ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বরফচূড়ায় বৃষ্টির রেকর্ড, পৃথিবীর জন্য অশনি সংকেত

প্রকাশিত: ১৭:১৪, ২৪ আগস্ট ২০২১   আপডেট: ১৭:২৮, ২৪ আগস্ট ২০২১
বরফচূড়ায় বৃষ্টির রেকর্ড, পৃথিবীর জন্য অশনি সংকেত

গ্রিনল্যান্ডের বরফের চূড়ায় রেকর্ডকৃত ইতিহাসে প্রথমবারের মতো বৃষ্টি হয়েছে। ডেনমার্কের বিজ্ঞানীদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণেই বিরল এ ঘটনা ঘটেছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্নো অ্যান্ড আইস ডেটা সেন্টারের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৪ অগাস্ট গ্রিনল্যান্ডের ৩২১৬ মিটার উঁচু বরফচূড়ায় কয়েক ঘণ্টা ধরে বেশ ভালো মাত্রায় বৃষ্টিপাত হয়েছে। তবে বৃষ্টিপাতের পরিমাণ জানা যায়নি। অঞ্চলটিতে বৃষ্টিপাত অপ্রত্যাশিত বলে প্রস্তুতি না থাকায় আকস্মিক ওই বৃষ্টি রেকর্ড করা যায়নি বলে জানান বিজ্ঞানীরা।

বৃষ্টিপাতের জন্য তাপমাত্রা অবশ্যই শূন্য ডিগ্রি সেন্টিগ্রেডের উপরে বা সামান্য কম হতে হয়, ফলে এ ঘটনা অ্যান্টার্কটিকার পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই বরফের রাজ্যে পৃথিবীর ক্রমবর্ধমান তাপমাত্রার বৃদ্ধির প্রভাবের ঝুঁকির ইঙ্গিত দেয়। অর্থাৎ উষ্ণ বায়ুর কারণেই এই তীব্র বৃষ্টিপাতের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। এই বৃষ্টিপাতের ফলে বরফে ঢাকা অঞ্চলটিতে প্রায় ৭০০ কোটি টন পানি নিঃসরণ হয়েছে।  

ডেনমার্কের আবহাওয়া ইনস্টিটিউটের গবেষক মার্টিন স্টেন্ডেল এএফপিকে বলেন, ‘এটি একটি চরম ঘটনা, যা আগে কখনো ঘটেনি। সম্ভবত এটি বৈশ্বিক উষ্ণতার লক্ষণ। গত দুই হাজার বছরে গ্রিনল্যান্ডে বরফের চূড়ায় তাপমাত্রা ৯ বার হিমাঙ্কের উপরে উঠেছে। এর মধ্যে গত ১০ বছরে এ নিয়ে ৩ বার। কিন্তু আগে কখনোই বৃষ্টিপাতের ঘটনা ঘটেনি।’

গ্রিনল্যান্ডে অস্বাভাবিক গরম তাপমাত্রা দেখা গেছে। উত্তর গ্রিনল্যান্ডে এবারের গ্রীষ্মে তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ২০ ডিগ্রি সেলসিয়াস বেশি। এর ফলে দ্বীপের বড় অংশে বরফ গলতে দেখা গেছে সে সময়।

বিজ্ঞানীদের মতে, মানবসৃষ্ট কারণে কার্বন নিঃসরণ বেড়ে চলায় পৃথিবী উত্তপ্ত হয়ে উঠছে। এর প্রভাবে গলছে বরফ, বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। ১৯৯৪ সাল থেকে গ্রিনল্যান্ডের কয়েক ট্রিলিয়ন টন বরফ গলে গিয়ে বেড়েছে সমুদ্রের উচ্চতা; ঝুঁকির মুখে ফেলেছে সারা বিশ্বের সমুদ্র উপকূলীয় অঞ্চলের কোটি মানুষকে। এরই মধ্যে সমুদ্রের উচ্চতা ২০ সেন্টিমিটার বেড়েছে এবং চলতি শতকের শেষ নাগাদ উচ্চতা বাড়তে পারে আরও ২৮ থেকে ১০০, এমনকি ২০০ সেন্টিমিটার পর্যন্ত।

গত ১২ হাজার বছরের মধ্যে এখনই সবচেয়ে দ্রুতগতিতে গলছে গ্রিনল্যান্ডের বরফ। ২০১৯ সালে প্রতি মিনিটে অঞ্চলটি প্রায় ১০ লাখ টন বরফ হারিয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা বলছেন, গ্রিনল্যান্ডের বরফ এখন আশঙ্কাজনক অবস্থায় আছে। বিশ্বের তাপমাত্রা যদি বাড়তেই থাকে, এ বরফ গলে পুরোপুরি পানি হতে বেশি সময় লাগবে না।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়