ চিপসেট ও এআরএম মালি জি৭৬ জিপিইউ। রেডমি নোট ১০এস বাংলাদেশে মিইউআই ১২.৫ এর প্রথম কোনো ডিভাইস। বিশ্বব্যাপী মিইউআই ১২.৫ সংস্করণের লাখ লাখ ব্যবহারকারীর অভিজ্ঞতার আলোকে এটি উন্নত করা হয়েছে। এতে এখন প্রধান মেমোরি ব্যবহার ২০ শতাংশ কমে গেছে এবং ফোনের শক্তি ধরে রাখার ক্ষমতা বেড়েছে ১৫ শতাংশ, ফলে দীর্ঘ ব্যাটারি লাইফ পাওয়া যাবে। ব্যবহারকারী যদি প্রি-ইনস্টল করা অ্যাপ আনইনস্টল করতে চান তবে সেই স্বাধীনতাও পাবেন এই ইউআইতে। রেডমি নোট ১০এস মিইউআই ১২.৫ (ইনটেরিম) আপডেট নিয়ে আসলেও চূড়ান্ত সংস্করণ শিগগির ছাড়া হবে ওটিএ’র মাধ্যমে।

ডিজাইন: রেডমি নোট ১০এস ডিভাইসটি আসছে নতুন ইভল ডিজাইনে, যা একটা প্রিমিয়াম অনুভূতি দেবে। সরু ও সমতল প্রান্ত এবং পেছনে বাঁকানো ডিজাইন ফোনটিকে ব্যবহারে আরও আরামদায়ক করে তোলে। স্মার্টফোনটিতে থাকছে ৩.৫ মিমি অডিও জ্যাক।

ব্যাটারি: বক্সে ৩৩ ওয়াটের ফাস্ট চার্জারসহ রেডমি নোট ১০এস ফোনে আছে ৫০০০ এমএএইচের ব্যাটারি। এতে শূন্য থেকে ১০০ শতাংশ চার্জ করা যাবে মাত্র ৭৮ মিনিটে। এছাড়া মাত্র ৩০ মিনিটে ফোনটি ৫৪ শতাংশ চার্জ করা যাবে। রয়েছে আল্ট্রা-ব্যাটারি সেভিংস মোডে, যা এর ব্যাটারির ক্ষমতাকে দীর্ঘদিন পর্যন্ত ধরে রাখতে সাহায্য করে। 

নিরাপত্তা: নতুন আর্চ-সাইড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেয়া হয়েছে ডিভাইসটির পাশে। এছাড়া ব্যবহার করা হয়েছে স্পোর্টস কর্নিং গরিলা গ্লাস, এটি ডিভাইসটিতে যেকোনো দুর্ঘটনাবশত পড়ে যাওয়া ও স্ক্র্যাচ থেকে রক্ষা করবে। আইপি৫৩ রেটিংয়ের সঙ্গে ফোনটিতে ব্যবহার করা হয়েছে ধুলা ও পানিরোধী পোর্ট। ফোনটিকে যেকোনো ধরনের উত্তাপ থেকে রক্ষায় দেয়া হয়েছে কয়েক স্তরের গ্রাফাইট শিট, যা ডিভাইসটিকে খুব দ্রুত ঠান্ডা করে। 

দাম: রেডমি নোট ১০এস স্মার্টফোনটি দেশের বাজারে ওনিক্স গ্রে, পেবল হোয়াইট ও ওশান ব্লু রঙে পাওয়া যাবে। আগামী ১২ জুন থেকে দেশের অথরাইজড মি স্টোর, পার্টনার স্টোর ও রিটেইল চ্যানেলে পাওয়া যাবে রেডমি নোট ১০এস। ফোনটির ৬+৬৪ জিবি ভ্যারিয়েন্টের দাম ২২,৯৯৯ টাকা, ৬+১২৮ জিবির দাম ২৪,৯৯৯ টাকা।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়