ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রেকর্ড পরিমাণ সম্পদের মালিক হলেন জেফ বেজোস

প্রকাশিত: ১৯:৩৬, ৭ জুলাই ২০২১  
রেকর্ড পরিমাণ সম্পদের মালিক হলেন জেফ বেজোস

চলতি বছরের মার্স মাস থেকে এখন পর্যন্ত বিশ্বের শীর্ষ ধনীর ব্যক্তির খেতাব ধরে রেখেছেন ই-কমার্স জায়ান্ট আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। আর এবার সম্পদের হিসাবে গড়লেন নতুন রেকর্ড।

মঙ্গলবার (৬ জুলাই) জেফ বেজোস ২১১ বিলিয়ন ডলার সম্পদের মালিক হয়েছেন। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের একটি সিদ্ধান্ত বেজোসের নতুন এই মাইলফলক ছোঁয়ায় ভূমিকা রেখেছে। 

পেন্টাগন ঘোষণা করে তারা মাইক্রোসফটের সঙ্গে ক্লাউড কম্পিউটিং চুক্তি বাতিল করছে। এরপরই শেয়ার বাজারে আমাজনের শেয়ারের দাম ৪.৭ শতাংশ বেড়ে যায়। এতে বেজোসের সম্পদ রাতারাতি ৮.৪ বিলিয়ন ডলার বেড়ে গিয়ে পৌঁছে গেছে ২১১ বিলিয়ন ডলারে। ক্লাউড কম্পিউটিং খাতে মাইক্রোসফটের অন্যতম প্রতিদ্বন্দ্বী আমাজন। 

জানুয়ারিতে এ মাপের সম্পদের কাছাকাছি যেতে পেরেছিলেন টেসলা প্রধান ইলন মাস্ক। অল্প সময়ের জন্য তার সম্পদের পরিমাণ ২১০ বিলিয়ন ডলারের ঘর ছুঁয়েছিল। বছরের শুরুতে শীর্ষ ধনীর নিয়ে খেতাব নিয়ে কিছুদিন কাড়াকাড়ি করেছেন দুজন। বেজোসের হাত থেকে কিছুদিনের জন্য খেতাবটি মাস্কের হাতে চলে গিয়েছিল। পরে মার্চে ফের খেতাবটি চলে আসে বেজোসের হাতে। ওই সময়ে আমাজনের শেয়ারের দাম বেড়েছিল প্রায় ২০ শতাংশ।

এর আগে গত বছর করোনা মহামারির শুরুতে অনলাইনে কেনাকাটা বেড়ে যাওয়ায় বেজোস বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে ২০০ বিলিয়ন ডলার সম্পদের মালিক হয়েছিলেন। 

৫৭ বছর বয়সী বেজোস গত সোমবার (৫ জুলাই) আমাজনের প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন। ২৭ বছর কোম্পানিটির হাল ধরে রেখেছিলেন তিনি। প্রধান নির্বাহীর দায়িত্বে এসেছেন আমাজন ওয়েব সার্ভিসেসের প্রধান অ্যান্ডি জেসি। বেজোস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন। আমাজনের ১১ শতাংশের মালিকানা রয়েছে তাঁর হাতে।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়