ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভাইবার লেন্স ব্যবহারকারী কত?

প্রকাশিত: ১৭:২৬, ৪ জানুয়ারি ২০২২   আপডেট: ১৭:৩১, ৪ জানুয়ারি ২০২২
ভাইবার লেন্স ব্যবহারকারী কত?

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ভাইবার আরেক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া কোম্পানি স্ন্যাপ ইনকর্পোরেটেডের সঙ্গে অংশীদারিত্ব করে গত বছরের জুন মাসে চালু করে ‘লেন্স’ ফিচার। ব্যবহারকারীদের অগমেন্টেড রিয়েলিটি বা এআর-যুক্ত ভিডিও মেসেজিং ও ছবি উপভোগের সুবিধা দিতে এ ফিচার নিয়ে আসে ভাইবার।

আর এবার নতুন এই ফিচার ব্যবহারকারীদের পরিসংখ্যান প্রকাশ করলো ভাইবার কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রথমবারের মতো চালু হওয়ার এআর লেন্স ফিচার ইতিমধ্যে ৭.৩ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী ছবি, ভিডিও কিংবা জিআইএফ এর মতো মিডিয়াগুলোতে ব্যবহার করেছে। অ্যাপটিতে ৫.৬ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী ৫১.৮ মিলিয়ন ক্যাপচার তৈরি করেছে।

প্রকাশিত ডাটা অনুযায়ী, এআর লেন্স ব্যবহারে পুরুষদের তুলনায় নারীরা এগিয়ে। ভাইবারের মাসিক সক্রিয় ব্যবহারকারীদের (এমএইউএস) ৪৬ শতাংশ ও লেন্স ব্যবহারকারীদের ৫৬ শতাংশ নারী। নারীদের পুরুষদের তুলনায় মিডিয়া ক্যাপচার ও পাঠানোর সম্ভাবনা বেশি; কারণ, লেন্স ব্যবহার করে এমন ৫৯ শতাংশ নারী মিডিয়া ক্যাপচার করবে এবং তাদের ৩০ শতাংশ এটি পাঠাবে। অন্যদিকে, লেন্স ব্যবহারকারী ৫৫ শতাংশ পুরুষ মিডিয়া ক্যাপচার করবে এবং তাদের ২৭ শতাংশ এটি পাঠাবে। 

বড়, চোখের মণি ওপরে ওঠা এমন চোখের আকৃতি (গুগল আই) এবং একটি লম্বা জিহ্বা এর সমন্বয়ে বানানো  ‘কার্টুন ফেস’ হলো এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় লেন্স। ফ্যাশন ম্যাগাজিনগুলো গত বছর লাল চুলকে সবচেয়ে জনপ্রিয়  রঙের ট্রেন্ড হিসেবে উল্লেখ করে এবং এটি এআর  ফিল্টারগুলোতে ছড়িয়ে পড়ে।  ‘রেড হেড’- এ ধরনের একটি লেন্স, যা ব্যবহারকারীদের লম্বা ও লাল চুলের আকৃতি দেয়। এটি ভাইবারের দ্বিতীয় জনপ্রিয় লেন্স৷

তৃতীয় স্থানে রয়েছে ‘হ্যালোইন এলিমেন্টস’ লেন্স, যা ব্যবহারকারীর মুখের ওপর একটি ভুতুড়ে মুখোশের আকৃতি দেয়। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফ) এর সঙ্গে একটি অংশীদারিত্বের মাধ্যমে তৈরি করা টাইগার লেন্সও ব্যাপক জনপ্রিয়।

ভাইবার তাদের গবেষণায় দেখতে পেয়েছে, এআর ফিল্টারগুলো কেবল কম বয়সীরাই ব্যবহার করে, তা নয়। লেন্স ব্যবহারকারীদের মধ্যে সবচেয়ে বড় অংশ ৩০ থেকে ৪০ বছর বয়সীরা (২৩ শতাংশ), এরপর রয়েছে ৪০ থেকে ৬০ বছর বয়সের ব্যবহারকারীরা (১৮ শতাংশ)। ১৭ বছরের কম বয়সী ব্যবহারকারীর সংখ্যা ১৩ শতাংশ। 

রাকুতেন ভাইবারের চিফ গ্রোথ অফিসার আনা জ্যামেনস্কায়া বলেন, ‘ব্যবহারকারীদের ডিজিটাল যোগাযোগকে আরও প্রাণবন্ত করার জন্যই এআর লেন্স চালু করে ভাইবার। বাঘের মতো দেখায় এমন লেন্স ব্যবহার করে বন্ধুকে শুভেচ্ছা পাঠানো কিংবা ভিজ্যুয়ালি পছন্দের ব্র্যান্ডগুলোর প্রতি ভালোবাসা প্রদর্শন করা– এমন বিভিন্ন কাজে ব্যবহারকারীরা একে অপরের সঙ্গে যোগাযোগের জন্য বর্তমানে উপভোগ্য উপায়কে প্রাধান্য দিচ্ছে।’

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়