ঢাকা     বুধবার   ১০ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৬ ১৪২৯ ||  ১১ মহরম ১৪৪৪

একাধিক মান পরীক্ষায় উত্তীর্ণ অপো এ৯৫

প্রকাশিত: ২১:০৮, ৩০ নভেম্বর ২০২১  
একাধিক মান পরীক্ষায় উত্তীর্ণ অপো এ৯৫

দেশের বাজারে এসেছে অপোর জনপ্রিয় এ সিরিজের নতুন স্মার্টফোন এ৯৫। বেশকিছু কোয়ালিটি পরীক্ষার পরই ফোনটি বাজারে আনে প্রতিষ্ঠানটি। নিত্যদিনের অতি ব্যবহারে যাতে ফোনটি সঠিকভাবে কাজ করে তাই এসব টেস্টে অবতীর্ণ হয় ফোনটি। তেমনই কিছু শক্তিশালী কোয়ালিটি টেস্ট সম্পর্কে জেনে নেওয়া যাক। 

* চার্জিং সেফটি টেস্ট: ব্যাটারিকে দীর্ঘস্থায়ী ও দ্রত চার্জিং সম্পন্ন করতেই এ৯৫ ফোনে চার্জিং নিরাপত্তা পরীক্ষা করা হয়। দেখা গেছে, নির্ধারিত তাপমাত্রায় পৌঁছালে ফোনটির স্বয়ংক্রিয়ভাবে চার্জিং বন্ধ হয়ে যাবে। এছাড়া হার্ডওয়্যার-সফটওয়্যার শক্তিশালী হওয়ার কারণে ব্যাটারি গরম হওয়া দরুণ সৃষ্ট বিপদ থেকে এটি নিরাপদ। 

* কোর হিট টেস্ট: হিট টেস্টের মাধ্যমে ফোনের স্থায়ীত্ব পরীক্ষা করা হয়। কোর হিট টেস্টের মাধ্যমে এ৯৫ এর কাভারের ইনার লাইনের ফায়ারপ্রুফ পরীক্ষা করে দেখা হয়। তবে এতে কোনো অংশই জ্বলে যায়নি।

* ইউআর রেডিয়েশন টেস্ট: অপো শুধু ফোনটির নিরাপত্তা নিশ্চিত পরীক্ষা করেই ক্ষান্ত হয়নি, বরং ফোনটি যাতে দেখতে স্টাইলিশ হয় ও ভালোভাবে চলে তাই ইউআর রেডিয়েশন টেস্ট করানো হয়। টেস্টের অংশ হিসেবে অতিবেগুণি রশ্মিতে ৯৬ ঘণ্টা রেডিয়েশন টেস্ট করানো হয়। কিন্তু এ৯৫ এর ব্যাক কাভারে কোনো কালার পরিবর্তন লক্ষ্য করা যায়নি। 

* রাবিং টেস্ট: স্টিল উল, রাবার ও ফ্লানেল ম্যাটেরিয়াল ম্যাটেরিয়াল ব্যবহার করে এ৯৫ ফোনে বেশকিছু রাবিং টেস্ট করানো হয়। এতে করে এ৯৫ ফোনে কোনো ধরনের স্ক্যাচ বা দাগ দেখা যায়নি।  

* ড্রপ টেস্ট: যেকোনো দুর্ঘটনায় যাতে ফোনটি টিকে থাকতে পারে তাই এর ড্রপ টেস্ট করানো হয়। এরই অংশ হিসেবে মোট ২৮ হাজার বার ফোনটিকে মাটিতে ফেলা হয়। এই পরীক্ষাতে টিকে যায় এ৯৫।

* বাটন প্রেস টেস্ট: ৫ লাখ বার ফোনটি প্রেস করার পরও পাওয়ার বাটন ঠিকঠাক মতো কাজ করেছে। 

* তাপমাত্রা ও আর্দ্রতা টেস্ট: যেকোনো তাপমাত্রা, আবহাওয়া ও পরিবেশে ফোনটি টেকসই কিনা তা নিশ্চিত করতে তাপমাত্রা ও আর্দ্রতা পরীক্ষা করা হয়। এজন্য এ৯৫ ফোনে ১৪ দিন উচ্চ-তাপমাত্রায় ও ১৫০ ডিগ্রি তাপমাত্রায় আর্দ্রতা পরীক্ষা করানো হয়। এতে টিকে যায় এ৯৫ ফোনটি। 

এ৯৫ ফোনের আকর্ষণীয় যতো ফিচার

ফোনটির আকর্ষণীয় একটি দিক হচ্ছে ৫০০০ এমএএইচ সম্পন্ন বিশাল ব্যাটারি। একবার চার্জে প্রয়োজনীয় সব কাজ সেরে ফেলা যাবে। আর দ্রুত চার্জিংয়ের জন্য এতে আরো রয়েছে  ৩৩ ওয়াটের ফ্লাশ চার্জ। এই চার্জার দিয়ে মাত্র ৭২ মিনিটে ফোনটি পরিপূর্ণ চার্জ করা যাবে। এমনকি মাত্র পাঁচ মিনিট চার্জ দিয়ে ১.৮ ঘণ্টা ইউটিউব দেখা ও ৫.৭ ঘণ্টা কথা বলা যাবে। 

৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রমের ফোনটির আরেকটির বিশেষ দিক হচ্ছে র‌্যাম সম্প্রসারণের সুবিধা। এদিকে, ভালো ছবির জন্য ফোনটিতে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সমর্থিত ৪৮ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা সেটআপ। সেলফির জন্য ফ্রন্ট ক্যামেরায় থাকছে ১৬ মেগাপিক্সেল। সেলফি ক্যামেরায় এআই বিউটিফিকেশন ও ফ্রন্ট নাইট মোড ফিচার রয়েছে। মানসম্মত ভিডিও ধারণে থাকছে স্টিডি ভিডিও, এসএলও-এমও ও সোলুপ ফিচার।

পাঞ্চ হোল অ্যামোলেড এফএইচডি ডিজাইনের ফোনটির ডিসপ্লের আকার ৬.৪৩ ইঞ্চি। গ্লোয়িং রেইনবো সিলভার ও গ্লোয়িং স্ট্যারি ব্ল্যাক- এই দুটি কালারে বাজারে আসা অপো এ৯৫ ফোনের দাম পড়বে ২২,৯৯০ টাকা।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়