ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

প্রথমবারের মতো ল্যাপটপ আনলো শাওমি

প্রকাশিত: ২০:২০, ২৬ এপ্রিল ২০২২  
প্রথমবারের মতো ল্যাপটপ আনলো শাওমি

শীর্ষ গ্লোবাল টোকনোলজি ব্র্যান্ড শাওমি বাংলাদেশের বাজারে প্রথমবারের মতো তাদের দুটি নতুন সিরিজের ল্যাপটপ উন্মোচনের ঘোষণা দিয়েছে। যার মধ্যে রয়েছে মি নোটবুক সিরিজের পাশাপাশি রেডমিবুক ১৫ সিরিজের ল্যাপটপ। 

শাওমি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়াউদ্দিন চৌধুরী বলেন, ‘শুরু থেকেই শাওমি বাংলাদেশে সর্বশেষ প্রযুক্তি উদ্ভাবন আনতে কাজ করছে। শাওমি প্রথমবারের মতো ল্যাপটপ সিরিজ আনতে পেরে খুব আনন্দিত। মি নোটবুক ও রেডমিবুক ১৫ সিরিজের ল্যাপটপগুলোর মাধ্যমে আমাদের পোর্টোফলিও আরও সমৃদ্ধ করেছি আমরা। ল্যাপটপগুলো পারফরম্যান্স এবং দক্ষতার সমন্বয়ে ব্যবহারকারীদের লক্ষ্য অর্জনে সহায়তা করবে।’

ল্যাপটপগুলো বাংলাদেশে শাওমির অথরাইজড স্টোর এবং রিটেইল চ্যানেলে পাওয়া যাবে। মি নোটবুক আল্ট্রার দাম ৯৬,৯৯৯ টাকা। মি নোটবুক প্রো’র দাম ৭৭,৯৯৯ টাকা। রেডমিবুক ১৫ প্রো’র দাম ৫৯,৯৯৯ টাকা এবং রেডমিবুক ১৫ এর দাম ৪৯,৯৯৯ টাকা।

মি নোটবুক আলট্রা 

* আধুনিক, ধাতব এবং মিনিমালিস্টিক ডিজাইন: মি আলট্রা ল্যাপটপ আধুনিক এবং আকর্ষণীয় লুকের পাশাপাশি এর ইউনিবডি ডিজাইনের জন্য শক্তি এবং বহনযোগ্যতার ভারসাম্য বজায় রাখে। এটি সিএনসি মেশিন দ্বারা নিখুঁতভাবে খোঁচিত সিরিজ ৬ অ্যালুমিনিয়ামের একটি একক ব্লক দ্বারা তৈরি, যা একটি বিমান গ্রেড ধাতু খাদ। বডি চ্যাসিসটিকে উজ্জ্বল ধূসর রঙের ফিনিশিং দেওয়ার জন্য স্যান্ডব্লাস্টিং এবং অ্যানোডাইজেশন প্রক্রিয়ার মাধ্যমে নেওয়া হয়। পুরো ল্যাপটপের ওজন মাত্র ১.৭ কেজি এবং এটি ১৭.৯ মিমি পুরু হওয়ায় ল্যাপটপটি মসৃণ এবং বহন করা খুবই সহজ হবে। 

* মি ট্রু-লাইফ+ ডিসপ্লে: ল্যাপটপের ডিসপ্লে প্রোডাক্টিভিটি বাড়াতে মি নোটবুক আল্ট্রাতে আছে মি এর নতুন ট্রু-লাইফ+ ফিচার, যা দেবে দুর্দান্ত ভিজ্যুয়ালের অভিজ্ঞতা। এটি ১০০% এসআরজিবি কালার গামুট কভার করে যা ছবি, ভিডিও এবং গেমসগুলোকে জীবন্ত করে তোলে। এটি একটি আইপিএস প্যানেলের সঙ্গে আসায় ৮৯% এরও বেশি বডি অনুপাতের একটি স্ক্রিন, যাতে আছে ২৪২ পিপিআই এর ক্লাস নেতৃস্থানীয় পিক্সেল ঘনত্ব।

* কর্মক্ষমতা এবং ব্যাটারি: মি নোটবুক আল্ট্রা লেটেস্ট ১১ জেন ইন্টেল কোর আই-৭ এবং আই-৫ এইচ-৩৫  সিরিজের প্রসেসর দ্বারা চালিত হয় যা ইন্টেলের ১০ ন্যানোমিটার সুপারফিন প্রক্রিয়া প্রযুক্তিতে নির্মিত- এই প্রসেসরগুলো গত প্রজন্মের তুলনায় আরও শক্তিশালী এবং আরও দক্ষ। আই ৭-১১৩৭০এইচ এর ৪টি কোর রয়েছে যা ৮টি থ্রেড পর্যন্ত মাল্টি-থ্রেডিং সমর্থন করে এবং ৩৫ ওয়াট এর টিডিপিতে কাজ করার সময় সর্বোচ্চ ৪.৮ গিগাহার্জ পর্যন্ত কর্মক্ষম। এটি মাইক্রোসফট অফিস স্যুটের মতো অ্যাপ্লিকেশনগুলোতে বর্ধিত উৎপাদনশীলতার কর্মক্ষমতা এবং মাল্টি-টাস্কিং সক্ষম করে। 

সারাদিন ব্যবহারের জন্য মি নোটবুক আল্ট্রাতে আছে একটি বড় ৭০ ওয়াট আউয়ার ব্যাটারি, যা ১২ ঘণ্টা পর্যন্ত ল্যাপটপটিকে সচল রাখতে পারে। এছাড়াও, থাকছে ৬৫ ওয়াটের ইউএসবি টাইপ-সি চার্জার যা ৪৫ মিনিটের মধ্যে ০ থেকে ৫০% পর্যন্ত চার্জ করতে সক্ষম।

* প্রোডাক্টিভিটি এবং কানেক্টিভিটি: মি নোটবুক আল্ট্রাতে থাকছে তিনটি স্তরের আলোকসজ্জ্বার ব্যাকলিট কিবোর্ড। প্রতিটি কি ১.৫মিমি গভীরে নির্দিষ্ট দূরত্বের সঙ্গে একটি অবতল বাঁকা শীর্ষের সঙ্গে থাকায় স্পর্শকাতর প্রতিক্রিয়া সহ টাইপিংকে সহজ এবং আরও নির্ভুল করে তোলে। এটিতে থাকছে একটি বড়, আরামদায়ক ট্র্যাকপ্যাড যা পূর্ববর্তী মি নোটবুক ১৪ সিরিজ প্রজন্মের তুলনায় ৬২% বেশি জায়গা সরবরাহ করে। ট্র্যাকপ্যাডটি উইন্ডোজ প্রিসিশন ড্রাইভারগুলোকে সমর্থন করে, যা বিভিন্ন প্রোগ্রাম এবং কমান্ডের শর্টকাটগুলোর জন্য জেশ্চার এবং মাল্টি-ফিঙ্গার ট্যাপ সমর্থন করে। 

মি নোটবুক আল্ট্রা সর্বশেষ ওয়্যারলেস সংযোগ বিকল্পগুলো সরবরাহ করে: ওয়াই-ফাই ৬ এবং ব্লুটুথ ৫.১। অতিরিক্ত নিরাপত্তা এবং সুবিধার জন্য, এতে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার যা উইন্ডোজ হ্যালো সমর্থন করে এবং দ্রুত, নিরাপদ এবং সহজ লগইনের জন্য এটি পাওয়ার বোতামের মধ্যে এম্বেড করা হয়েছে।

মি নোটবুক প্রো 

মি নোটবুক প্রোতেও আছে শক্তিশালী এয়ারক্রাফ্ট গ্রেডের ধাতু খাদ সিরিজ ৬ অ্যালুমিনিয়াম অ্যালয় চ্যাসিস। এই ইউনিবডি ডিজাইনটি এটিকে মাত্র ১৭.৩মিমি পাতলা এবং ১.৪ কেজি ওজনের হতে সক্ষম করে তুলেছে। কম্প্যাক্ট আকারের হওয়ার পরেও এর জেস্টারের একটি বড় ১২৫ মিমি x ৮১.৬ মিমি ট্র্যাকপ্যাড সরবরাহ করে। কিবোর্ডটি ১.৩ মিমি.-এর আরামদায়ক যার সঙ্গে থাকছে সিসোর সুইচ। ব্যবহারকারীরা পাওয়ার বোতামের মধ্যে এম্বেড করা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের সাহায্যে দ্রুত এবং নিরাপদ লগইনও উপভোগ করতে পারবে।

মি নোটবুক প্রোতে থাকছে একটি ১৪-ইঞ্চি ২.৫কে (২৫৬০x১৬০০) বা কিউএচডি+ স্ক্রিন যা অবিশ্বাস্য তীক্ষ্ণতা দেয় এবং ৮৮% স্ক্রিন-টু-বডি অনুপাতের সাথে একটি নিমজ্জিত দেখার অভিজ্ঞতা প্রদান করে। এটি ৫% অতিরিক্ত উল্লম্ব রিয়েল এস্টেটের জন্য একটি ১৬:১০ অ্যাসপেক্ট অনুপাতের সঙ্গেও আসে যা বর্ধিত উৎপাদনশীলতা সক্ষম করে।

এই ল্যাপটপটি মাইক্রোসফট অফিস স্যুটের মতো প্রোডাক্টিভিটি অ্যাপ্লিকেশনগুলোতে মসৃণ- মাল্টিটাস্কিং এবং হেভি-ডিউটি পারফরম্যান্স সরবরাহ করার প্রতিশ্রুতি দেয়, যেহেতু এটি সর্বশেষ ১১তম জেনেরেশনের ইন্টেল কোর আই-৫ এবং আই-৭ টাইগারলেক এইচ ৩৫ প্রসেসরগুলো প্যাক করে যা ৪.৮ গিগাহার্জ পর্যন্ত কার্যক্ষম, ফলে শীর্ষ কর্মক্ষমতা নিশ্চিত করে। এটি ৩২০০ মেগাহার্জ-এর ১৬ জিবি ডিডিআর-৪ র‌্যাম এর সঙ্গে যুক্ত এবং একটি সুপার স্ন্যাপি অভিজ্ঞতার জন্য ৫১২ জিবি পর্যন্ত এনভিএমই এসএসডি স্টোরেজ সমর্থন করে।

মি নোটবুক আল্ট্রা এবং মি নোটবুক প্রো উভয়ই উইন্ডোজ ১১ দ্বারা চালিত। এতে লাইসেন্সকৃত এমএস অফিস প্যাকেজ প্রিলোড থাকবে।

রেডিমিবুক ১৫ প্রো

* ডিজাইন এবং ডিসপ্লে: রেডমিবুক হলো কীভাবে ছোট ডিজাইনের পরিবর্তনগুলো একটি বিশাল প্রভাব ফেলতে পারে তার একটি নিখুঁত উদাহরণ। ল্যাপটপটি একটি পুরোপুরি সুষম চেসিসের সঙ্গে সুন্দরভাবে ডিজাইন করা হয়েছে, যা একটি স্বতন্ত্র কাটআউট দিয়ে সজ্জিত করা হয়েছে যা ব্যবহারকারীদের একক আঙুল দিয়ে এটি খুলতে সক্ষম করে। এটি আকর্ষণীয় মসৃণ, পাতলা, এবং হালকা ফর্ম ফ্যাক্টর বৈশিষ্ট্যযুক্ত এবং ১৯.৯ মিমি পাতলা ও ওজন মাত্র ১.৪ কেজি। 

নতুন ল্যাপটপের পরিসীমাটি একটি নিমজ্জিত ১৫.৬ ইঞ্চি ফুলএইচডি ডিসপ্লে দিয়ে প্যাক করা হয়, এটি একটি উন্নত কাজের অভিজ্ঞতার জন্য একটি আদর্শ আকার তৈরি করে। উপরন্তু, প্রতিফলন এড়াতে এবং একটি উজ্জ্বল পরিবেশে বা সরাসরি আলোর উৎসের অধীনে কাজ করার সময় আপনার চোখের উপর চাপ কমাতে, এই নোটবুকগুলো একটি অ্যান্টি-গ্লেয়ার লেপ দিয়ে আসে। একটি ১৯২০x১০৮০ পূর্ণ এইচডি রেজোলিউশন এবং সংকীর্ণ বেজেল সমন্বিত, রেডিমিবুক একটি  স্পষ্ট দেখার অভিজ্ঞতার জন্য একটি চিত্তাকর্ষক ৮১.৮% স্ক্রিন-টু-বডি অনুপাত সরবরাহ করে। 

* কর্মক্ষমতা এবং ব্যাটারি: প্রোডাক্টিভিটি ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা রেডিমিবুক প্রো সর্বশেষ ১১তম জেন টাইগারলেক ইন্টেল কোর আই-৫ এইচ-৩৫ সিরিজ প্রসেসর, ১১৩০০এইচ এর সঙ্গে আসে। এই দ্রুত প্রসেসরের পরিপূরক হিসেবে এর সঙ্গে যুক্ত করা হয়েছে ৩২০০ মেগাহার্জ ৮ জিবি ডিডিআর-৪ র‌্যাম এবং ৫১২ জিবি এনভিএমই এসএসডি, যার ফলে সুপার-ফাস্ট বুট-আপ, জাগানো এবং ফাইল ট্রান্সফার হয়। 

একটি ৪৬ ওয়াট আউয়ার ব্যাটারি সহ, রেডিমিবুক সারা দিনের পারফরম্যান্সের ১০ ঘণ্টা পর্যন্ত ব্যাকআপ দিতে সক্ষম। বক্সের বাইরে একটি ৬৫ ওয়াট চার্জার দিয়ে, ব্যবহারকারীরা মাত্র ৩৫ মিনিটের মধ্যে ০ থেকে ৫০% পর্যন্ত তাদের নোটবুকটি পাওয়ার করতে পারে।

* প্রোডাক্টিভিটি এবং কানেক্টিভিটি: রেডিমিবুক একটি আরামদায়ক এবং আরামপ্রদ স্পেসযুক্ত সিসোর প্রক্রিয়ার কিবোর্ড ব্যবহার করে। কিগুলোর ১.৫ মিমি একটি গভীর ভ্রমণ দূরত্ব রয়েছে যা টাইপিংকে অনেক সহজ করে তোলে এবং কেবল সঠিক স্পর্শকাতর প্রতিক্রিয়া সক্ষম করে। উৎপাদনশীলতা বৃদ্ধি এবং ব্রাউজিং সহজ এবং আরো সুবিধাজনক করার জন্য আছে ১০০ বর্গ-সেমি বড় ডিজাইনের ট্র্যাকপ্যাড।

রেডিমিবুক ১৫ 

রেডিমিবুক ১৫ বিশেষত তৈরি করা হয়েছে শিক্ষার্থীদের জন্য। তারা হতে পারে স্কুলগামী ছাত্র অথবা কলেজ-গামী তরুণ প্রাপ্তবয়স্ক, বা অফিসগামী কর্মীও হতে পারে। প্রথাগত শিক্ষার পাশাপাশি বাসায় বসে যেকোনো বিষয়ে শিক্ষালাভ কিংবা ওয়ার্ক ফ্রম হোম- সকল কাজেই এই ল্যাপটপ একটি উপযুক্ত সঙ্গী।

আকর্ষণীয় নকশা ও একই বৈশিষ্ট্যযুক্ত, রেডমি ই-লার্নিং সংস্করণটি সর্বশেষ ১১তম জেনারেল টাইগারলেক ইন্টেল কোর আই-থ্রি প্রসেসর, ৪.১ গিগাহার্জের ক্লক স্পিডের সঙ্গে ১১১৫জি৪ এর সঙ্গে প্যাক করা হয়, যা ল্যাগ-ফ্রি কর্মক্ষমতা নিশ্চিত করে। এটিতে ৮ জিবি ডিডিআর৪ র‌্যাম ও ২৫৬ জিবি সাটা এসএসডি ব্যবহার করা হয়েছে। ল্যাপটপটিতে হোম অভিজ্ঞতা থেকে কাজ করার জন্য একটি ৭২০পি এইচডি ওয়েবক্যাম দেওয়া হয়েছে।

দুটি রেডমিবুক ল্যাপটপই উইন্ডোজ ১১-এ আউট অব দ্য বক্সে চলবে। এটি একটি লাইসেন্সযুক্ত এমএস অফিস প্যাকেজের সঙ্গে প্রি-লোডেড। এছাড়া, এটি আউট অ দ্য বক্স প্রোডাক্টিভিটি পাওয়ারহাউস তৈরি করে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়