Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১১ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

বেশিক্ষণ টিভি দেখলে নাক ডাকার ঝুঁকি বাড়ে: গবেষণা

প্রকাশিত: ১৯:২৩, ২৪ জুলাই ২০২১   আপডেট: ১৯:৫১, ২৪ জুলাই ২০২১
বেশিক্ষণ টিভি দেখলে নাক ডাকার ঝুঁকি বাড়ে: গবেষণা

দৈনিক ৪ ঘণ্টার বেশি টিভি সামনে বসে থাকার অভ্যাস অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার ঝুঁকি বাড়াতে পারে, যার ফলস্বরূপ নাক ডাকার সমস্যায় ভোগার সম্ভাবনা থাকে ৭৮ শতাংশ বেশি। নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকরা ১০-১৮ বছর ধরে প্রায় ১ লাখ ৩৮ হাজার জনের স্বাস্থ্য এবং শারীরিক কার্যকলাপের ডেটা পর্যবেক্ষণ করে এ তথ্য জানতে পেরেছেন।

গবেষণায় দেখা গেছে, টিভির সামনে দীর্ঘসময় নিষ্ক্রিয়ভাবে বসে থাকার অভ্যাস অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে। 

স্লিপ অ্যাপোনিয়া এমন একটি রোগ, যেখানে রাতে ঘুমের মধ্যে কারো শ্বাসনালী সম্পূর্ণ বন্ধ হয়ে যেতে পারে, স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসে ব্যাঘাত ঘটে, ফলস্বরূপ জোর করে শ্বাস নেওয়ার কারণে নাক ডাকার আওয়াজ হয় এবং ঘুম ব্যাহত হয়। এ রোগের চিকিৎসা না নিলে ক্যানসার, গ্লুকোমা, হার্ট অ্যাটাক, উচ্চ রক্তচাপ, স্ট্রোক, টাইপ টু  ডায়াবেটিস সহ নানা রোগের ঝুঁকি সৃষ্টি করতে পারে। 

বিশেষজ্ঞদের অনুমান, বিশ্বজুড়ে ৩০ থেকে ৬৯ বছর বয়সী প্রায় ১০০ কোটি মানুষ হালকা বা গুরুতর অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত। 

গবেষণার লেখক ও হার্ভার্ড মেডিক্যাল স্কুলের মহামারি বিশেষজ্ঞ তিয়ানয়ি হুয়াং বলেন, ‘আমরা শারীরিক কার্যকলাপ, দীর্ঘসময় অলস বসে থাকা এবং অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার মধ্যে স্পষ্ট সম্পর্ক দেখতে পেয়েছি। সপ্তাহে যারা অন্তত ১৫০ মিনিট মডারেট অ্যাক্টিভিটি করেছেন এবং দৈনিক ৪ ঘণ্টার কম সময় টিভির সামনে ব্যয় করেছেন, তাদের অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার ঝুঁকি যথেষ্ট কম দেখা গেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ আমরা যেটা দেখেছি, ফিজিক্যাল অ্যাক্টিভিটির সময় কিছুটা বাড়ালে এবং নিস্ক্রিয় বসে থাকার সময় কিছুটা কমালে তা অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার ঝুঁকি কমাতে দারুন উপকারী।

গবেষকদের মতে, গাড়িতে ভ্রমণ বা অফিসে দীর্ঘসময় বসে থাকার তুলনায় টিভি দেখার সময় স্ন্যাকস এবং চিনিযুক্ত পানীয় পান করার সম্ভাবনা বেশি থাকে। অতিরিক্ত শারীরিক ওজন অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া রোগের অন্যতম একটি কারণ। 

গবেষণায় দেখা গেছে, সপ্তাহে ৩ ঘণ্টা জগিং করেছেন এমন ব্যক্তিদের অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫৪ শতাংশ কম ছিল তাদের তুলনায় যারা সপ্তাহে ২ ঘণ্টা জগিং করেছেন। 

এছাড়া শারীরিকভাবে সক্রিয় ব্যক্তিদের তুলনায় যারা দৈনিক ৪ ঘণ্টা টিভি দেখে ব্যয় করেছেন তাদের অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্তের ঝুঁকি ৭৮ শতাংশ বেশি দেখা গেছে। তবে যারা কাজের প্রয়োজনে দীর্ঘ সময় বসে কাটিয়েছেন তাদের বেলায় ৪৯ শতাংশ ঝুঁকি দেখা গেছে। গবেষকরা বলেন, অফিসে দীর্ঘসময় যাদের বসে থাকতে হয়, শারীরিক ক্ষতিপূরণে তাদের অবসর সময়ে বেশি শরীরচর্চা করা উচিত।

গবেষণাটির সঙ্গে জড়িত ছিলেন না ইউরোপিয়ান রেসপিরেটরি সোসাইটির সভাপতি অনিতা সিমন্ডস। তিনি বলেন, স্লিপ অ্যাপনিয়া এমন একটি রোগ যা মানুষের জীবনের মানের ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। আধুনিক চিকিৎসার সাহায্যে রোগটি যদিও মোকাবিলা করা যায় কিন্তু খুব কম সংখ্যক গবেষণা এ রোগ প্রতিরোধের দিকে নজর দিয়েছে। স্বাস্থ্য কর্মকর্তাদের উচিত প্রতিরোধকে অগ্রাধিকার এবং ঝুঁকিযুক্ত লোকদের আরো সক্রিয়তায় সাপোর্ট দেওয়া, খুব বেশি দেরি হওয়ার আগেই। 

নতুন এ গবেষণা ইউরোপীয় রেসপিরেটরি জার্নালে প্রকাশিত হয়েছে।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়