ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিনামূল্যে স্ক্র্যাচ প্রোগ্রামিং কর্মশালা

প্রকাশিত: ২০:২২, ১৪ অক্টোবর ২০২১  
বিনামূল্যে স্ক্র্যাচ প্রোগ্রামিং কর্মশালা

বিশ্বব্যাপী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে অটোমেশন, কম্পিউটারায়ন ও ডিজিটালাইজেশনের কারণে আমাদের দেশেও প্রযুক্তিবিদ তথা কম্পিউটার প্রোগ্রামারদের চাহিদা বেড়েই চলেছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে একটি দক্ষ জাতি গড়ার উদ্দেশ্যে বাংলাদেশেও স্কুল পর্যায় থেকে প্রোগ্রামিং শেখার চল শুরু হয়েছে।

কিন্তু প্রোগ্রামিং এর ভাষা স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সহজবোধ্য না হওয়ায় বাংলায় প্রোগ্রামিং শিক্ষা দেয়ার চেষ্টা করে যাচ্ছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের সহযোগিতায় প্রোগ্রামিং ভাষা স্ক্র্যাচকে বাংলা ভাষায় লোকালাইজ (অনুবাদ) করার কাজ করেছে বিডিওএসএন, যার ফলস্বরূপ Scratch.mit.edu ওয়েবসাইটে বাংলা ভাষা যুক্ত করা হয়েছে।

স্ক্র্যাচ হলো একটি ব্লকভিত্তিক প্রোগ্রামিং ভাষা, যার মাধ্যমে প্রাইমারি স্কুলের শিক্ষার্থী থেকে শুরু করে যেকোনো বয়সের মানুষ খুব সহজেই প্রোগ্রামিং লজিক শিখতে পারে এবং গেইম, অ্যানিমেশন ভিডিও, আর্ট ছাড়াও আরও নানা রকম প্রজেক্ট তৈরি করতে পারে। বিশ্বের মোট ৭০টি ভাষায় স্ক্র্যাচ ওয়েবসাইটে প্রোগ্রামিং করা যেত, সম্প্রতি বাংলাকে যুক্ত করায় এখন থেকে স্ক্র্যাচ দিয়ে বাংলা ভাষায় ও কোডিং করা যাবে।

দেশের স্কুল শিক্ষার্থীদের সঙ্গে স্ক্র্যাচের পরিচিতি ঘটাতে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং কম্পিউটার সার্ভিসেস লিমিটেড (সিএসএল) যৌথভাবে আয়োজন করছে স্ক্র্যাচ কর্মশালা।আগামী ১৮ অক্টোবর ২০২১ তারিখ শেখ রাসেল দিবসে সর্বমোট ৪টি স্লটে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হবে।

৩য় থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীরা অনলাইনে নিবন্ধনের মাধ্যমে ৪টা স্লটের যেকোনো একটিতে এই কর্মশালায় অংশ নিতে পারবে। সকাল ১০টা থেকে ১১টা, ১১.৩০ থেকে দুপুর ১২.৩০টা, ২টা থেকে ৩টা এবং বিকাল ৩টা থেকে ৪.৩০ পর্যন্ত এ কর্মশালা অনুষ্ঠিত হবে। কোনোরকম আবেদন ফি ছাড়াই অনলাইন নিবন্ধনের মাধ্যমে শিক্ষার্থীরা এই কর্মশালায় অংশ নিতে পারবে।

আয়োজকরা জানিয়েছেন, এ কর্মশালায় অংশ নিতে শিক্ষার্থীদের নিজের ল্যাপটপ নিয়ে আসার প্রয়োজন নাই। আগামী ১৬ অক্টোবর ২০২১ পর্যন্ত নিবন্ধন করা যাবে। স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড এবং গিগাবাইট টেকনোলজির সহযোগিতায় এ আয়োজন অনুষ্ঠিত হবে। নিবন্ধন করতে: https://forms.gle/D7wXzYrEETsE6nH69। আয়োজনের বিস্তারিত: https://fb.me/e/1ecitG6aZ

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়