ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৩ মাসে ১ কোটি ১২ লাখ টিকটক অ্যাকাউন্ট বন্ধ

প্রকাশিত: ১৬:০৭, ১ জুলাই ২০২১   আপডেট: ১৬:২৫, ১ জুলাই ২০২১
৩ মাসে ১ কোটি ১২ লাখ টিকটক অ্যাকাউন্ট বন্ধ

স্বল্প দৈর্ঘ্য ভিডিও তৈরির জনপ্রিয় অ্যাপ টিকটিক চলতি বছরের প্রথম তিন মাসে প্রায় ১ কোটি ১২ লাখ টিকটক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। নীতিমালা ভঙ্গের কারণে এসব অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট রিপোর্টে জানিয়েছে টিকটক কর্তৃপক্ষ।

অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে আপত্তিকর কন্টেন্ট মুছে ফেলা এবং আপত্তিজনক বিষয় ছড়িয়ে দেয়া হয় এমন অ্যাকাউন্ট বন্ধে ভিডিও প্ল্যাটফর্মটি নিয়মিত কাজ করছে বলে জানিয়েছে। তারই ধারাবাহিকতায় জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত নীতিমালা ভঙ্গের কারণে বন্ধ করেছে ১ কোটি ১১ লাখ ৪৯ হাজার ৫১৪টি অ্যাকাউন্ট। এছাড়া ১৩ বছরের কম বয়সীদের ৭৩ লাখ অ্যাকাউন্ট মুছে দিয়েছে।

১৩ বছরের কম বয়সীদের টিকটকে অ্যাকাউন্ট খোলার নিয়ম নেই। অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের নিয়ে অ্যাপটি বরাবরই সমালোচনার মুখে রয়েছে।

কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট রিপোর্টে টিকটক আরো উল্লেখ করেছে, নীতিমালা ভঙ্গের কারণে চলতি বছরের প্রথম তিন মাসে ৬ কোটি ১৯ লাখ ৫১ হাজার ৩২৭টি ভিডিও মুছে ফেলা হয়েছে। এই ভিডিওগুলোর ৮২ শতাংশ ব্যবহারকারীদের গোচরে আসার আগেই সরিয়ে ফেলা হয়েছে। ৯১ শতাংশ কেউ রিপোর্ট করার আগেই এবং পোস্ট করার ২৪ ঘণ্টার মধ্যে ৯৩ শতাংশ ভিডিও সরানো হয়েছে। ১৯ লাখ ২১ হাজার ৯০০টি বিজ্ঞাপন মুছে ফেলা হয়েছে বিজ্ঞাপন নীতিমালা ভঙ্গ করায়।

টিকটক কর্তৃপক্ষের মতে, ব্যবহারকারীরা অভিযোগ জানানোর আগেই আপত্তিকর কনটেন্ট স্বয়ংক্রিয়ভাবে শনাক্তে টিকটকের প্রযুক্তি এখন আরো বেশি দক্ষ হয়ে উঠেছে।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়