ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ডেটাবার্ড লঞ্চপ্যাড প্রতিযোগিতায় ৬ উদ্ভাবনী আইডিয়ার জয়লাভ

প্রকাশিত: ২০:১১, ৭ অক্টোবর ২০২১   আপডেট: ২০:২৫, ৭ অক্টোবর ২০২১
ডেটাবার্ড লঞ্চপ্যাড প্রতিযোগিতায় ৬ উদ্ভাবনী আইডিয়ার জয়লাভ

উদ্ভাবনী আইডিয়া বিষয়ক প্রতিযোগিতা ‘ডেটাবার্ড লঞ্চপ্যাড ২০২১’ এর গ্র্যান্ড ফিনালেতে ৬টি উদ্ভাবনী আইডিয়া বিজয়ী হয়েছে। 

ডেটাবার্ড দেশের শীর্ষস্থানীয় ইন্টারনেট গ্রুপ; অনলাইন ট্রাভেল এজেন্সি শেয়ারট্রিপ এবং প্রযুক্তি প্রতিষ্ঠান রিদমিক কিবোর্ড এর প্যারেন্ট কোম্পানি। তরুণ উদ্ভাবকদের সহায়তায় কোম্পানিটি চলতি বছরের জুলাইয়ে ডেটাবার্ড লঞ্চপ্যাড প্ল্যাটফর্ম চালুর মাধ্যমে প্রতিযোগিতার আয়োজন করে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত আইসিটি টাওয়ারে প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয়। এতে প্রফেশনাল ট্র্যাক বিজয়ী ‘রিমোটলি’ পুরস্কারস্বরূপ ১৫ লাখ টাকা পেয়েছে। প্রথম ও দ্বিতীয় রানার-আপ ‘এডুটেক’ ও ‘টিংকার্স টেকনোলজি লিমিটেড’ যথাক্রমে ১০ লাখ টাকা এবং ৫ লাখ টাকা পুরস্কার পেয়েছে। স্টুডেন্ট ট্র্যাক বিজয়ী ’করি’কে পুরস্কারস্বরূপ দুটি ম্যাকবুক, প্রথম রানার আপ ‘ওয়েবেল’কে দুটি ডেস্কটপ দেওয়া হয় এবং দ্বিতীয় রানার-আপ ‘কু অ্যাস্পায়ার’কে দুটি স্মার্টফোন দেওয়া হয়েছে। এছাড়া বিশেষ পুরষ্কার হিসেবে ‘ত্রিমাত্রিক’ ও ‘মেইনলি কোডিং’কে ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ড. সাজ্জাদ হুসেইন, বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের জেনারেল ম্যানেজার মো. মেজবাউল হক, এলআইসিটি পলিসি অ্যাডভাইজর সামি আহমেদ, ডেটাবার্ডের সিইও কাশেফ রহমান এবং সিসিও সাদিয়া হক।

অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমানে চতুর্থ শিল্পবিপ্লবে যুক্ত হওয়ার এক মোক্ষম সময়। একটি সমৃদ্ধ, উন্নত, দারিদ্র্যমুক্ত এবং ন্যায়সঙ্গত জাতি হিসেবে প্রস্তুত হতে হলে আগামী দুই দশকে আমাদের স্থানীয় প্রতিভার অভূতপূর্ব উদ্ভাবনের প্রয়োজন হবে। ডেটাবার্ড লঞ্চপ্যাড দেখিয়েছে যে বাংলাদেশের পেশাদার এবং শিক্ষার্থীরা দেশকে এগিয়ে নিতে কতোটা আগ্রহী।  

ডেটাবার্ডের সিইও কাশেফ রহমান বলেন, প্রযুক্তির সাহায্যে জাতীয় সমস্যা সমাধানে প্রয়োজনীয় চিন্তাধারা চিহ্নিত ও তা উন্মোচন করাই ছিল ডেটাবার্ড লঞ্চপ্যাড ২০২১-এর সূচনার লক্ষ্য। বিগত কয়েক মাসে ডেটাবার্ড এমন কিছু প্রতিভাবান তরুণদের পেয়েছে যারা প্রযুক্তির সঙ্গে সংশ্লিষ্ট অনন্য আদর্শ এবং ব্যবসায়িক কৌশল উপহার দিতে পেরেছে। ছাত্র ও পেশাদার উভয় ট্র্যাক থেকে বিজয়ী ঘোষণার মাধ্যমে এ আয়োজনটির সমাপ্তি টানা হয়েছে।

ডেটাবার্ড লঞ্চপ্যাড ২০২১–এ ২৩ জন নারী উদ্যোক্তা সহ দেশজুড়ে ১০০০ জন উদ্ভাবকদের ৩৫০টিরও বেশি দল অংশ নিয়েছিল। অংশগ্রহণকারীরা বিভিন্ন ইন্ড্রাস্টিয়াল সমস্যা সমধানের জন্য তাদের আইডিয়াগুলো উপস্থাপন করে। ইন্ডাস্ট্রিগুলোর মধ্যে এডুটেক, ফিনটেক, হেলথটেক, সাস, ট্রাভেল, এগ্রো, ব্লকচেইন, মার্কেটপ্লেস, এআর, ভিআর, আইওটি উল্লেখযোগ্য।

প্রতিযোগীরা দুটি বিভাগে অংশগ্রহণ করেছিলেন: স্টুডেন্ট এবং প্রফেশনাল ট্র্যাক। রেজিস্ট্রেশন, আইডিয়া ও প্রজেক্ট সাবমিশন, স্ক্রিনিং টেস্ট এবং ফাইনাল প্রেজেন্টেশন ইত্যাদি রাউন্ডে প্রতিযোগিতাটি বিভক্ত ছিল। স্থানীয় এবং আন্তর্জাতিক বিচারকমণ্ডলী সেরা ৫টি সম্ভব্য ও বিনিয়োগযোগ্য আইডিয়াকে বিজয়ী হিসেবে নির্বাচিত করেন। বাজারচাহিদা, প্রযুক্তিগত মান, প্রেজেন্টেশনের দক্ষতা, প্রজেক্ট বাস্তবায়নের সম্ভাব্যতা ইত্যাদি মানদণ্ডের ওপর ভিত্তি করে আইডিয়াগুলো সেরা বলে বিবেচিত হয়।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়