ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মাইক্রোসফটের নতুন চেয়ারম্যান সত্য নাদেলা

প্রকাশিত: ১৮:৫১, ১৭ জুন ২০২১   আপডেট: ১৮:৫৭, ১৭ জুন ২০২১
মাইক্রোসফটের নতুন চেয়ারম্যান সত্য নাদেলা

টেক জায়ান্ট মাইক্রোসফটে আরও ক্ষমতাশালী হলেন ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলা। এবার প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। মাইক্রোসফটের সিইও সত্য নাদেলাকে একইসঙ্গে প্রতিষ্ঠানটির নতুন চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব দেওয়া হয়েছে।

২০১৪ সালে স্টিভ বলমারের পর প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী (সিইও) হোন নাদেলা। দুই দশকের মধ্যে এবারই প্রথম মাইক্রোসফটের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী একই ব্যক্তি হবেন। এর আগে একই সঙ্গে চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করেছিলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। পরে ২০০০ সালে প্রধান নির্বাহীর দায়িত্ব থেকে সরে আসেন তিনি। আর চেয়ারম্যান পদ থেকে ছাড়েন ২০১৪ সালে।

এক বিবৃতিতে মাইক্রোসফট জানিয়েছে, নাদেলা নিজের গভীর ব্যবসায়িক জ্ঞান কাজে লাগিয়ে মাইক্রোসফটের জন্য সঠিক কৌশলী সম্ভাবনা তুলে ধরবেন এবং প্রতিষ্ঠানের ঝুঁকি চিহ্নিত করে তা হ্রাসের পন্থা বোর্ডে উপস্থাপন করবেন। 

২০১৪ সাল থেকে মাইক্রোসফটের সিইও হিসেবে দায়িত্ব পালন করে আসছেন নাদেলা। তার নেতৃত্বে পিসি মেকার থেকে কোম্পানিটি ক্লাউড কম্পিউটিংয়ে অগ্রসর হয়েছে গত কয়েক বছরে। এই জগতে নাম লিখিয়ে ২ ট্রিলিয়ন ডলার আয় করেছে মাইক্রোসফট।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়