ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অ্যান্ড্রয়েড ১২’র চূড়ান্ত বেটা সংস্করণ প্রকাশ করলো গুগল

প্রকাশিত: ১৬:৫৭, ৯ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২০:২৯, ১৫ সেপ্টেম্বর ২০২১
অ্যান্ড্রয়েড ১২’র  চূড়ান্ত বেটা সংস্করণ প্রকাশ করলো গুগল

চলতি বছরের মে মাসে গুগল তাদের বার্ষিক ডেভেলপার কনফারেন্সে (আই/ও ২০২১) অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ‘১২’–এর পরীক্ষামূলক বা বেটা সংস্করণ অবমুক্ত করে। এরপর থেকেই মূলত সবার অধীর আগ্রহে অপেক্ষা, ঠিক কবে অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন আনুষ্ঠানিকভাবে অবমুক্ত হতে যাচ্ছে।

সুখবর হলো, অ্যান্ড্রয়েড ১২ খুব দ্রুতই অবমুক্ত হতে পারে। এই ধারণার পেছনের কারণ হলো গুগল অবশেষে নতুন এই অ্যান্ড্রয়েডের পঞ্চম ও সর্বশেষ বেটা সংস্করণ প্রকাশ করেছে।

চূড়ান্ত বেটা সংস্করণটিতে অ্যান্ড্রয়েডের বেশ কিছু ফাংশনে নতুন ডিজাইন ও নতুন ফিচার যুক্ত করা হয়েছে। তবে সংস্করণটিতে কিছু বাগও রয়েছে। তাই এটি ইনস্টল করার ক্ষেত্রে ফোনের ডাটা ব্যাকআপ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। 

আপনি যদি ইতিমধ্যে অ্যান্ড্রয়েড ১২’র আগের বেটা সংস্করণ ব্যবহার করে থাকেন, তাহলে স্বয়ংক্রিয়ভাবে বেটা ৫ আপডেট পেয়ে যাবেন। আপডেটের জন্য নোটিফিকেশন না পেলে ফোনের সেটিংস থেকে সিস্টেম আপডেট চেক করে দেখতে হবে। এছাড়া অ্যান্ড্রয়েড ডেভেলপার ওয়েবসাইট থেকে বেটা সংস্করণটি ডাউনলোড করা যাবে।

গুগল জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড ১২ অবমুক্ত করা হবে। বাজার বিশ্লেষকরা ধারণা করছেন, সেপ্টেম্বরের মাঝামাঝি সময় এটি অবমুক্ত করা হতে পারে। তবে গুগল এখন পর্যন্ত নির্দিষ্ট তারিখ ঘোষণা করেনি।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়