ঢাকা     বুধবার   ২৫ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪২৯ ||  ২৩ শাওয়াল ১৪৪৩

পরিবেশবান্ধব নতুন ল্যাপটপ উন্মোচন করলো এসার

প্রকাশিত: ২০:৫৩, ১১ মে ২০২২   আপডেট: ২০:৫৫, ১১ মে ২০২২
পরিবেশবান্ধব নতুন ল্যাপটপ উন্মোচন করলো এসার

গ্লোবাল পিসি ব্র্যান্ড এসার অপেক্ষার অবসান টেনে বাংলাদেশে তাদের সবুজ এবং টেকসই ল্যাপটপ ‘অ্যাসপায়ার ভেরো’ উন্মোচনের ঘোষণা দিয়েছে।

অ্যাসপায়ার ভেরো এমন একটি সবুজ-অগ্রগামী ল্যাপটপ, যা চিন্তাশীল টেকসই ডিজাইনে তৈরি। রিসাইকেল উপকরণ থেকে তৈরি পরিবেশবান্ধব এই ল্যাপটপটি ইলেকট্রনিক পণ্য পরিবেশগত মূল্যায়ন টুল (ইপিট) রেজিস্টারড। ল্যাপটপটির চেসিস ও স্ক্রিন বেজেলে মাত্র শতাংশ এবং কিক্যাপগুলোতে ৫০ শতাংশ পিসিআর প্লাস্টিক ব্যবহার করা হয়েছে, যার ফলে পরিবেশে কার্বন নির্গমণ ২১ শতাংশ পর্যন্ত কমবে।  

ল্যাপটপটির শক্তি কার্যকারিতা নিয়ন্ত্রণ, কার্বন গণনা, বৈদ্যুতিক বিল কমাতে ভেরোসেন্স নামে ইনবিল্ট অ্যাপ রয়েছে। পরিবেশপ্রেমী ব্যবহারকারীদের জন্য এটি নিয়ে এসেছে শক্তি-সঞ্চয় ব্যাটারির আয়ু বাড়ানোর সুবিধা। অ্যাপ্লিকেশনটি ব্যবহারকারীদের চারটি কর্মক্ষমতা বেছে নেওয়ার মোড প্রদান করে: পারফরম্যান্স, ব্যালেন্সড, ইকো এবং ইকো+।

রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত অ্যাসপায়ার ভেরো ল্যাপটপ উন্মোচন অনুষ্ঠানে এসার ইন্ডিয়া ও বাংলাদেশ-এর প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর হারিশ কোহলি বলেন, ‘অ্যাসপায়ার ভেরো-এর মাধ্যমে আমরা বাংলাদেশে আমাদের সবুজ ও টেকসই প্রচেষ্টা চালু করতে পেরে আনন্দিত। এটি শুধু একটি স্টাইলিশ কম্পিউটারের চেয়েও বেশি, অ্যাসপায়ার ভেরো এসারের টেকসই অপারেশন প্রতিশ্রুতির একটি বাস্তব বহিঃপ্রকাশও। নতুন এই ডিজাইন এবং ধারণার উদ্যোগ আমাদের ভবিষ্যতের পরিবর্তনে অভূতপূর্ব ভুমিকা রাখবে। ভেরো প্লাস্টিক বর্জ্য এবং এর ফলে কার্বন নিঃসরণের মাত্রা কমাবে।’ 

হাইব্রিড কাজ এবং ভার্চুয়াল মিটিং এখন সময়ের ক্রমবর্ধমান সাধারণ চাহিদা হয়ে উঠছে, কনফারেন্স কলের মান তাই বেশ গুরুত্বপূর্ণ। নতুন প্রজন্মের এসার পিউরিফাইড ভয়েস আর কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয়ে গোলমালের শব্দ কমাবে যা হেডফোন এবং মাইকের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

এসার অ্যাসপায়ার ভেরো মডেলে পাওয়া যাবে ১৫.৬ ইঞ্চি ফুল এইচডি (১,৯২০ x ১,০৮০ পিক্সেল) আইপিএস এলইডি ব্যাকলিট এলসিডি ডিসপ্লে। এটি একটি ন্যারো বেজেল ডিজাইন যার স্ক্রিন-টু-বডি অনুপাত ৮১.৪২ শতাংশ। ল্যাপটপটির প্যাকেজিং বক্স ১০০ শতাংশ পুনর্ব্যবহারযোগ্য, বক্সটিকে ল্যাপটপ স্ট্যান্ড হিসেবে রূপান্তর করা যায়।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়