ঢাকা     সোমবার   ২৩ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪২৯ ||  ২১ শাওয়াল ১৪৪৩

বাংলাদেশি প্রতিষ্ঠানের তৈরি চ্যাটবট ব্যবহার করবে মেক্সিকো

প্রকাশিত: ১৭:২৩, ২৫ জানুয়ারি ২০২২   আপডেট: ১৭:২৯, ২৫ জানুয়ারি ২০২২
বাংলাদেশি প্রতিষ্ঠানের তৈরি চ্যাটবট ব্যবহার করবে মেক্সিকো

সুদূর মেক্সিকোর জনগণ তাদের সরকারের সঙ্গে যোগাযোগ করতে ব্যবহার করবে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট, যা সরবরাহ করছে বাংলাদেশের অন্যতম সফটওয়্যার কোম্পানি রিভ চ্যাট (www.revechat.com)। দেশটির নাগরিকদের জন্য তথ্যকে সহজলভ্য করতে এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষায় বাংলাদেশের রিভ চ্যাটের কাছে এই চ্যাটবট নিচ্ছে মেক্সিকো সরকার।

রিভ গ্রুপের একটি সাস টেকনোলজি কোম্পানি রিভ চ্যাট। কোম্পানিটি লাইভ চ্যাট, কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট এবং ক্রেতার সঙ্গে যোগাযোগের বিভিন্ন টুল সরবরাহ করে থাকে। এসব টুলের মাধ্যমে একটি প্রতিষ্ঠান ওয়েবসাইট, ফেসবুক মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ভাইবারসহ বিভিন্ন আধুনিক যোগাযোগ মাধ্যমে তাদের ক্রেতা বা অন্যান্য পক্ষের সঙ্গে সংযুক্ত হতে পারে। 

ন্যাশনাল ইনস্টিটিউট অব ট্রান্সপ্যারেন্সি, অ্যাকসেস টু ইনফরমেশন অ্যান্ড প্রটেকশন অব পার্সোনাল ডাটা, মেক্সিকো সরকারের এই স্বায়ত্তশাসিত সাংবিধানিক সংস্থাটি নাগরিকদের তথ্য সরবরাহ, সেবার অনুরোধ প্রক্রিয়াকরণ, সংশ্লিষ্ট দ্বন্দ্ব নিরসনসহ বিভিন্ন কাজে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট ব্যবহার করবে। এর মাধ্যমে দেশটির সরকার মূলত জনগণের দুইটি মৌলিক অধিকার নিশ্চিত করবে: তথ্য লাভের এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষার অধিকার। 

রিভ চ্যাটের সিইও এম রেজাউল হাসান বলেন, ‘জনগণের জন্য তথ্যকে সহজলভ্য করতে এবং তাদের ব্যক্তিগত তথ্য সুরক্ষায় মেক্সিকো সরকারের সহযোগী হতে পেরে আমরা আনন্দিত।’ 

তিনি আরো বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জীবনের প্রায় সব ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসছে। একটি সরকারি বা ব্যবসায় প্রতিষ্ঠান কিংবা অন্য যেকোনো প্রতিষ্ঠান বিভিন্ন পক্ষের সঙ্গে যোগাযোগকে কীভাবে আরো সাবলীল করতে পারে, সেটি নিয়েই আমরা কাজ করে যাচ্ছি। আশা করি, আমাদের চ্যাটবটের মাধ্যমে মেক্সিকোর অসংখ্য সাধারণ মানুষ খুব সহজে সরকারি বিভিন্ন তথ্য পাবেন এবং ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় অনেকখানি এগিয়ে যেতে পারবেন।’ 

মালয়েশিয়ার পাবলিক গোল্ড, কানাডিয়ান হিয়ারিং ইনস্টিটিউট, ভারতের কুলউইঙ্কসসহ বিভিন্ন কোম্পানি ইতিমধ্যে রিভ চ্যাটের চ্যাটবট ব্যবহার করছে। ৩০টিরও বেশি দেশে কোম্পানিটির এন্টারপ্রাইজ বা বড় ক্লায়েন্ট রয়েছে। কমার্শিয়াল ব্যাংক অব কুয়েত, টেলিকম নেটওয়ার্ক মালাউই, দক্ষিণ আমেরিকার বিখ্যাত পরিবহন কোম্পানি বিট ইত্যাদি আছে এই তালিকায়। বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্র্যান্ড গ্রামীণফোন, সাউথইস্ট ব্যাংক, অথবা ডটকম এবং ট্রান্সকমও রিভ চ্যাটের ক্লায়েন্ট তালিকার অন্তর্ভুক্ত। 

যেকোনো প্রতিষ্ঠান ১৪ দিনের জন্য রিভ চ্যাটের চ্যাটবট ফ্রি ব্যবহার করতে পারে। বিস্তারিত জানতে ভিজিট: www.revechat.com।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়